Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটি টাকা অর্থ আত্মসাৎ: সাবেক কূটনীতিকের বিরুদ্ধে দুদকের মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আড়াই কোটি টাকার বেশি সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে (সাবেক কূটনৈতিক) কানাডায় বাংলাদেশ হাইকমিশনের সাবেক কাউন্সিলর (স্থানীয়) মো. মকসুদ খানের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযোগের মুখে থাকা মকসুদ খান অপরাধ সংঘটনের সময় কানাডায় বাংলাদেশ হাই কমিশনের (লোকাল) কাউন্সেলর ছিলেন। পরে তাকে বরখাস্ত করা হয় বলে হয় বলে ইনকিলাবকে জানিয়েছেন দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য। তিনি বলেন, সরকারি ক্ষমতার অপব্যবহার ও দায়িত্ব লঙ্ঘন করে দুই কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০৫ টাকা আত্মসাৎ করার অভিযোগে দুদকের উপপরিচালক মাহবুবুল আলম বাদি হয়ে গত বুধবার শাহবাগ থানায় মামলাটি করেন।
মামলার এজাহারে বলা হয়, ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত চার বছরে ২০ লাখ ৮৬ হাজার ৭৬২ কানাডীয় ডলার পাসপোর্ট ফি বাবদ আদায় করে ১৬ লাখ ৭৪ হাজার ৩৮০ ডলার সরকারি খাতে জমা দেন। বাকি চার লাখ ১২ হাজার ৩৮২ ডলার তিনি আত্মসাৎ করেন। এছাড়া একই ব্যাংক ড্রাফট একাধিকবার ব্যবহার করে দেড় হাজার কানাডীয় ডলার ও জনৈক খালিদ হাসানের পাসপোর্ট ফি বাবদ পাওয়া ৩২০ ডলার সরকারি হিসাবে জমা না দিয়ে মকসুদ খান ব্যক্তিগত হিসাব নম্বরে জমা করেন বলেও তার বিরুদ্ধে অভিযোগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ