Inqilab Logo

ঢাকা, সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, ০৯ মাঘ ১৪২৪, ৪ জমাদিউস আউয়াল ১৪৩৯ হিজরী

প্রধানমন্ত্রীর কাছে পাঁচ নাম

ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে কে হচ্ছে আওয়ামী লীগের প্রার্থী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মেয়র আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচনে দলীয় মনোনয়ন পেতে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ চলছে। তবে এ বিষয়ে সতর্কভাবে পা ফেলছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। কেননা এ উপনির্বাচনের ফলাফল প্রভাব ফেলবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ওপর। তাই ক্ষমতাসীনরা এ উপনির্বাচনে জয়ের বিকল্প ভাবছে না। তাই অত্যন্ত সতর্কতার সাথে প্রার্থী বাছাই করা হচ্ছে। ক্লিন ইমেজের স্বপ্নচারী ও সাহসী আনিসুল হকের মতোই কাউকে প্রার্থী করতে চায় দলটি। এ জন্য একটি সংক্ষিপ্ত তালিকাও করা হয়েছে। ঢাকার এ উপনির্বাচনে দলীয় মনোনয়নের জন্য আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার টেবিলে ইতোমধ্যে পাঁচ জনের নাম বিভিন্ন সূত্রে পৌঁছেছে। শীর্ষ আলোচনায় থাকা এসব প্রার্থী হলেন বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, সাবেক এমপি ডা. এইচ বি এম ইকবাল, এফবিসিসিআইর সাবেক সভাপতি এ কে আজাদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম এবং মরহুম আনিসুল হকের ছেলে নাভিদুল হক। প্রধানমন্ত্রী ফ্রান্স সফর শেষে দেশে ফিরলেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, ওই টপ ফাইভ প্রার্থী ছাড়াও ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে আগ্রহী আরও অনেকে। তাদের মধ্যে রয়েছেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক ও সাবেক ভারপ্রাপ্ত মেয়র সাদেক খান, অভিনেত্রী সারাহ্ বেগম কবরী, মিরপুরের এমপি কামাল আহমেদ মজুমদারসহ এক ডজন প্রার্থী। 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে নির্বাচনের বিষয়ে দু’একদিনের মধ্যে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন (ইসি)। দলীয় প্রার্থী চূড়ান্ত করতে ইতিমধ্যে আওয়ামী লীগ প্রাথমিক কাজ সম্পন্ন করেছে বলে জানা গেছে। এ জন্য সপিার ফাইভ খসড়া তালিকা চূড়ান্ত করা হয়েছে। এ তালিকার বাইরেও যারা মনোনয়ন প্রত্যাশী তারা মাঠ চষে বেড়ানোর পাশাপাশি দলীয় হাইকমান্ডের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন।###

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর