Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘাড় ও মেরুদন্ড ব্যথায় হোমিও

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কম-বেশি অনেকেরই রয়েছে ঘাড়, পিঠ বা কোমর ব্যথার অভিজ্ঞতা। মেরুদন্ড, ঘাড়, পিঠ ও কোমরের ব্যথায় কষ্ট পাচ্ছেন বিভিন্ন বয়সের নারী-পুরুষ । বিষেশত বয়ষ্ক মানুষ ব্যথায় বেশি কষ্ট পায়। আঘাতহীন ব্যথার জন্য প্রাথমিক মেরুদন্ডে হালকা ব্যথা হলেও পরবর্তী সময়ে রোগের লক্ষণ প্রকাশ পায় শরীরের অন্য অংশে। তাই মেরুদন্ডের ব্যথায় সবার আগে প্রয়োজন রোগ নির্ণয় ও সঠিক-কার্যকর চিকিৎসা। তা না হলে বাড়তে থাকে রোগীর যন্ত্রনা।
মেরুদন্ডের গঠন: গঠন অনুযায়ী মাথার খুলি থেকে প্রথম সাতটি হাড় বা কশেরুকা নিয়ে ঘাড়, পরবর্তী ১২টি হাড় নিয়ে পিঠ, তার নিচে পাচটি হাড় নিয়ে কোমর গঠিত। নানা কারণে মেরুদন্ডে ব্যথা হয়ে থাকে । ব্যথার উৎপত্তিস্থল ও লক্ষন প্রকাশের ভেতর দিয়ে মাথার খুলি থেকে নেমে আসা নার্ভ বা স্পাইনাল কর্ডে দুই হাড়ের মধ্যবর্তী ডিস্কের কিছু অংশ বের হয়ে গিয়ে চাপের সৃষ্টি করলে ওই ¯œায়ুমূলে ও সেখান থেকে বেরিয়ে যাওয়া নার্ভের বিচরণ অঙ্গে ব্যথা হয়। প্রচলিত ভায়ায় এ জাতীয় ব্যথাকে মেরুদন্ড হাড়ের ক্ষয়, হাড়ের ফাক হয়ে যাওয়া বা হাড়ের বৃদ্ধি বলা হয়ে থাকে।
প্রকৃত পক্ষে চিকিৎসাশাস্ত্রে এ জটিলতাকে ডিস্ক প্রোল্যান্স, হার্নিয়েটেড ডিস্ক, স্পাইরাল স্টেনোসিস বলা হয়। ডিস্কের স্থানচ্যুতি বা সরে যাওয়ার মাত্রার ওপর নির্ভর করে প্রোল্যাপ্স রোগের জটিলতা।
মেরুদন্ডের সমস্যার লক্ষন : দাঁড়ানো বা বসা অবস্থায় ঘাড়ে ব্যথা অনুভ’ত হওয়া, ব্যথা ঘাড় থেকে উৎপত্তি হয়ে হাতের দিকে ছড়িয়ে যায়। পর্যায়ক্রমে কাধে ও হাতে ব্যথা ও হাতের বিভিন্ন অংশে ঝিন ঝিন, শিন শিন করা। হাতের বোধশক্তি কমে আসা, পর্যায়ক্রমে হাতের অসাড়তা ও ধীরে ধীরে হাত দুর্বল হয়ে কার্যক্ষমতা লোপ পায়, চুড়ান্তপর্যায়ে পঙ্গুত্বের দিকে ধাবিত হয়। চলার ও হাটার স্বাভাবিক ভঙ্গির পরিবর্তন হয়ে যায়।
কোমর ব্যথার লক্ষন: দাঁড়ানো বা বসা অবস্থায় কোমরে ব্যথা অনুভূত হওয়া, ব্যথা কোমর থেকে আরাম্ভ হয়ে পায়ের দিকে ছড়িয়ে পড়ে এবং নিতম্ব ও পায়ের মাংসোপেশিসহ ব্যথা অনুভূত হয়, পায়ের বিভিন্ন অংশে ঝিন ঝিন, শিন শিন করা,পায়ের বোধশক্তি কমে আসা ও পর্যায়ক্রমে পা দুর্বল হয়ে পায়ের কার্যক্ষমতা লোপ পায়।
পরামর্শ: ব্যথার নিরাময়ের জন্য রোগীরা সাধারনত ব্যথানাশক ঔষধের ওপর নির্ভর করে ব্যথা উপশমরে চেষ্টা করে। নিয়মিত ব্যথানাশক খাওয়ার ফলে কিডনি বিকল হয়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই ঘাড় পিঠ বা কোমর ব্যথায় অবহেলা না করে দ্রæত চিকিৎসকের শরনাপন্ন হওয়া উচিত। ব্যথা বাড়তে থাকলে প্রচলিত অপারেশনের প্রয়োজন হতে পারে।
চিকিৎসা:হোমিওপ্যাথি চিকিৎসা লক্ষণ ভিত্তিক রোগীর ভাল-মন্দ অবায়ব, সর্বদৈহিক, শারীরিক ও মানসিক কাতরতাসহ যাবতীয় দিক বিবেচনা করে চিকিৎসা করা হয়। হোমিও চিকিৎসার মাধ্যমে কাটা ছেড়া-রক্তপাতহীন উপায়ে প্রাথমিক অবস্থায় কোমর ও হাড় ক্ষয়ের ব্যথা আরোগ্য করা সম্ভব।
ডা. এস.এম. আবদুল আজিজ
সেক্রেটারী: আইডিয়াল ডক্টর্স ফোরাম অব হোমিওপ্যাথি।
আল-আজিজ হেলথ সেন্টার, বাইতুল আবেদ, ৫৩ পুরানা পল্টন ঢাকা-১০০০ ।
মোবাইল ঃ ০১৭১০ ২৯৮ ২৮৭।



 

Show all comments
  • Uttam poddar ১৭ ডিসেম্বর, ২০১৮, ১:৫৯ এএম says : 0
    আমার স্পনডিলাইটিস হয়েছে, ঘাড় ও বাম হাত দিয়ে মাংসপেশির ক্ষমতা কমে আসছে ও একটু শুকনো ভাব এসেছে, হাল্কা জ্বালা ও সিন সিন করে। আর শরীরের বাম দিকের মাংসপেশি গুলো কখনো লাফায়। কোন হোমিপ্যাথিক ঔসধ খাওয়া উচিৎ। কত দিন ও পরিমাণ। জানালে উপকার হয়। বয়স 59.
    Total Reply(0) Reply
  • Mohidul islaM ১৪ জানুয়ারি, ২০১৯, ৪:১৬ পিএম says : 0
    back neck pain, suggest me
    Total Reply(0) Reply
  • আশিক ২০ মার্চ, ২০১৯, ১:৫৭ পিএম says : 0
    হিজামা করাতে পারেন
    Total Reply(0) Reply
  • মোঃ রফিকুল আলম ২৭ জুন, ২০১৯, ১১:৫৬ এএম says : 0
    আমার স্পনডিলাইটিস হয়েছে, ঘাড় ও বাম হাত দিয়ে মাংসপেশির ক্ষমতা কমে আসছে ও একটু শুকনো ভাব এসেছে, হাল্কা জ্বালা ও সিন সিন করে। আর শরীরের বাম দিকের মাংসপেশি গুলো কখনো লাফায়। কোন হোমিপ্যাথিক ঔসধ খাওয়া উচিৎ। কত দিন ও পরিমাণ। জানালে উপকার হয়। বয়স 45.
    Total Reply(0) Reply
  • mohammad sajib ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৫:২৭ পিএম says : 0
    কয়েকদিন আগে আমি সকালে ঘুম থেকে উঠার পরে আমার ঘাড়ের বাম পাশে ব্যাথা অনুভব করছি, বাম দিকে পিরতে কষ্ট হচ্ছিলো, কিন্তু এখনো বাম দিকে পিছনে তাকালে একটু ব্যাথা অনুভত হয়, আমার কি করা উচিত?
    Total Reply(0) Reply
  • Md Imran hossen ১৫ অক্টোবর, ২০১৯, ৩:৩২ পিএম says : 0
    আমি ঘার ঘুরাতে পারিনা। ডঃ.বলেছে ভাল হবেনা। নষ্ট হয়ে গেছে।
    Total Reply(0) Reply
  • আরিয়ান ইমরান ১১ জানুয়ারি, ২০২১, ৫:৫৬ পিএম says : 0
    আমার কিছুদিন ধরে মাথা ও ঘাড় ব্যাথা নিয়ে ভুগতেছি কি করা যায়
    Total Reply(0) Reply
  • sanjoy bhowmik ৩ এপ্রিল, ২০২১, ১০:২০ পিএম says : 0
    আামার ঘাড়ে খুব ব্যাথা হয়
    Total Reply(0) Reply
  • sanjoy bhowmik ৩ এপ্রিল, ২০২১, ১০:২০ পিএম says : 0
    আামার ঘাড়ে খুব ব্যাথা হয়
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আফতাব আহমেদ ২০ জুন, ২০২১, ৭:০১ পিএম says : 0
    আমি অনেকদিন ধরে ঘাড়ের ব্যথায় ভুগতেছি রাতে শুতে গেলে ঠিক মতন মাথা বালিশে রেখে ঘুমাতে পারিনা এদিক ওদিক এদিক ওদিক করতে করতে কখন যে ঘুমিয়ে পড়ি নিজেও বলতে পারিনা সারাদিন মাথা নড়াচড়া না করলে ভালো লাগে না ঝাকাঝাকি করতে হয় কি করনীয় উচিত
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ ফরিদুল ইসলাম ৬ জুলাই, ২০২১, ১০:৪৮ পিএম says : 0
    আমার ডায়াবেটিস আছে আবার লিভারে চর্বিও র‍য়েছে। (এল ডিএল-৮০,এইচডিএল-৪০) পায়ের তালু জ্বলে আর হাত পা সবসময় ব্যাথা থাকে। আর আমার মেরুদন্ডে হাড আর ঘাড়ের হাড ক্ষয় হয়েছে। ডায়াবেটিস কোনসময় খালি পেটে ৫.৪ ভরাপেটে ১০ থাকে। দয়া করে আমাকে একটি সুপরামর্শ দিবেন বলে আশা করি।
    Total Reply(0) Reply
  • রাজিয়াবিবি ৬ অক্টোবর, ২০২১, ৩:১৬ পিএম says : 0
    মাথা থেকে ঘাড় অবধি জ্বালা যন্ত্রণা ,বয়স ৮৩ বছর
    Total Reply(0) Reply
  • মহীদুল ইসলাম ১২ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩২ পিএম says : 0
    আমার ঘাড়ের দুপাশে ব্যাথা। মাথার বাম-ডান শিরায় ব্যথা। সমাধান দয়া করে দিবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন