Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫, ০৮ সফর ১৪৪০ হিজরী

ডায়াবেটিস এবং যৌন সমস্যা

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


ডায়াবেটিস আক্রান্ত রোগীর যৌন সমস্যা হয়। ডায়াবেটিসে বিভিন্ন অংশ আক্রান্ত হয়। যৌনাঙ্গ ডায়াবেটিসে ক্ষতিগ্রস্ত হয়। তাই এ বিষয়ে সবারই ধারণা থাকা উচিত। ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকলে অনেক জটিলতা এড়ানো যায়। তবে যদি কেউ স্বেচ্ছাচারী জীবনযাপন করে তার জন্য সমস্যা। নিয়ন্ত্রণে থাকলে যৌন সমস্যা তেমন একটা দেখা যায় না। কিন্তু ডায়াবেটিস যদি নিয়ন্ত্রণে না থাকে তবে এক সময় অনিবার্যভাবেই দেখা দিবে যৌন সমস্যা।
ডায়াবেটিস রোগীর পুরুষাঙ্গের উত্থান জনিত সমস্যা হয়। এর সাথে প্র¯্রাব পায়খানাতেও সমস্যা হয়। ¯œায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হয় বলেই এমন হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে রক্তে সুগার বাড়ে। সে সময় একধরনের এনজাইম গøুকোজকে সরবিটলে পরিণত করে। সরবিটল ¯œায়ুকোষে জমা হয়। ধ্বংস করে ফেলে ¯œায়ুকোষ। ফলে যৌন সমস্যা দেখা দেয়।
মহিলা ডায়াবেটিস রোগীরা প্র¯্রাবে এবং যোনীতে সংক্রমনে কষ্ট পান। তবে ডায়াবেটিস ভাল নিয়ন্ত্রণে থাকলে এ ধরনের সমস্যা কম হয়। মহিলা ডায়াবেটিসের রোগী যৌন উত্তেজনা তেমন অনুভব করেন না। এরা চরমপুলক লাভেও ব্যর্থ হয়। মেলামেশার সময় যৌনাঙ্গ সঠিক ভাবে পিচ্ছিলও হয় না।
ডায়াবেটিক রোগীর যদি যৌন সমস্যা হয় তবে অভিজ্ঞ এন্ডোক্রাইনোলজিস্ট এর শরনাপন্ন হতে হবে। তাঁর নির্দেশত চলতে হবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেই হবে। যৌন সমস্যার ওষুধ তখনই ভাল কাজ করবে যখন ডায়াবেটিস নিয়ন্ত্রণ থাকবে। এ বিষয়টা রোগীর প্রথমেই বুঝতে হবে। তাহলেই ডায়াবেটিস জনিত যৌন সমস্যা অনেকটাই কেটে যাবে।
ডা. ফজলুল কবীর পাভেল



 

Show all comments
  • মো. মহিউদ্দিন ১৫ ডিসেম্বর, ২০১৭, ১:৪৮ এএম says : 0
    এই বিষয়গুলো সম্পর্কে আমাদের সচেতন হওয়া দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ