Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাঁপাইনবাবগঞ্জে আ.লীগ নেতার পোস্টারে সমালোচনার ঝড়

মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাত : আসন্ন সংসদ নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি ক্ষিতিশ চন্দ্র আচারীর একটি পোস্টারকে ঘিরে এলাকায় ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে টাঙ্গানো এই পোস্টারে তিনি বিজয় দিবসকে ‘স্বাধীনতা দিবস’ হিসেবে উল্লেখ করেছেন। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করে এমন হাজার হাজার পোস্টারে এখন ছেয়ে গেছে তিন উপজেলার শহর ও গ্রামীণ জনপদ। বিষয়টি নিয়ে সাধারণ মানুষের পাশাপাশি ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধারা। জানা গেছে, ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে বীর শহীদদের শ্রদ্ধা জানিয়ে গত কয়েকদিন ধরে চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলার বিভিন্ন এলাকায় পোস্টার টাঙ্গিয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী রহনপুর মহন্ত এস্টেটের মহন্ত ক্ষিতিশ চন্দ্র আচারী। পোস্টারে তিনি লিখেছেন, ‘১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা দিবস, মহান স্বাধীনতা যুদ্ধের সকল বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলী’। বিজয় দিবসকে ‘স্বাধীনতা দিবস’ হিসেবে উল্লেখ করে ক্ষিতিশ চন্দ্র আচারীর টাঙ্গানো এই পোস্টারকে ঘিরে সাধারণ মানুষের মাঝে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। ভোলাহাট মোহবুল্ল­াহ মহাবিদ্যালয়ের উপ-অধ্যক্ষ শফিকুল ইসলাম ক্ষোভ প্রকাশ করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ব্যবহার করে ক্ষিতিশ চন্দ্র আচারীর পোস্টারে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করা হয়েছে। দেশের মাটিতে বাস করে মুক্তিযুদ্ধের এমন ইতিহাস বিকৃতি মেনে নেয়ায় যায় না। তিনি বলেন অক্ষর জ্ঞানহীন এই ব্যক্তি মুক্তিযুদ্ধের ইতিহাসই যদি না জানেন, তবে তার আওয়ামী লীগ থেকে সংসদ সদস্যর জন্য মনোনয়ন চাওয়ার কোনো যোগ্যতাই নাই।
ভোলাহাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি প্রকৌশলী আমিনুল হক বলেন, বীর শহীদদের শ্রদ্ধা জানিয়ে ক্ষিতিশ মহন্ত যে পোস্টার টাঙ্গিয়েছেন, তাতে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা ডা. আশরাফুল হক চুন্নু বলেন, মুক্তিযুদ্ধের চেতনা, ইতিহাস ও মূল্যবোধ যারা হৃদয়ে ধারণ করে না, তাদের পক্ষেই এমন হাস্যকর কাজ করা সম্ভব। এ ব্যাপারে ক্ষিতিশ চন্দ্র আচারীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ছাপাখানার ভুলে এই ঘটনা ঘটেছে। পোস্টারগুলোর ভুল সংশোধন করা হবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ