Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রংপুর সিটিতে একটি কেন্দ্রের ভোটে ইভিএম ব্যবহারের প্রস্তুতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

২০১২ সালে কাজী রকিবউদ্দীন আহমদ কমিশনের সময় রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটে ইভিএম ব্যবহারে ত্রুটি ধরা পড়ার পরও এবার একটি কেন্দ্রে (বেগম রোকেয়া কলেজ) নিজেদের তৈরি ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন
সিইসি কে এম নূরুল হুদা বলেন, স্থানীয় পর্যায়ে ব্যবহার হলেও আগামী একাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের প্রস্তুতি ইসির নেই।
আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনে বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে নিজেদের তৈরি ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ২০১২ সালে রংপুরে ছোট পরিসরে ইভিএম ব্যবহারেই ত্রুটি ধরা পড়ে।ভোটের এক সপ্তাহ আগেই এ সিদ্ধান্ত জানাল নির্বাচন আয়োজনকারী সংস্থাটি। ভোট নিতে নতুন ইভিএমে বায়োমেট্রিক পদ্ধতির সহায়তা নেওয়া হবে। এ পদ্ধতিতে আঙুলের ছাপ ও জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে ভোটার পরিচিতি নিশ্চিত করা হবে। ইসির আইসিটি অপারেশন্স অধিশাখার সিনিয়র মেনটেইনেন্স ইঞ্জিনিয়ার মুহাম্মদ আশরাফ হোসেন ইনকিলাবকে বলেন, রংপুর সিটি করপোরেশনের ২৫ নম্বর ওয়ার্ডের ১৪১ নম্বর কেন্দ্রের (সরকারি বেগম রোকেয়া কলেজ) ছয়টি ভোটকক্ষে নতুন ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হবে। ভোটের দিন এ সিটির নিউ শালবন ও শালবন এলাকার দুই হাজার ৫৯ ভোটারের জন্য ১৪১ নম্বর কেন্দ্রটিতে এই ইভিএম ব্যবহার হবে।
২০১০ সালে এটিএম শামসুল হুদা কমিশনের সময় চট্টগ্রাম সিটি করপোরেশনে ইভিএমের যাত্রা শুরুর পর স্থানীয় সিটি ও পৌরসভায় তা ব্যবহার হয়ে আসছে। চট্টগ্রামে একটি ওয়ার্ডে ব্যবহারের সফলতায় পরে নায়ায়ণগঞ্জের কিছু ওয়ার্ডে, নরসিংদী পৌরসভা ও কুমিল্লা সিটি করপোরেশনের পুরো নির্বাচন ইভিএমে করা হয়। ২০১২ সালে কাজী রকিবউদ্দীন আহমদ কমিশনের সময় কারিগরি ত্রুটির কারণে পরবর্তীতে থমকে যায় এ প্রযুক্তি। ওই সময় রাজশাহী ও রংপুরে ছোট পরিসরে ইভিএম ব্যবহারেই ত্রুটি ধরা পড়ে। এ ধারাবাহিকতায় বুয়েট-ইসি দ্বন্দ্বে কমিশনের আইসিটি শাখা নতুন ইভিএম তৈরির উদ্যোগ নেয়। রাজশাহী ও রংপুর সিটি নির্বাচনের সময় ইভিএম ব্যবহারেই ত্রুটি ধরা পগার ৫ বছর হলেও কমিশন এখনো তদন্ত করতে পারেনি। এ রহস্য এখনো থেকে যাচ্ছে। প্রধান নিবার্চন কমিশনার সিইসি কে এম নুরুল হুদা বলেন, আমরা চেষ্টা করব ইভিএম ব্যবহারের। সব কিছু ঠিকঠাক থাকলে সীমিত আকারে ইভিএম ব্যবহার করব। নতুন মেশিন ব্যবহার হবে। নতুন ইভিএমে ভোট দেওয়ার বিষয়ে ভোটার সচেতনতা, প্রচারের ভিডিও চিত্র প্রস্তুতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্যও বলা হয়েছে। এ কাজে প্রায় আড়াই লাখ টাকাও ব্যয় করছে ইসি। ইসি কর্মকর্তারা জানান, গত বছর ইসি নিজেদের উদ্যোগে ইভিএম বানানোয় হাত দেয়। কে এম নুরুল হুদা কমিশন আসার পর গত মে মাসে তার পূর্ণাঙ্গ রূপ পায়। রংপুর সিটিতে ইসির তৈরি যন্ত্রটির প্রথম পরীক্ষামূলক ব্যবহার হচ্ছে। তবে এই ক্ষেত্রে আঙুলের ছাপ নেওয়ার বিষয়ে শিথিলতা থাকতে পারে। মাঠ পর্যায়ের সুবিধা-অসুবিধাগুলোই এবার শনাক্ত করা হবে। বেগম রোকেয়া কলেজ কেন্দ্রের মোট ২০৫৯ জন ভোটারের মধ্যে নিউ শালবন এলাকার ১৬১৫ জন ও শালবন এলাকার ৪৪৪ জন ভোটার রয়েছেন। নতুন ইভিএমে তাদের সবার ভোট সুষ্ঠুভাবে নিতে ২১ ডিসেম্বরের আগে কেন্দ্রটিতে পাঁচদিন ভোটের মহড়া চলবে। রংপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার ইনকিলাবকে বলেন, একটি কেন্দ্রে আগামী বৃহস্পতিবার থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত মক ভোটিং চলবে। আমরা এজন্য এলাকায় প্রচারণাও করছি। মক ভোটিংয়ের মাধ্যমে ভোটারদের কাছে এ মেশিনের পরিচিত ঘটবে। তিনি বলেন, এ নির্বাচনের তিনটি কেন্দ্রে সিসি টিভি ক্যামেরাও স্থাপন করা হবে। এসব কেন্দ্রের সার্বিক পরিবেশ কমিশন ঢাকায় বসে পর্যবেক্ষণ করতে পারবেন।
জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের পক্ষে-বিপক্ষে আলোচনার মধ্যে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে সীমিত আকারে পরীক্ষামূলকভাবে এ প্রযুক্তিটি ফের চালু হচ্ছে। দলীয় প্রতীকে রংপুর সিটির ভোটে অংশ নিচ্ছে সংসদের বাইরে থাকা বিএনপিও। তবে বরাবরের মতো ইভিএমের বিরোধিতা রয়েছে দলটির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইভিএম

৩ অক্টোবর, ২০২২
২৬ মার্চ, ২০১৯
২১ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ