Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সফল বলেই প্রতিপক্ষ নেই : পুতিন

উ. কোরিয়ায় মার্কিন হামলার পরিণতি হবে ভয়াবহ

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন দাবি করেছেন যে, রাশিয়ায় যে তার বিকল্প কোন বিরোধী দল নেই, তার কারণ হচ্ছে সরকার পরিচালনায় তার সাফল্য। রাষ্ট্রীয় টেলিভিশনে তার বছর শেষের সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট পুতিন বলেছেন, তিনি ক্ষমতায় আসার পর রাশিয়া মানুষের আয় বেড়েছে পাঁচগুণ আর মানুষের প্রত্যাশিত আয়ুও বেড়ে গেছে। রাশিয়ার অভ্যন্তরীণ রাজনীতি প্রসঙ্গে সাংবাদিকরা প্রশ্ন করেছেন কেন রাশিয়ায় তার কোনো শক্ত রাজনৈতিক প্রতিপক্ষ নেই- কেন তিনি চাইলেই বার বার নির্বাচিত হতে পারছেন? পুতিনের উত্তর ছিল, তার শাসনামলের অসামান্য সাফল্যের কারণেই তাকে কোন রাজনীতিক চ্যালেঞ্জ করতে পারছেন না। প্রেসিডেন্ট পুতিনের এ সংবাদ সম্মেলনে যোগ দিয়েছেন এক হাজার ছয়শোর বেশি সাংবাদিক, আর এটি চলেছে প্রায় চার ঘন্টা ধরে, যা একটি রেকর্ড। সংবাদ সম্মেলনের বেশিরভাগ প্রশ্ন ছিল রাশিয়ার অভ্যন্তরীণ বিষয় নিয়ে। প্রেসিডেন্ট পুতিনের বাৎসরিক এ সম্মেলনটি এতটাই আলাদা এবং এর আয়োজন এতটাই ব্যাপক যে পুতিনের বক্তব্য-বিবৃতির পাশাপাশি অনুষ্ঠানটি নিয়ে প্রতিবছরই অনেক খবরাখবর হয়। ঘণ্টার পর ঘণ্টা ধরে পুতিন ডজন ডজন প্রশ্নের উত্তর দিয়েছেন। এই সংবাদ সম্মেলনটি এমন এক সময় এবার হচ্ছে যখন কিছুদিন আগেই পুতিন ঘোষণা করেছেন যে তিনি আবার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করবেন। অপর এক খবরে বলা হয়, উত্তর কোরিয়ার ওপর সম্ভাব্য মার্কিন হামলার পরিণতি ভয়াবহ হবে বলে ওয়াশিংটনকে হুঁশিয়ার করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার চলমান সংকট নিরসনের ক্ষেত্রে প্রয়োজনে তিনি সহযোগিতা করতে প্রস্তুত। প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার বার্ষিক সংবাদ সম্মেলনে পুতিন এসব কথা বলেন। তিনি বলেন, উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা তারা সমর্থন করেন না। তবে যুক্তরাষ্ট্রের অতীত কিছু কর্মকাÐ পিয়ংইয়ংকে ২০০৫ সালের চুক্তি লঙ্ঘন করে পরমাণু অস্ত্র তৈরি করতে উৎসাহিত করেছে। ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্স টুডের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। পুতিন জানান, এ আশ্বাসের ভিত্তিতে উত্তর কোরিয়ার সেসমরে নেতা কিম জং ইল পরমাণু কর্মসূচি স্থগিত রাখেন। এর কিছুদিন পর মার্কিন সরকার মানিলন্ডারিংয়ের অভিযোগে উত্তর কোরিয়ার এক কোটি ৪০ লাখ ডলার আটক করে। পুতিনের প্রশ্ন, “কী প্রয়োজন ছিল এসব করার?” মার্কিন পদক্ষেপের কারণে উত্তর কোরিয়া মনে করেছে, পরমাণু বোমাই কেবল তার নিরাপত্তা নিশ্চিত করতে পারে এবং পিয়ংইয়ং সে পথ বেছে নিয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা নিয়ে অনেক দিন ধরেই যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা চলছে। ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর থেকেই পাল্টাপাল্টি হুমকি দিয়েছে দুই দেশের নেতা। ২৯ নভেম্বর উত্তর কোরিয়া দাবি করেছিল তারা সবচেয়ে আধুনিক আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। হোয়াসং-১৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর এক সপ্তাহের কম সময়ের মধ্যে ব্যাপক এ বিমান মহড়া শুরু হয়। পুতিন বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি তার বাহিনীকে উত্তর কোরিয়ার ওপর আগে ভাগে হামলা নির্দেশ দেন তাহলে মার্কিন সেনারা সব লক্ষ্যবস্তুর ওপর হামলা করতে সক্ষম হবে না এবং তার পরিণতি হবে ভয়াবহ। রুশ প্রেসিডেন্ট বলেন, আমরা বিশ্বাস করি দু পক্ষের এখন এই শোচনীয় পরিস্থিতিতে শান্ত হওয়া উচিত। আরটি, তাস, বিবিসি, রয়টার্স।



 

Show all comments
  • Jamal ১৬ ডিসেম্বর, ২০১৭, ২:৩১ এএম says : 0
    It's true
    Total Reply(0) Reply
  • Ziared Rahman ১৬ ডিসেম্বর, ২০১৭, ১:৪৩ পিএম says : 0
    কথাটা খারাপ বলে নি, পুতিন খুব বুদ্ধি মান, যেখানে লচ আছে সেখানে নেই, মুসলিম দেশ গুলাকে ফাও বুঝিয়ে তাদের কাজ হাঁসিল করে নিচ্ছে, অনেক পাকা একটা খেলোয়াড় পুতিন। আমার মনে হয় রাশিয়ার জন্য পুতিন অনেক ভাল।
    Total Reply(0) Reply
  • Tanvir Mahmud Hossain ১৬ ডিসেম্বর, ২০১৭, ১:৪৪ পিএম says : 0
    100% agree with you Mr Putin,,,,you are a great Leader
    Total Reply(0) Reply
  • Sarwer Morshed ১৬ ডিসেম্বর, ২০১৭, ১:৫৪ পিএম says : 0
    কথাটি ঠিক! রাজনীতির কলাকৌশল ও বুদ্ধির জোরে পৃথিবীর সেরা প্রভাবশালী 'পুতিন'
    Total Reply(0) Reply
  • Kazi AraFat Rana ১৬ ডিসেম্বর, ২০১৭, ১:৫৪ পিএম says : 0
    পুতিন ঠাণ্ডা প্রকৃতির ভালো মানুষ , যা করেন তা নিরবে করে থাকেন কাউকে কিছুই বুঝতে দেন না।
    Total Reply(0) Reply
  • Prince Das ১৬ ডিসেম্বর, ২০১৭, ১:৫৫ পিএম says : 0
    I agree. He is a great leader who can challenge US hypocrisy
    Total Reply(0) Reply
  • ১৬ ডিসেম্বর, ২০১৭, ১১:৪১ পিএম says : 0
    Hi the muslim world .no believe mr potin because who is man that war of seria main villain.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ