Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্প-পুতিনের মধ্যে গুরুত্বপূর্ণ ফোনালাপ

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া পরিস্থিতি নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বৃহস্পতিবার দুই নেতার মধ্যে টেলিফোনে কথা হয় বলে হোয়াইট হাউসের এক বিবৃতিতে জানানো হয়েছে। কোরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে দুই রাষ্ট্রপ্রধানের এ আলোচনাকে গুরুত্বপূর্ণ হিসেবেই বিবেচনা করা হচ্ছে। দুই নেতা উত্তর কোরিয়ার অতি বিপজ্জনক পরিস্থিতি মোকাবেলায় একসঙ্গে কাজ করার বিষয়ে কথা বলেছেন, বলে হোয়াইট হাউস। জাতিসংঘের নিষেধাজ্ঞা ও আন্তর্জাতিক চাপ উপেক্ষা করেই চলতি বছর একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, চালিয়েছে ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষা। কোরীয় অঞ্চলে ‘মার্কিন আগ্রাসন’ এবং জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে ওয়াশিংটনের সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় ‘আত্মরক্ষার্থে’ এই ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচি চালানো হচ্ছে বলে দাবি পিয়ংইয়ংয়ের। রয়টার্স।
ইসরাইল সফর স্থগিত মাইক পেন্সের
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেম নীতির কারণে মধ্যপ্রাচ্যে চলমান বিক্ষোভের মধ্যে ইসরাইল সফর স্থগিত করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। মার্কিন সংবাদমাধ্যম ইউনিয়ন বুলেটিন খবরটি নিশ্চিত করেছে। মাইক পেন্সের মুখপাত্র আলিসা ফারাহ’র বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আগামী সপ্তাহে মার্কিন সিনেটে ট্যাক্স বিল পাস করার জন্য তিনি দেশে থাকবেন। এ কারণে তিনি মধ্যপ্রাচ্য সফর সংক্ষ্প্তি করছেন। তার আজ শনিবার ইসরাইলের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল। তবে সফরটি সংক্ষিপ্ত করে এবার তিনি শুধু মিসর যাবেন। মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ার সঙ্গে জড়িত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ইসরাইলি সংবাদমাধ্যম ওয়াল্লা নিউজে বলা হয়, চলমান জেরুজালেম সংকটের কারণেই মাইক পেন্সের সফর স্থগিত করা হয়েছে। ইউনিয়ন বুলেটিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ