Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আমাদের স্বপ্ন ও দাবিগুলো আজও পূরণ হয়নি : ড. এমাজউদ্দীন

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কেক কেটে বিএনপির রাজনৈতিক বুদ্ধিভিত্তিক আধ্যাত্মিক গুরু ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক এমাজউদ্দীন আহমেদের ৮৫ মত জন্মদিন পালন করা হয়েছে। গতকাল স্বাধীনতা ফোরামের উদ্যোগে এলিফ্যান্ট রোডে ড. এমাজউদ্দীনের বাসার নিচ তলায় এক অনাড়ম্বর অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার ও বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সকলের প্রতি কতৃজ্ঞতা প্রকাশ করে রাষ্ট্রবিজ্ঞানী এমাজ উদ্দীন বলেন, ১৬ ডিসেম্বরে বিজয়ের মাধ্যমে আমরা পরাধীনতার ব্যথা থেকে মুক্তি পেয়েছি। তবে আমাদের স্বপ্ন ও দাবিগুলো আজও পুরণ হয়নি। এসময় কাউকে আঘাত দিয়ে কথা না বলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি পরামর্শ রাখেন অধ্যাপক এমাজউদ্দীন।
ড. এমাজউদ্দীনের জন্মদিনের অনুষ্ঠানে সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, উনাকে শ্রদ্ধা জানাই, উনি আমাদের মধ্যে আছেন, কাজ করে যাচ্ছেন। তিনি যেন শষ সময় পর্যন্ত সুস্থভাবে কাজ করে যেতে পারেন- এই দোয়া করছি।
১৯৩২ সালে অবিভক্ত বাংলার মালদহ জেলার কালিয়াচক থানার কালিনগরে এমাজউদ্দীন আহমেদের জন্ম। পরে তার পুরো পরিবার রাজশাহীর চাঁপাইনবাবগঞ্জে স্থায়ী বসতি স্থাপন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ছাড়াও তিনি এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। এখন তিনি ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইয়োডা) উপাচার্য। রাজধানীর এলিফ্যান্ট রোডে নিজের বাসায় ৮৫ পাউন্ডের কেক কেটে অধ্যাপক এমাজউদ্দীন আহমেদের জন্মদিন উদযাপন করা হয়। স্বাধীনতা ফোরামের উদ্যোগে বাসার নিচ তলায় এক অনাড়ম্বর অনুষ্ঠান হয়, যাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার উপস্থিত ছিলেন।
এছাড়া বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, সহ প্রচার সম্পাদক আসাদুল করীম শাহিন, সাংবাদিক এম এ আজিজ, আবদুল হাই শিকদার ও জাহাঙ্গীর আলম প্রধান বক্তব্য রাখেন। স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ‘র সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপির অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, আবদুস সালাম আজাদ, ফরিদা ইয়াসমীন, অপর্না রায়, খালেদা ইয়াসীমন, মনিরুজ্জামান মুনির, মিয়া মো. আনোয়ার, জাকির হোসেন, অধ্যাপক এমাজউদ্দীনের মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিল রওশন জিন্নাত আরা নাজনীন, লেবার পার্টির একাংশের চেয়ারম্যান এমদাদুল হক চৌধুরী, মহাসচিব হামদুল্লাহ আল মেহেদি, যুগ্ম মহাসচিব শামসুদ্দিন পারভেজসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ