Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই পা হারানো ফিলিস্তিনিকে যেভাবে গুলি করে হত্যা করে ইসরাইলি সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৭, ১০:৫৭ এএম

বিক্ষোভে গুলি চালিয়ে দুই পা হারানো এক ফিলিস্তিনিসহ দুইজনকে হত্যা করেছে দখলদার ইসরাইলি বাহিনী। এসময় শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন।
শুক্রবার জুমার নামাজের পর ফিলিস্তিনের গাজা সীমান্তে বিক্ষোভের সময় এই হত্যাকাণ্ড চালায় দখলদার বাহিনী। আহতদের পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। খবর: আনাদোলু এজেন্সি।
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেন, শহীদদের একজন ইয়াসের সোকার (৩২)। অপরজন ইব্রাহিম আবু সাউরাইয়া (২৯)।
উল্লেখ্য, ইব্রাহিম আবু সাউরাইয়া ২০০৮ সালে গাজায় চালানো ইসরাইলের সর্বাত্মক সামরিক অভিযানে দুই পা হারিয়েছিলেন। ওই যুদ্ধে কয়েক হাজার ফিলিস্তিনিকে হত্যা করে দখলদার ইহুদি সেনারা।

এদিকে পশ্চিম তীরের রামাল্লায় বিক্ষোভে বড় ধরনের সংঘর্ষের খবর পাওয়া গেছে। সেখানে ইসরাইলি বাহিনীর হামলায় বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হন যাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।
প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী এবং তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন। এ ঘোষণায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠে।

যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, তুরস্ক, ইরান, রাশিয়া ও চীনের পাশাপাশি জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন সংগঠন ও সংস্থা ট্রাম্পের এই একতরফা ঘোষণার নিন্দা জানায়।
ট্রাম্পের ঘোষণার পর ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাস গণঅভ্যুত্থানের ডাক দেয়। সর্বাত্মক প্রতিরোধের ডাক দেয় অপর সংগঠন ফাতাহ। এরপর বিক্ষোভে গুলি করে বেশ কয়েকজন ফিলিস্তিনিকে হত্যা করে দখলদার ইসরাইলি সেনারা। আটক করে কয়েকশ’ ফিলিস্তিনিকে।



 

Show all comments
  • Syed Hai ১৬ ডিসেম্বর, ২০১৭, ১০:৫৮ পিএম says : 0
    আস্সালামু আলাইকুম, ওআইসি নেতাগন, আল্লাহর ওয়াস্তে ইসরাইলকে এখনই থামান ফিলিস্তিনিদের অত্যাচার করা থেকে | ইসরাইল জেরুযালেমকে রাজধানি বানানো তো দুরের কথা, ফিলিস্তিনিদের যত ভুখন্ড তারা জোর করে এখনো দখল করে আছে অস্ত্রের বলে তা এখনই ফিলিস্তিনিদের ফেরত দিতে বাধ্য় করুন | তারপরে প্রতিবেশি দেশ হিসেবে তারা দুই দেশের মধ্যে শান্তি স্থাপন করার চেষ্টা করুন | আল্লাহ সোবহানা ওয়া তা`আলা মুসলিমদেরকে দায়িত্ত দিয়েছেন দুই ঝগড়াকারির মধ্যে মীমাংসা করে দেওয়ার জন্য় |
    Total Reply(1) Reply
    • মোঃ রাশিদুল ইসলাম ২২ ডিসেম্বর, ২০১৭, ৩:৩৯ পিএম says : 4
      বিশ্ব মুসলিমের জন্য ঘটনাটি চরম অপমানকর। সর্বশক্তি দিয়ে এখনই এর প্রতিবাদ ও প্রতিরোধ করা প্রয়োজন। হে আল্লাহ মুসলিম নেতাদের ঈমান ও বিবেককে জাগিয়ে দাও। - আমিন।
  • Helal Ahmed ১৭ ডিসেম্বর, ২০১৭, ১২:১৪ পিএম says : 1
    নিন্দা ও ধিক্কার জানাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুলি করে হত্যা

২৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ