Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বিজয় দিবস উপলক্ষে উত্তরাঞ্চলে ৫০ লাখ টাকার ফুল বিক্রি

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কাজিপুর (সিরাজগঞ্জ) থেকে টি এম কামাল : বিশিষ্ট গুণীজনরা ফুল নিয়ে নানা কথা বলেছেন। ফুল আমাদের প্রতিবেশী। ফুল ভালোবাসেন না, এমন মানুষ খুজে পাওয়া দুস্কর। ফুল নিয়ে সত্যেন্দ্রনাথ দত্ত লিখেছেন ‘জোটে যদি মোটে একটি পয়সা, খাদ্য কিনিও ক্ষুধার লাগি, দুটি যদি জোটে তবে অর্ধেকে ফুল কিনে নিও, হে অনুরাগী।’ নেপোলিয়নের ভাষায়, ‘যেখানে ফুল বিলুপ্ত হতে থাকে মানুষ সেখানে বাস করতে পারে না।’ ইমারসনের মতে, ‘ফুল হচ্ছে পৃথিবীর হাসি।’ শ্রদ্ধা আর ভালবাসার ভাষা যখন হারিয়ে যায় ফুল তখন হাজারো কথা বলে। আমাদের নিত্য দিনে ফুলের ব্যাপক ব্যবহার চমকে দেয়ার মতো। জাতীয় দিবসগুলোতেও ফুল ব্যবহারের তুলনা নেই। বিজয় দিবস উপলক্ষে উত্তরাঞ্চলে প্রায় ৫০ লাখ টাকার ফুল বিক্রির হয়েছে বলে জানান, ফুল ব্যবসায়ীরা। এ জন্য প্রান্তিক চাষীদেরকে আগেই তারা ফুলের জন্য অর্ডারও দিয়েছেন ব্যবসায়ীরা।
এছাড়াও ফুল আসে ভারত, কোরিয়া ও জার্মান থেকে। চাহিদার মধ্যে দেশী ফুলের পাশাপাশি বিদেশী ফুল গোলাম, লিলি, অর্কিড, জারবারা, গেøডিওলাস, রজনীগন্ধা, মিলিয়ন স্টার ও কলম্বিয়ান গোলাপ রয়েছে। মঙ্গলবার থেকে ফুল আসতে শুরু করেছে। প্রতিদিন বাজারে গড়ে ফুল বিক্রি হয় ৫ লাখ টাকার। বিজয় দিবস উপলক্ষে পাইকারি ও খুরচা বাজারে প্রায় ৫০ লাখ টাকা ছাড়িয়ে যাবে বলে আশা করছেন ফুল ব্যবসায়ীরা। সব মিলিয়ে ফুল ব্যবসায়ীদের আনন্দ ও ব্যস্ততা চোখে পড়ার মতো। সিরাজগঞ্জ, বগুড়া, শেরপুর শহরে যেয়ে দেখা যায় শনিবার ফুলের সমারোহ অন্যদিনের চেয়ে দশগুণ বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর