Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, ১০ মাঘ ১৪২৪, ৫ জমাদিউস আউয়াল ১৪৩৯ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ট্রাক চালাতে পারবে সউদী নারীরা
ইনকিলাব ডেস্ক : নারীদের ট্রাক ও মোটরসাইকেল চালানোর অনুমতি দেবে সউদী আরব। সউদী জেনারেল ডিপার্টমেন্ট অব ট্রাফিকের পক্ষ থেকে গতকাল শনিবার এ ঘোষণা দেয়া হয়েছে। এতে বলা হয়, প্রয়োজনীয় শর্ত পূরণ সাপেক্ষে নারীরা এ সুযোগ পাবেন। জেনারেল ডিপার্টমেন্ট অব ট্রাফিক জানিয়েছে, পুরুষ ও নারীদের গাড়ির নাম্বার প্লেট নির্ধারণ করা হবে অভিন্ন পদ্ধতিতে। এতে কোনও আলাদা বিকল্প থাকবে না। এর আগে এ বছরের সেপ্টেম্বরে এক রাজকীয় ডিক্রিতে নারীদের ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ঘোষণা দেন সউদী রাজা সালমান বিন আবদুল আজিজ। ২০১৮ সালের জুন থেকে এ সিদ্ধান্ত কার্যকরের কথা রয়েছে। সউদী প্রেস এজেন্সি জানিয়েছে, নারীদের গাড়ি চালানোর বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে। আনাদোলু এজেন্সি, রয়টার্স।

চেঙ্গিস খানের প্রতিকৃতি বিকৃতি করায় কারাদÐ
ইনকিলাব ডেস্ক : কিংবদন্তি চেঙ্গিস খানের একটি প্রতিকৃতি বিকৃতি করায় চীনে এক ব্যক্তিকে এক বছরের কারাদÐ দেয়া হয়েছে। চীনের ইনার মঙ্গোলিয়া এলাকার একটি আদালতের এ রায় ‘জাতিগত বিদ্বেষ’ ছড়ানোর অভিযোগে শাস্তি দেয়ার আইনটি নিয়ে আবার নতুন করে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। দেশটির উত্তর অঞ্চলের একটি সরকারি দপ্তর জানায়, মে মাসে ইন্টারনেটে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, লু নামের ওই ব্যক্তি একটি ইয়ার্ট (মঙ্গোলিয়া, সাইবেরিয়া ও তুরস্কের যাযাবর গোষ্ঠীর বহুল ব্যবহৃত এক ধরনের বহনযোগ্য তাঁবু)-এর ভেতর চেঙ্গিস খানের একটি ছবি বিকৃতি করছেন। এ সপ্তাহে লুকে ‘জাতিগত বিদ্বেষ ও জাতিগত বৈষম্য উসকে দেয়ার’ অভিযোগে অভিযুক্ত করা হয় এবং তিনি স্থানীয় আদালতে ‘জনতার অনুভূতিতে আঘাত করায়’ ক্ষমা প্রার্থনা করেন। এএফপি।


ইন্দোনেশিয়ায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিম জাভায় শুক্রবার ৭ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রাত ১১টা ৪৭ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এতে অন্তত এক ব্যক্তি নিহত হয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি। গতকাল শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি। ইন্দোনেশিয়ান মেট্রলজি এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পের এপিসেন্টার ছিল দক্ষিণপশ্চিমাঞ্চলীয় তাসিকমালয়া শহরের ৪৩ কিলোমিটার দূরে। ন্যাশনাল ডিজাস্টার মিসিগেশন এজেন্সির মুখপাত্র সুতোপো পারও নাগ্রহ জানান, ভূমিকম্পে কিয়ামিস এলাকায় ৬২ বছরের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। আনাদোলু।

গ্রীষ্মমÐলীয় ঝড়
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের পূর্বাঞ্চলের দিকে শনিবার গ্রীষ্মমন্ডলীয় ঝড় কাই-তাক ধেয়ে আসছে। ঝড়ের প্রভাবে সৃষ্ট প্রবল বর্ষণে বন্যা দেখা দিয়েছে। এতে হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে এবং তিন জেলে নিখোঁজ রয়েছে। দেশটির কর্মকর্তারা একথা জানিয়েছেন। রাষ্ট্রীয় আবহাওয়া সংস্থা জানিয়েছে, কাই-তাক ঘন্টায় ১শ’ কিলোমিটার বেগে ধেয়ে আসছে। ঝড়টি ফিলিপাইনের মধ্যাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়ার আগে শনিবার রাতে আরো বেগবান হয়ে দেশটির উত্তরাঞ্চলে অবস্থিত তৃতীয় বৃহত্তম দ্বীপ সামারে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় কর্মকর্তারা বলেন, ৩৮ হাজারের বেশি লোককে আশ্রয় শিবিরে সরিয়ে নেয়া হয়েছে। এএফপি।

মুখ্যমন্ত্রীর কারাদÐ
ইনকিলাব ডেস্ক : কয়লা খনির বøক বরাদ্দে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ভারতের ঝাড়খন্ড রাজ্যের কংগ্রেস দলীয় সাবেক মুখ্যমন্ত্রী মাধু কোডাকে তিন বছরের কারাদÐ দিয়েছে আদালত। গতকাল শনিবার সিবিআইয়ের একটি বিশেষ আদালতের বিচারক ভরত পরাশর ওই দুর্নীতির মামলায় এ রায় ঘোষণা করেন। রায়ে কোডার ঘনিষ্ঠ সহযোগী বিজয় জোশি, সাবেক কয়লা সচিব এইচ সি গুপ্তা, ঝাড়খন্ডের তৎকালীন প্রধান সচিব এ কে বসুকেও তিন বছর করে কারাদÐ দিয়েছেন বিচারক। এনডিটিভি।

জামিনে মুক্ত
ইনকিলাব ডেস্ক : সামাজিক মাধ্যমে ইসলাম সম্পর্কে আপত্তিকর মন্তব্য করায় আটক যুক্তরাজ্যের ডানপন্থী দল ‘ব্রিটেন ফার্স্ট’ এর শীর্ষ নেতা জায়ডা ফ্রানসেন (৩১) কে জামিনে মুক্তি দিয়েছে আদালত। গত শুক্রবার বেলফাস্টের একটি আদালত তাকে এই জামিন প্রদান করেন। গত বুধবার তিনি ইসলাম নিয়ে সামাজিক মিডিয়াতে পোস্ট দেন। তার আপত্তিকর মন্তব্যগুলো হুমকিমূলক আচরণের পাশাপাশি শহরের প্রোটেস্টান ও ক্যাথলিকদের মধ্য বিভক্ত তৈরি করছে বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। শুক্রবার বেলফাস্টের ম্যাজিস্ট্রেট আদালতে সংক্ষিপ্ত শুনানি শেষে ফ্রানসেনের জামিনের আদেশ দেয়া হয়। যদিও পুলিশ তার জামিন আবেদনে আপত্তি জানিয়েছিল। বেলফাস্ট টেলিগ্রাফ।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।