Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫, ০৫ সফর ১৪৪০ হিজরী

চাঁদের বুকে ফের পা রাখার ঘোষণা ট্রাম্পের

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চাঁদের বুকে প্রথম পা রাখার গৌরব আমেরিকার। সেই গৌরবকে ফের ঝালাই করতে আবার উদ্যোগ নিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চাঁদে ফের নভোচারী পাঠানোর ঘোষণা দিয়েছেন তিনি। বলা যায়, চন্দ্রাভিযান নিয়ে যখন চীনের নভোচারীরা ছক আঁকছেন, ঠিক সেই সময়েই আমেরিকা এই মহাকাশনীতি ঘোষণা করল। ট্রাম্প বলেন, আমেরিকাই অগ্রণী ছিল, আছে এবং থাকবে! হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ‘স্পেস পলিসি ডিরেক্টিভ-১’ নামক মহাকাশনীতিতে স্বাক্ষর করেন। স্বাক্ষরকালে তিনি আরও বলেন, আজ যে নয়ানীতি স্বাক্ষর হল, তা মার্কিন মহাকাশচারীদের ফের চাঁদে পাঠানোর ক্ষেত্রে একটি জরুরি পদক্ষেপ। কারণ ১৯৭২ সালের পর আর কোনো মার্কিন নভোচারী চাঁদে যাননি। তবে এবার শুধু নিজেদের পায়ের ছাপ ফেলে বা দেশের পতাকা লাগিয়ে ফিরে আসব না। এবার আমরা মঙ্গল অভিযানের ভিত্তিও স্থাপন করব। সিএনএন।

যৌন অসদাচরণের দায়ে যুক্তরাষ্ট্রে আরো এক আইনপ্রণেতার পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : যৌন অসদাচরণের অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করলেন যুক্তরাষ্ট্রের আরও একজন আইনপ্রণেতা। দেশটির ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টির টিকিটে টেক্সাস অঙ্গরাজ্য থেকে নির্বাচিত ওই আইনপ্রণেতার নাম বেøক ফ্যারেন্টহোল্ড। তিনি মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য। যৌন হয়রানি ও লিঙ্গ বৈষম্যের অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করা মার্কিন কংগ্রেসম্যানদের মধ্যে তার অবস্থান চার নম্বরে। এর আগে এ মাসেই যৌন অসদাচরণের অভিযুক্ত হওয়ার পর পুনরায় নির্বাচন না করার ঘোষণা দেন আরও তিন মার্কিন আইনপ্রণেতা। তারা হচ্ছেন মিনেসোটা থেকে নির্বাচিত ডেমোক্র্যাট দলীয় সিনেটর আল ফ্রাঙ্কেন, আরিজোনা থেকে রিপাবলিকান পার্টির টিকিটে নির্বাচিত প্রতিনিধি পরিষদের সদস্য ট্রেন্ট ফ্রাঙ্কস এবং মিশিগান থেকে নির্বাচিত ডেমোক্র্যাট দলীয় আইনপ্রণেতা ও খ্যাতনামা নাগরিক অধিকার বিষয়ক অ্যাক্টিভিস্ট জন কনইয়ার্স। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ