Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোপনে অভিযান চালিয়ে ইয়েমেন থেকে ইহুদিদের সরিয়ে নিয়েছে ইসরাইল

প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন থেকে ইহুদিদের সরিয়ে নেয়া হচ্ছে। বিশেষভাবে পরিচালিত গোপন অভিযানের মাধ্যমে ইহুদিদের ইসরাইলে সরিয়ে নেয়া হয় বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। গত সোমবার ইহুদিদের ইসরাইলে অভিবাসনের বিষয়টি তদারককারী সংস্থা ইহুদি এজেন্সি সর্বশেষ ১৯ জন ইহুদিকে ইয়েমেন থেকে সরিয়ে নেয়ার বিষয়টি নিশ্চিত করেছে। ইহুদি এজেন্সি গত সোমবার তেলআবিবে এক বিবৃতিতে জানায়, গত শনিবার রাতে ১৯ জন ইহুদি ইসরাইলে পৌঁছেছে। এর মধ্যে ১৪ জন ইয়েমেনের রায়দাহ শহরের বাসিন্দা ছিল এবং বাকি পাঁচজন রাজধানী সানার একটি পরিবারের সদস্য। একটি জটিল গোপন অভিযানের মাধ্যমে যুদ্ধকবলিত দেশটি থেকে তাদের সরিয়ে আনা হয়েছে। রায়দাহ শহর ছেড়ে আসা ১৪ জনের মধ্যে ইহুদি ধর্মগুরু রাব্বিদের কয়েকজন সদস্য রয়েছে। তাদের মধ্যে একজনের কাছে তোরাহ স্ক্রল নামে ইহুদিদের একটি পবিত্র ধর্মীয় পুস্তক রয়েছে, যেটি ৫০০-৬০০ বছরের পুরনো বলে জানা গেছে। ইসরাইলি সংস্থাটি ওই ধর্মীয় পুস্তক তাদের দেশে ফিরিয়ে আনাকে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছে।
খবরে বলা হয়, ইয়েমেনে ঐতিহাসিকভাবেই দীর্ঘদিন যাবৎ অনেক ইহুদি পরিবার বসবাস করত। দেশটিতে বসবাসকারী ইহুদিরা এই ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে সবচেয়ে পুরনো শাখাগুলোর একটি বলে বিবেচিত। তবে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকেই সেখান থেকে ইহুদিরা ইসরাইলে অভিবাসী হতে শুরু করে। ১৯৪৮ সালের পর প্রায় ৫১ হাজার ইহুদি ইয়েমেন ছেড়ে ইসরাইলে চলে গেছে। ইহুদি এজেন্সির দাবি, ইয়েমেনে সাম্প্রতিক বছরগুলোতে, বিশেষ করে ২০০৮ সালের পর থেকে ইহুদিরা শিয়া উগ্রবাদীদের হামলার শিকার হচ্ছিল। আর তাই তাদের সরিয়ে নেয়া হয়েছে। বিবিসি।

 

 

 

 

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোপনে অভিযান চালিয়ে ইয়েমেন থেকে ইহুদিদের সরিয়ে নিয়েছে ইসরাইল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ