Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, ১০ মাঘ ১৪২৪, ৫ জমাদিউস আউয়াল ১৪৩৯ হিজরী

তুরস্কে প্রথম চালক বিহীন মেট্রো লাইনের উদ্বোধন করলেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, -০০০১, ১২:০০ এএম

তুরস্কে প্রথমবারের মতো চালক বিহীন মেট্রো লাইনের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।
শুক্রবার ইস্তাম্বুল শহরে বহুল প্রত্যাশিত এই প্রকল্পটি চালু করা হয়। নতুন এই প্রকল্প ইস্তাম্বুলের ভয়াবহ ট্রাফিক জ্যাম থেকে মানুষকে স্বস্তি দেবে বলে প্রত্যাশা করা হচ্ছে।
নতুন মেট্রো লাইনটির প্রথম যাত্রার প্রথম যাত্রী হিসেবে আরোহণ করার আগে এরাদোগান জনতার উদ্দেশ্যে বলেন, ‘আমরা ধাপে ধাপে ইস্তাম্বুলের ট্রাফিক ব্যবস্থার লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছি।’
তিনি আরো বলেন, ‘অর্থনীতিকে অস্ত্র হিসেবে ব্যবহার করে যারা আমাদের দেশকে একটি কোনে আবদ্ধ করে রাখতে চেষ্টা করেছিল, এই মেট্রো লাইনের উদ্বোধন তাদের জন্য একটি মোক্ষম জবাব।
২০১৯ সালের নভেম্বরে অনুষ্ঠিতব্য আইনসভা এবং প্রেসিডেন্ট নির্বাচনের জন্য এরদোগান ইতোমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন এবং এ লক্ষ্যে দেশজুড়ে নতুন নতুন অবকাঠামো প্রকল্প নির্মাণের প্রতি জোর দিয়েছেন।
ইস্তাম্বুলের সাবেক মেয়র এরদোগানের জাস্টিস এন্ড ডেভেলপ পার্টি ২০০২ সালে দেশটির ক্ষমতায় আসার পর থেকেই ইস্তাম্বুল শহর নতুন নতুন অবকাঠামোর যুগে প্রবেশ করে। এরমধ্য অন্যতম কীর্তি হচ্ছে বসফরাস প্রণালীর ওপর নতুন ব্রিজ নির্মাণ এবং নিচ দিয়ে দু'টি টানেল নির্মাণ।
নতুন মেট্রো লাইনটি ইস্তাম্বুলের এশীয় দিকের ওসকিদার থেকে আরেক এশীয় দিক এমরানাইকে সংযুক্ত করেছে; যেটি পুরোপুরি আবাসিক ও ব্যবসায়িক এলাকা। এই অংশের বাসিন্দারা দীর্ঘ দিন ধরে ভয়াবহ ট্রাফিক জ্যামের শিকার হয়ে আসছেন।
এটি শিগগিরই ইস্তাম্বুলের দূরবর্তী বিমানবন্দর ‘সাবিহা গোকেন’ এর সঙ্গে সংযুক্ত করার পাশাপাশি আরো কয়েকটি স্টেশনে সম্প্রসারণ করা হবে বলে এরদোগান জানান।
একজন রাজনীতিক হিসেবে সাহসী সব প্রকল্পের উদ্যোক্তা হিসেবে আগামী বছরগুলোতে আরো নতুন মেট্রো লাইন চালু হবে বলে দেশটির জনগণ আশা করছে।
সূত্র: এএফপি

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর