Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাভারে রাজা হত্যায় আওয়ামী লীগ নেতাসহ ১৭ জনের নামে চার্জশিট

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : সাভারে জাপান প্রবাসী চাঞ্চল্যকর রেজাউল করিম রাজা হত্যা মামলার প্রধান আসামী আওয়ামীলীগ নেতা এরশাদুর রহমান এরশাদসহ ১৭ জনের বিরুদ্ধে আদালতে চার্জশীট দিয়েছে সিআইডি। মামলায় ১০ আসামীর বিরুদ্ধে যথাযথ অভিযোগ না পাওয়ায় তাদেরকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে।
জানাগেছে, সাভার পৌর এলাকার রেডিও কলোনী মহল্লার বাসিন্দা জাপান প্রবাসী রেজাউল করিম রাজার মালিকানাধীন জ্বালেশ্বর মৌজায় ৯ শতাংশ জমি নিয়ে স্থানীয় এক নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ভুমিদস্যু এরশাদুর রহমান এরশাদের সাথে বিরোধ ছিল।
২০১৬ সালের ১২ এপ্রিল সাভার থানা রোডের সেলেটম্যান্ট অফিসে এ বিরোধীয় সম্পত্তি নিয়ে ৩০ ধারা মোকদ্দমার শুনানি চলছিল। শুনানির এক পর্যায়ে আওয়ামীলীগ নেতা এরশাদ উপসহকারি সেটেলম্যান্ট কর্মকর্তার নিকট সময় প্রার্থনা করেন। এ সময় কর্মকর্তা ২ ঘন্টা সময় মঞ্জুর করেন। পরবর্তীতে সেটেলম্যান্ট অফিস থেকে বের হয়ে আসলে এরশাদ ও তার সহযোগীরা রাজা এবং তার লোকজনের ওপর পাশেই ডাব বিক্রেতার নিকট থেকে কেড়ে আনা ধারালো দা ও নিজেদের নিকট থাকা চাকু ছোরা নিয়ে হামলা চালায়।
তাদের দায়ের কোপে গুরতর আহত রাজা ও তার চাচা সোহরাব হোসেন, চাচাতো ভাই জিসান, জিসানের বন্ধু আজিজ, সাগর সহ ৫ জনকে হাসপাতালে নিয়ে গেলে পথেই রাজার মৃত্যু হয়। এ ঘটনার পর তার ভগ্নিপতি জসিম উদ্দিন বাদী হয়ে সাভার মডেল থানায় এরশাদসহ ২৩ আসামীর বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। প্রথমে মামলার তদন্ত ভার প্রদান করা হয় সাভার মডেল থানার তৎকালীন ওসি (তদন্ত) আবু সাঈদ আল মামুনকে। তদন্ত কর্মকর্তার সাথে আসামীদের যোগসাজসের অভিযোগ উঠলে বাদী পক্ষের আবেদনের প্রেক্ষিতে মামলাটি সিআইডিতে হস্তান্তরিত হয়।
সিআইডির ইন্সপেক্টর বিষনু ব্রত মল্লিককে মামলার তদন্তের দায়িত্ব দেয়া হলে সেখানেও কর্মকর্তার সাথে আসামী পক্ষের যোগসাজসের অভিযোগ উঠে। পরবর্তীতে বাদী পক্ষের আবেদনে এবং আইজিপির হস্তক্ষেপে মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তিত হয়ে নিযুক্ত করা হয় সিআইডির চৌকস ইন্সপেক্টর শামিম হাছান তালুকদারকে। তিনি দীর্ঘ তদন্ত শেষে এরশাদসহ ১৭ আসামীর বিরুদ্ধে চার্জশীট প্রদান করেন। চার্জশীটকৃত আসামীরা হলেন পলাতক আওয়ামীলীগ নেতা এরশাদুর রহমান এরশাদ, মো: সুজন, আতাবর ওরফে শিপন, ইসরাফিল ওরফে ঈশা, মো: রিপন, রাজু আহমেদ ওরফে রাজু, ফিরোজ মিয়া ওরফে রুমু, রায়হান ও আকবর আলী এবং জামিন প্রাপ্ত আসামীরা হলেন মজিদুর রহমান মজিদ, নজরুল ইসলাম, আমির হামজা ওরফে হামজা, হাবিবুল্লাহ, সিরাজুল ইসলাম ওরফে শিরন, শিপন ওরফে শিপা, খোকন ও আতিকুর রহমান ওরফে জীবন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ