Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্সার ‘এল ক্ল্যাসিকো’ প্রস্তুতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইউরোপিয়ার ফুটবলের দিকে কান পাতলেই এখন একটি আওয়াজ বেশ স্পষ্ট হয়েই কানে আসবেÑ ‘এল ক্ল্যাসিকো’। আর মাত্র চার দিন পরই ক্লাব ফুটবলের সর্বশ্রেষ্ঠ সেই মহারণ। চিরপ্রতিদ্ব›দ্বীদের মাঠে নামার আগে দিপোর্তিভো লা করুনাকে গুড়িয়ে গা টা গরম করে রাখল বার্সেলোনা।
ন্যু ক্যাম্পে দিপোর্তিভোকে ৪-০ গোলে উড়িয়ে হেসেখেলেই জিতেছে কাতালানরা। দুটি করে গোল করেছেন লুইস সুয়ারেজ ও পাওলিনহো। তবে এদিনও বার্সেলোনার সঙ্গি হয়েছে ‘গোল লাইন’ বিতর্ক। এবারো ভুক্তভোগি দলটার নাম বার্সেলোনা। প্রথমার্ধের ঐ গোলটা রেফারির চোখ এড়িয়ে না গেলে হ্যাটট্রিক হয়ে যেত সুয়ারেজের। তবে দিনের সবচেয়ে দুর্ভাগা খেলোয়াড়টির নাম লিওনেল মেসি। তিন তিনবার তাকে গোলবঞ্চিত করেছে বারপোস্ট। চলতি মৌসুমে এ নিয়ে ১৪ বার মেসিকে গোলবঞ্চিত করল গোলপোস্ট। পেনাল্টি থেকেও এদিন তাকে গোল করতে দেননি করুনা গোলরক্ষক।
তবে দিন শেষে এতকিছু নিয়ে হয়ত ভাবছে না বার্সেলোনা। ভাবনাজুড়ে থাকার কথা কেবলই লিগের পরের ম্যাচ। সান্তিয়াগো বার্নাব্যুতে খেলতে হবে আর্নেস্তো ভালভার্দের দলকে। দলে ইনজুরির সমস্যা প্রকট হলেও একটা স্বস্তি নিয়ে নিশ্চয় মাঠে নামতে পারবে বার্সা। তা হল, চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে থাকা। তার মানে লিগের প্রথম ‘এল ক্ল্যাসিকো’তেই নিস্পত্তি হয়ে যেতে পারে লিগ শিরোপার ভাগ্য। হারলেই রিয়ালের শিরোপা স্বপ্ন অনেকটাই শেষ হয়ে যাবে। অবশ্য এক ম্যাচ কম খেলেছে জিনেদিন জিদানের দল।
বার্সা কোচ আর্নেস্ত ভালভার্দে অবশ্য শুধু এই ম্যাচ নিয়ে ভাবিত নন, তার পরিকল্পনা পুরো মৌসুম জুড়ে। স্বস্তির ঢেকুর তাই এখনি তুলছের না স্প্যানিশ কোচ, ‘আমি জানি সমর্থকরা সবসময়ই বার্সা ও রিয়ালের মধ্যে পার্থক্যটা সামনে নিয়ে আসে। কিন্তু এটাও চিন্তা করতে হবে অ্যাথলেটিকো মাত্র ৬ পয়েন্ট পিছনে রয়েছে। শনিবার (এল ক্ল্যাসিকো) কি হবে সেটা কোন বিষয় নয়, এখনো লা লিগায় অনেক পথ বাকি আছে।’
তা হলেও লিগের মাঝপথে আসার আগেই পয়েন্ট তালিকার চার নম্বরে থাকাটা ইউরোপিয়ান জায়ান্টদের জন্যে লজ্জারই। বার্সার চেয়ে ৬ পয়েন্টে পিছিয়ে দুইয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ, ৮ পয়েন্ট পিছিয়ে তিনে নতুনভাবে মৌসুম শুরু করা ভ্যালেন্সিয়া। ক্ল্যাসিকোয় হারলে রিয়ালকে পাঁচে ঠেলে চারে উঠে আসতে পারে সেভিয়া। অথচ লিগের বাইরে কি দুর্দান্তই না যাচ্ছে রিয়ালের বছরটা। কিছুদিন আগেই জিতেছে ফিফা ক্লাব বিশ্বকাপের ট্রফি। বছরে যা তাদের রেকর্ড পঞ্চম শিরোপা। এই ধারা ধরে রাখতে আগামী ২৩ তারিখের মহারণে বিশেষ কিছুই করে দেখাতে হবে রিয়ালকে।
তবে দিপোর্তিভোর বিপক্ষে পরশু যে বার্সাকে দেখা গেছে এই ধারা ধরে রাখতে পারলে মেসি-সুয়ারেজদের আটকে রাখা কষ্ট হয়ে যাবে রিয়ালের জন্যে। একের পর এক আক্রমণে সফরকারী রক্ষণকে ব্যতিব্যস্ত রাখেন মেসি-ইনিয়েস্তোরা। ভাগ্য সহায় হলে আরো এক হালি গোল পেতে পারত বার্সা। মেসির তিনটি শট তো পোস্টে লেগে ফিরেছেই, জর্ডি আলবাকেও গোলবঞ্চিত করে বারপোস্ট। অবশ্য বারে লেগে ফিরে আসা চার বারের দুবারই সেটাকে ঠেলে আবার লক্ষ্যে পৌছে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড পাওলিনহো।
প্রথমার্ধে সুয়ারেজের করা প্রথম গোলটি ছিল মেসির দেওয়া উপহার। বলটা স্বচ্ছন্দে গোলে পাঠাতে পারতেন আর্জেন্টাইন তারকা। কিন্তু গোল করিয়েই যে তিনি বেশি তৃপ্ত হন। উরুগুয়ান তারকার মৌসুমের নবম গোলটি ছিল ইনিয়েস্তার ক্রস জালে ঠেলে দিয়ে করা।
আগস্টে স্প্যানিশ সুপার কাপে রিয়াল মাদ্রিদের মাঠে সর্বশেষ সফরে পরাজিত হওয়ার পর থেকে সব মিলিয়ে ২৪টি ম্যাচে এখনো অপরাজিত রয়েছে বার্সা। পেশীর ইনজুরির কারনে স্ট্রাইকার পাকো আলকাসার তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে রয়েছেন। ১৪৭ মিলিয়ন ইউরোয় দলে ভেড়ানো ওউসমান দেম্বেলেও মাঠের বাইরে চার মাস। আরেক মিডফিল্ডার রাফিনহোও নেই অনেক দিন হলো। রক্ষণেও আছে ঘাটতি। যুদ্ধে জিততে তাই আক্রমণভাগকেই কাজে লাগাতে হবে ভালভার্দেকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ