Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

নির্বাচন ও রোহিঙ্গা ইস্যুতে আলোচনা

তুরস্কের প্রধানমন্ত্রীর সাথে খালেদা জিয়ার বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ সফররত তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিমের সাথে বৈঠক করেছেন বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। গতকাল (মঙ্গলবার) সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে প্রায় পৌনে এক ঘণ্টাব্যাপী বৈঠকে রোহিঙ্গা ইস্যু ছাড়াও বাংলাদেশের আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে বিস্তর আলোচনা হয়েছে। ফিলিস্তিনের জেরুজালেম ইস্যু নিয়েও বৈঠকে কথা হয়। সন্ধ্যা সোয়া ৬টায় শুরু হওয়া এই বৈঠকে বিএনপি নেতাদের মধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ ও ড. এনামুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত সাংবাদিকদের বলেন, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদেরকে কি করে মিয়ানমারে ফেরত পাঠানো যায় সেই ইস্যুতে তুরস্কের প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকার এবং মিয়ানমারের সাথে কথা বলতে এখানে এসেছেন। আপনারা জানেন যে প্রথম থেকেই তুরস্কের সরকার এবং জনগণ রোহিঙ্গাদের ব্যাপারে অত্যন্ত সহানুভুতিশীল। রোহিঙ্গারা যাতে নিরাপদে ফিরে যেতে পারে সেই জন্য তারা প্রথম থেকেই কাজ করেছেন। তুরস্কের ফার্স্ট লেডি এখানে এসেছিলেন। তারপরই কিন্তু বিষয়টা গোটা বিশ্বে নাড়া দিয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের রাজনীতি কেমন চলছে এ নিয়েও তাদের সাথে আলাপ হয়েছে। বাংলাদেশের আসন্ন নির্বাচনে কি অবস্থা দাঁড়াবে? এই নির্বাচনে বিএনপির ভূমিকা কি থাকবে? সরকারের ভূমিকা কেমন আছে? দেশ কেমন চলছে? একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনে জন্যে কি ভূমিকা পালন করছে সরকার? এই বিষয়গুলো নিয়েও আলোচনা হয়েছে। এছাড়া দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে পারস্পারিক আলোচনা হয়েছে।
আগামী নির্বাচন নিয়ে বিএনপি কি ভূমিকার কথা তুরস্ককে জানিয়েছে? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মির্জা ফখরুল বলেন, আমরা আমাদের বক্তব্য দিয়েছি। তারা তাদের মত বলেছে। রোহিঙ্গাদের ব্যাপারে তুরস্ক আন্তর্জাতিকভাবে কি ভূমিকা রাখছে? এমন প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব জানান, তারা মনে করেন রোহিঙ্গাদেরকে সসম্মানে তাদের স্বদেশে ফিরিয়ে নিয়ে যেতে হবে। এজন্য একটি স্থায়ী সমাধান করা প্রয়োজন। এই লক্ষ্যে তারা আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে অন্যান্য দেশগুলোর সাথে কথা বলছে। ফিলিস্তিনের জেরুজালেম ইস্যুতে কোনো কথা হয়েছে কিনা জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, এই ইস্যুতে তারা সম্পূর্ণ প্যালেস্টাইনের পক্ষে রয়েছেন। প্রায় পৌনে এক ঘন্টা বৈঠক হয়েছে বলে জানান বিএনপি মহাসচিব। বৈঠক চলাকালে হোটেল সোনারগাঁও এবং এর আশেপাশে কঠোর নিরাপত্তা চোখে পড়ে।######



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

২৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন