Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ইসলামিক ফাউন্ডেশনের ডিজি পদে ত্রিমুখী লড়াই

বর্তমান ডিজির দুর্নীতির তদন্ত হবে : সচিব

পঞ্চায়েত হাবিব : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক পদে চলছে ত্রিমুখী লড়াই। কে হচ্ছেন নতুন মহাপরিচালক? সম্ভাব্য তালিকায় আছেন ধর্ম মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান, বাংলাদেশ ওলামা মাশায়েখ তৌহিদি জনতা সংহতি পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ, বর্তমান ডিজি সামীম মোহাম্মদ আফজাল এবং ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল্লাহ আল মারুফের নাম।
সম্প্রতি ধর্ম মন্ত্রণালয় থেকে তিন জনের নাম উল্লেখ করে একটি সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে বলে ধর্ম মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে। আগামী সপ্তাহে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক পদে নিয়োগ হওয়ার সম্ভবনা রয়েছে।
জানা গেছে, বর্তমান ডিজি সামীম মোহাম্মদ আফজালের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হবে আগামী ৩১ ডিসেম্বর। আগামীতে তাঁর চুক্তির মেয়াদ বৃদ্ধি হচ্ছে না বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র নিশ্চিত করেছে।
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আনিছুর রহমান ইনকিলাবকে বলেন, বর্তমান ডিজি সামীম মোহাম্মদ আফজালের চুক্তি মেয়াদ ৩১ ডিসেম্বর শেষ হবে। ডিজি পদে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা আসার পরে জনপ্রশানসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে। ডিজির দুর্নীতি প্রসঙ্গে প্রশ্ন করা হলে ভারপ্রাপ্ত সচিব বলেন, আমি এ মন্ত্রণালয়ে আসার আগে কোন দুর্নীতি করে থাকলে তা তদন্ত করে ডিজির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালের জানুয়ারিতে ইসলামিক ফাউন্ডেশন ডিজি হিসেবে নিয়োগ পান সামীম মোহাম্মদ আফজাল। এ পদে যোগদানের পর থেকে দীর্ঘ নয় বছর তিনি দায়িত্ব পালন করে আসছেন। ডিজি সামীম মোহাম্মদ আফজালের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ না বাড়লে সে ক্ষেত্রে এই পদে নতুন করে নিয়োগ হবে। নতুন ডিজি পদের জন্য এক সাবেক সচিবসহ বিশিষ্ট তিনজনের কথা শোনা যাচ্ছে।
এরা হচ্ছেন, ধর্ম মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান, বাংলাদেশ ওলামা মাশায়েখ তৌহিদি জনতা সংহতি পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ, অতিরিক্ত সচিব ওয়াসিউদ্দিন, ইসলামিক ফাউন্ডেশন সাবেক পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল্লাহ আল মারুফের নাম।
ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০০৯ সালের জানুয়ারিতে ইসলামিক ফাউন্ডেশন মহাপরিচালক পদে নিয়োগ পাওয়ার পর ডিজি সামীম মোহাম্মদ আফজাল সরকারি খরচে ভারত, পাকিস্তান, মিশর, সউদী আবর, তুরস্ক, ইটালী, জার্মানী, জর্ডান, ইরাক, মালেশিয়া, আরব-আমিরাত, ইংল্যান্ড সফর করেছেন।
মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালসহ অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে মসজিদভিত্তিক গণশিক্ষা প্রকল্পের ৩৮ কর্মকর্তাকে মৌখিক নির্দেশে সরকারি চাকরি দিয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ, ফিল্ড অফিসার পদে অতিরিক্ত নিয়োগ, প্রশিক্ষণের অর্থ আত্মসাৎ ও ভুয়া বিল করে অর্থ আত্মসাতের অভিযোগ মন্ত্রণালয় ও দুদকে রয়েছে।
২০১৬ সালে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল ও প্রকল্প পরিচালক এএমএম সিরাজুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে নতুন কর্মকর্তা নিয়োগ করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সে সময় দুদক যে সব অভিযোগ তদন্ত করে সেগুলোরমধ্যে উল্লেখযোগ্য ছিল, মৌখিক নির্দেশে সরকারি চাকরি প্রদান, মসজিদভিত্তিক গণশিক্ষা প্রকল্পে নিয়োগপত্র ছাড়াই বছরের পর বছর কাজ করেন ৩৮ কর্মকর্তা, মৌখিক নির্দেশে ব্যবহার করছেন প্রকল্পের মোটরসাইকেল, তাদের স্বাক্ষরেই ব্যাংক থেকে তোলা হয় প্রকল্পের কোটি কোটি টাকা, শিক্ষকদের প্রশিক্ষণের অর্থ আত্মসাৎ, গণশিক্ষা কার্যক্রম কল্পের শিক্ষকদের প্রশিক্ষণ ভাতা হিসেবে প্রকল্পে রাখা সোয়া কোটি টাকা শিক্ষকদের না দিয়ে তা আত্মসাৎ ইত্যাদি।



 

Show all comments
  • খাইরুল ইসলাম ২০ ডিসেম্বর, ২০১৭, ১:৪০ এএম says : 2
    দোয়া করছি আল্লাহ যেন সঠিক লোককেই ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক করেন
    Total Reply(0) Reply
  • Nurul islam ২০ ডিসেম্বর, ২০১৭, ৯:৩০ এএম says : 0
    In religion any crime is under punish so attach them by low of gov. BD
    Total Reply(0) Reply
  • মু.খালেদ সাইফুল্লাহ ২০ ডিসেম্বর, ২০১৭, ১০:৪৩ এএম says : 6
    মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ কে ডিজি হিসেবে দেখতে চাই।
    Total Reply(0) Reply
  • Arifur Rahman Shishir ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:১৮ পিএম says : 0
    ইসলামিক ফাউন্ডেশনকে রাজনীতিমুক্ত করতে হবে এবং ঈমানদার ইসলামীক স্কলারদেরকে নেতৃত্ব দিতে হবে। এছাড়া ইসলামিক ফাউন্ডেশন জনগণের কাছে আস্থা হারাতে থাকবে।
    Total Reply(0) Reply
  • মো: শাহ্ আলমগীর ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:৩৭ পিএম says : 0
    যিনি ইসলামের খেদমত করবেন,দেশে বিদেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পারবেন,এমন একজন স্কলারকে ডিজি পদে পদায়ন করা প্রয়োজন। মেধাবী,দুদর্শী ও ব্যক্তিত্বসম্পন্ন যোগ্য ব্যক্তিই সবর্জনগৃহীত হয় এমন মানুষ চাই।
    Total Reply(0) Reply
  • Md.Afzal Hussain ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:৫১ পিএম says : 1
    জাতির জনকের প্রতিষ্ঠিত ইসলামিক ফাউণ্ডেসনে এমন একজন অভিজ্ঞ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উত্তরাধিকারী আলেমের নিযুক্তি দেয়া হউক যিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পূর্ণাঙ্গ দ্বীন বাস্তবায়নের সঠিক পরামর্শ সরকারকে দিবে; আছরের নামাজের পর দ্বীনি আলোচনা সকল মসজিদে চালু করে আলমে বারযাকে অবস্থানরত জাতির জনকের ও সকল মুসলিম মুক্তিযোদ্ধাদের জন্য দোয়া করবে । দ্বীন বর্জিত সাংস্কৃতিক কর্মকাণ্ড ক্রমশঃ সীমিত করে হ্রাস করারও পরামর্শ সরকারকে দিবে । আমাদের পার্থিব শান্তি ও পারলৌকিক মুক্তি অর্জনের লক্ষ্যে বাধ্যতামূলক দ্বীনি শিক্ষা প্রশিক্ষণ ও ঐভিত্তিক জীবন যাপনের পূর্ণাঙ্গ পাঠ্যসূচী দেশের আলেমদেরকে নিয়ে প্রণয়ন করে সরকারের নিকট পেশ করবে এবং তা বাস্তবায়নের ব্যবস্থা করতে সরকারকে অনুরোধ করবে । যেহেতু মুসলমান পৃথিবীতে সৃষ্ট এক মহান অনুগ্রহপ্রাপ্ত শেষ জাতি যারা মানব জাতিকে কল্যণের দিকে আহবান করবে ও অকল্যাণমূলক কাজ থেকে বিরত রাখবে আর এই কাজ করতে আমরা আদিষ্ঠ ৷ এই কাজের উপযুক্ত লোক সৃষ্টির পূর্ব শর্ত দ্বীনি জ্ঞানে অভিজ্ঞ আলেম সাহেবদের শিক্ষকতায় দীর্ঘ দিনের দ্বীনি শিক্ষা প্রশিক্ষণ দিয়ে মুসলিম নাগরিক সৃষ্টি করা তাই এই দায়িত্ব যাতে সরকার গ্রহণ করে এই পরামর্শ দেবার এমন একজন অভিজ্ঞ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উত্তরাধিকারী আলেমের নিযুক্তি দেয়া হউক যাতে বাঙ্গালী মুসলিম নাগরিকরা বিচারের দিন হায় হায় না করে । সুরা যুমার নং ৩৯ আয়াত ৫৪ : তোমরা তোমাদিগের প্রতিপালকের অভিমুখী হও এবং তাঁহার নিকট আত্মসমর্পণ কর তোমাদের নিকট শাস্তি আসিবার পূর্বে; অতঃপর তোমাদিগকে সাহায্য করা হইবে না । সুরা যুমার নং ৩৯ আয়াত ৫৫: অনুসরণ কর তোমাদের প্রতি তোমাদিগের প্রতিপালকের নিকট হইতে উত্তম যাহা অবতীর্ণ করা হয়েছে তাহার,অতর্কিতভাবে তোমাদিগের অজ্ঞাতসারে শাস্তি আসিবার পূর্বে- সুরা যুমারনং ৩৯ আয়াত ৫৬: যাহাতে কাহাকেও বলিতে না হয়, 'হায় আল্লাহর প্রতি আমার কর্তব্যে আমি যে শৈতিল্য করিয়াছি তাহার জন্য আফসোস । আমি তো ঠাট্টাকারীদের অন্তর্ভুক্ত ছিলাম । সুরা যুমারনং ৩৯ আয়াত ৫৭: অথবা কেহ যেন না বলে,'আল্লাহ যদি আমাকে পথ প্রদর্শন করিলে আমি তো অবশ্যই মুত্তাকীদিগের অন্তর্ভুক্ত হইতাম । সুরা নং ৩৯ যুমার আয়াত ৫৮ : অথবা শাস্তি প্রত্যক্ষ্য করিলে যেন কাহাকে বলিতে না হয় আহা যদি একবার পৃথিবীতে আমার প্রত্যাবর্তন ঘটিত তবে আমি সৎকর্মপরায়ণ হইতাম সুরা যুমার নং ৩৯ আয়াত ৫৯ : প্রকৃত ব্যাপার তো এই যে,আমার নিদর্শন তোমার নিকট আসিয়াছিল, কিন্তু তুমি এইগুলিকে মিথ্যা বলিয়াছিলে;আর তুমি তো ছিলে কাফিরদিগের একজন ।
    Total Reply(0) Reply
  • আমিনুল ইসলাম ২০ ডিসেম্বর, ২০১৭, ১:৪৫ পিএম says : 1
    সকল অভিযোগের সুষ্ঠ তদন্ত হওয়া দরকার
    Total Reply(0) Reply
  • Md. Nurul Azim ২০ ডিসেম্বর, ২০১৭, ২:৩৬ পিএম says : 3
    মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ কে ডিজি হিসেবে দেখতে চাই।
    Total Reply(0) Reply
  • ফারুক আহমদ ২০ ডিসেম্বর, ২০১৭, ৬:৩০ পিএম says : 0
    এমন একজন নায়েবে রাসুল থাকার প্রয়োজন,যিনি জাতিকে কোরান সুন্নাহর আলোকে সঠিক পথ,ও পীর মাশায়েখদের মত অবলম্বন করে দুনিয়া ও আখেরাতের মুক্তি ও নাজাতের ফায়সালা প্রতিষ্ঠা করতে পারেন।যিনি হবেন সৎ ও ধার্মিকতা উৎকৃষ্ট।
    Total Reply(0) Reply
  • নোমান ইবনে ইসমাইল ২০ ডিসেম্বর, ২০১৭, ১০:৪৩ পিএম says : 2
    ড.আব্দুল্লাহ্ আল মারূফ স্যারকে ডিজি হিসেবে দেখতে চাই। তিনি এপদের জন্য অত্যান্ত যোগ্য। আরবি ভাষায় একজন পন্ডিত।এছাড়া আল কোরআন,আল হাদিস,ফিকাহ শাস্রে অগাধ জ্ঞানের অধিকারী।
    Total Reply(0) Reply
  • ২১ ডিসেম্বর, ২০১৭, ১০:২৮ এএম says : 2
    ফরীদ উদ্দীন মাসুদ ডিজি হিসেবে যোগ্য বলে বিবেচিত হবে বলে মনহয় না।
    Total Reply(0) Reply
  • নূরুল ইসলাম ২১ ডিসেম্বর, ২০১৭, ১:২৪ পিএম says : 1
    ডিজি পদে জাতির দিকপাল, রাহবরে উম্মত আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ সাহেবের বিকল্প নেই।
    Total Reply(0) Reply
  • আফজাল হুসাইন ২১ ডিসেম্বর, ২০১৭, ২:০৬ পিএম says : 0
    আলেমই ইফার ডিজি হওয়া দরকার,স্যার নয়৷
    Total Reply(1) Reply
    • Hafiz Chowdhury ২২ ডিসেম্বর, ২০১৭, ২:৩৪ এএম says : 0
      Dr. Abdullah Al-Maruf is is perfect person for this post. No one else.
  • ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:৫৫ এএম says : 0
    ডিজি হিসেবে আল্লামা ফরিদ উদ্দীন মাসউদ কে দেখতে চাই
    Total Reply(0) Reply
  • ২২ ডিসেম্বর, ২০১৭, ১০:৩৯ এএম says : 1
    মাসউদ হুজুর ডিজি হওয়ার যোগ্য
    Total Reply(0) Reply
  • M.sumon ২২ ডিসেম্বর, ২০১৭, ৭:৪৩ পিএম says : 1
    আল্লামা ফরীদ ঊদ্দীন মাসঊদ দা.বা. ডিজি হিসেবে দেখতে চাই।
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ মিজানুর রহমান ২৩ ডিসেম্বর, ২০১৭, ৫:৫১ পিএম says : 0
    ডঃ আবদুল্লাহ আল মারুফের মত ইসলামী জ্ঞানের অধিকারী এ পদে যোগ্য
    Total Reply(0) Reply
  • Md. Yousuf ২৩ ডিসেম্বর, ২০১৭, ৬:০৫ পিএম says : 1
    ইসলামিক ফাউন্ডেশনকে রাজনীতিমুক্ত করতে হবে এবং ঈমানদার ইসলামীক স্কলারদেরকে নেতৃত্ব দিতে হবে। এছাড়া ইসলামিক ফাউন্ডেশন জনগণের কাছে আস্থা হারাতে থাকবে।
    Total Reply(0) Reply
  • হাবিব ২৩ ডিসেম্বর, ২০১৭, ৯:২৮ পিএম says : 1
    আমি আল্লামা ফরিদউদ্দিন মাসউদ সাহেবকে ডিজি হিসাবে দেখতে চাই
    Total Reply(0) Reply
  • আবু শাহামা ২৪ ডিসেম্বর, ২০১৭, ৭:২৪ এএম says : 0
    ইসলামিক ফাউন্ডেশনের ডিজি পদে নিয়োগে সম্ভাব্যব্যক্তিদের মধ্যে মাওলানা ফরিদউদ্দীন মাসউদ সাহেবকে সর্বাধিক উপযুক্ত মনে হয় । প্রতিষ্ঠানের কার্যাবলী সম্পাদনের জন্য প্রয়োজনীয় সকল যোগ্যতা ও দক্ষতা তার মধ্যে পূর্ণমাত্রায় বিদ্যমান । যা আলোচিত অন্যান্য ব্যক্তিদের মধ্যে দেখি না । সুতরাং মাননীয় প্রধানমন্ত্রিকে আহ্বান জানাই, মাওলানা ফরিদউদ্দীন মাসউদ সাহেবে ইসলামিক ফাউন্ডেশনের ডিজি পদে নিয়োগ দেওয়া হবে আপনার দুরদর্শী ও যুগোপযোগি সময়োচিত পদক্ষেপ ।
    Total Reply(0) Reply
  • muzahid ২৪ ডিসেম্বর, ২০১৭, ১:২৮ পিএম says : 0
    Dr.Abdulla al mamun is vest for this post.
    Total Reply(0) Reply
  • MD. MONSUR ALAM ২৪ ডিসেম্বর, ২০১৭, ২:৪৬ পিএম says : 0
    ড.আব্দুল্লাহ্ আল মারূফ স্যারকে ডিজি হিসেবে দেখতে চাই। তিনি এপদের জন্য অত্যান্ত যোগ্য। আরবি ভাষায় একজন পন্ডিত।এছাড়া আল কোরআন,আল হাদিস,ফিকাহ শাস্রে অগাধ জ্ঞানের অধিকারী।
    Total Reply(0) Reply
  • Anwar Hossain ২৫ ডিসেম্বর, ২০১৭, ৪:৫৯ পিএম says : 0
    দোয়া করছি আল্লাহ যেন সঠিক লোককেই ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক করেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ