Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ এপ্রিল ২০১৮, ৮ বৈশাখ ১৪২৫, ০৪ শাবান ১৪৩৯ হিজরী

এলকোহল ও ক্যন্সার

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এলকোহল স্বাস্থ্যের অনেক ক্ষতি করে। যদিও বর্তমানে এলকোহল গ্রহণের প্রবণতা বাড়ছে । ধর্মেও এলকোহল গ্রহণ নিষিদ্ধ করা হয়েছে। এর ফলে তাৎক্ষনিক ক্ষতি থেকে শুরু করে পরবর্তীতে ক্যন্সারের মত জটিল সমস্যা হয়। বর্তমানে বিজ্ঞানীরা ক্যন্সারের সাথে এলকোহলের ঘনিষ্ঠ সম্পর্ক জানতে পেরেছেন। তাই এ বিষয়টি সবার জানা প্রয়োজন । ক্যন্সারের সব কারণ বিজ্ঞানীরা আজো বের করতে পারেননি । তাই যেসব কারণ জানা গেছে তা থেকে বিরত থাকাই হবে বুদ্ধিমানের কাজ।
এলকোহল গ্রহণের ফলে যেসব অঙ্গে ক্যন্সার হয় বলে বিজ্ঞানীরা জানতে পেরেছেন তার মধ্যে আছেঃ
১। স্তন
২। লিভার
৩। কোলন
৪। রেক্টাম বা মলাশয়
৫। অন্ননালী
৬। পাকস্থলী
৭। মুখ গহবর
৮। ল্যরিংস
৯। ফ্যরিংস
১০। মুখ গহবর
১১। প্যনক্রিয়াস বা অগ্ন্যাশয়।
এলকোহল কিভাবে ক্যন্সার করে তার সবটুকু বিজ্ঞানীরা জানতে পারেননি। কিছু কিছু জানতে পেরেছেন। এলকোহল কোলনে গেলে তার উপর ব্যকটেরিয়া কাজ করে। তখন এসিটালডিহাইড নামক একটি উপাদান তৈরি হয়। এই উপাদান ক্যন্সার করে বলে জানা গেছে।
বিভিন্ন ধরণের এলকোহল আছে। এর মধ্যে মূল উপাদান ইথানল। বিভিন্ন এলকোহলে ইথানল বিভিন্ন পরিমানে থাকে। কোন এলকোহল খাওয়া হচ্ছে সেটির থেকে বেশী গুরুত্বপূর্ণ কতদিন আর কত পরিমাণে খাওয়া হচ্ছে তার উপর।
ক্যন্সার হলে সে পরিবারের আর দুঃখের অন্ত থাকেনা। তাই সবার সচেতনতা দরকার। এলকোহল থেকে দূরে থাকলে ক্যন্সার সহ বিভিন্ন জটিল অসুখের হাত থেকে বেঁচে থাকা যাবে।এ বিষয়ে আরও প্রচারণা দরকার। পাশ্চাত্যের অন্ধ অনুকরণ না করে সবারই সুন্দর ও সুস্থ জীবন যাপন করা দরকার।

ডা. মো: ফজলুল কবির পাভেল

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।