Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ এপ্রিল ২০১৮, ৯ বৈশাখ ১৪২৫, ০৫ শাবান ১৪৩৯ হিজরী
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 

প্র: আমি অবিবাহিতা। বয়স ১৮। আমার মুখে অনেক লাল বাদামি তিলা হয়েছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। অনেক মলম ব্যবহার করেছি কাজ হয়নি। তাই এখন আপনার পরামর্শ চাইছি।

Ñমাছুমা। আজিমপুর। ঢাকা।
উ: লাল বাদামি তিলার চিকিৎসা এখন অনেকটাই সহজ। কয়েকটি আধুনিক চিকিৎসায়ই এই তিলা একেবাওে নির্মূল করা সম্ভব। এতে তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্র: আমি বিবাহিত। বয়স ৪১। এক সন্তানের বাবা। ইতোমধ্যে আমার পুরুষত্বহীনতা দেখা দিয়েছে। এতে আমি বিব্রত। তাই আপনার শরণাপন্ন হলাম।
রাজিব। পান্থপথ। ঢাকা।
উ: আপনার সমস্যাটি কোনো বড় সমস্যা নয়। আপনার নিকট হতে তথ্য জেনে আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই মস্যাটি নির্মূল করা সম্ভব হবে বলে মনে হয়।
প্র: আমি অবিবাহিত। বয়স ৩১। বাবা-মা বিয়ে দিতে চাচ্ছেন। কিন্তু আমার মাথায় যে টাক। এ অবস্থায় কি বিয়ে সম্ভব? টাক মাথায় কি চুল গজায়?
Ñআসগর। গাইবান্ধা। রংপুর।
উ: টাক মাথায় চুল গজানো এখন সময়ের ব্যাপার মাত্র। অত্যাধুনিক পিআরপি থেরাপি চিকিৎসায় কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই টাক মাথায় চুল গজাতে সক্ষম। এটি পুরুষ-মহিলা সবার জন্যই প্রযোজ্য।
প্র: আমি বিবাহিতা। বয়স ৩২। কিন্তু এ বয়সেই আমার মুখে বয়সের চিহ্ন এবং অনেক বলিরেখা হয়েছে। এতে আমি ঘর থেকে বেরোতে লজ্জা পাই। বাস্তবে আমার মুখের সমস্যাটির চিকিৎসা কি সম্ভব?
Ñ কনা। যাত্রাবাড়ী। ঢাকা।
উ: নিশ্চয়ই চিকিৎসা সম্ভব। কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই। ‘মেসোথেরাপি’ আপনার মুখের লাবণ্য পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে সক্ষম।
ষ ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।