Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তদন্তে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন ড. ফরাস উদ্দিন

প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটির প্রধান ও ব্যাংকটির সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন সাংবাদিকদের উদ্দেশে বলেছেন, আপনারা সহযোগিতা করেন, আপনাদের সহায়তায় তদন্তকাজ অনেক দূর এগিয়ে যাবে। গতকাল (মঙ্গলবার) কেন্দ্রীয় ব্যাংকে তদন্তকাজ শুরু করতে এসে তিনি এ কথা বলেন।
পূর্ব ঘোষণা অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে টাকা চুরির ঘটনায় গঠিত তদন্ত কমিটি গতকাল থেকে শুরু করার কথা। সে লক্ষ্যে ফরাস উদ্দিন বাংলাদেশ ব্যাংকে আসেন। এ জন্য ব্যাংকে একটি কক্ষও প্রস্তুত করা হয়েছে। তাকে সহযোগিতা করবেন একজন সচিব ও একজন ডাটা এন্ট্রি অপারেটর। যদিও তদন্ত শুরুর আগে তিনি তদন্ত দল নিয়ে অর্থমন্ত্রীর বাসায় এ নিয়ে পরামর্শ করেছেন।
কমিটির অপর দুই সদস্য হলেন বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো: কায়কোবাদ এবং অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস।
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, তদন্ত কমিটির কাজের সুবিধার্থে কেন্দ্রীয় ব্যাংকে একটি কক্ষ প্রস্তুত করা হয়েছে। সেখানে বসে তারা কাজ করবেন।
এর আগে চলতি বছরের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাস উদ্দিনকে প্রধান করে একটি তিন সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করা হয়।
এ বিষয়ে জারি করা প্রজ্ঞাপনে কমিটিকে ৩০ দিনের মধ্যে অন্তর্বর্তীকালীন রিপোর্ট এবং ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট দিতে বলা হয়েছে। কমিটি চাইলে বিশেষজ্ঞদের সেবা নিতে পারবে। সরকার প্রয়োজনে কমিটিতে অতিরিক্ত সদস্যও নিয়োগ করতে পারবে। কমিটির সভা বাংলাদেশ ব্যাংক ভবন অথবা কমিটির আহ্বায়কের নির্ধারিত স্থানে অনুষ্ঠিত হবে।
কমিটির কর্মপরিধি প্রসঙ্গে প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক থেকে অবৈধভাবে পেমেন্ট ইন্সট্রাকশন কিভাবে ও কার বরাবর গেল, অবৈধ পরিশোধ ঠেকানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের গৃহীত পদক্ষেপের পর্যাপ্ততা, বিষয়টি বাংলাদেশ ব্যাংক কর্তৃক উপযুক্ত কর্তৃপক্ষের কাছে গোপন রাখার যৌক্তিকতা, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সংশ্লিষ্টতা বা দায়িত্বে অবহেলা ছিল কি না, চুরি যাওয়া অর্থ উদ্ধারের সম্ভাবনা এবং গৃহীত কর্যক্রমের পর্যাপ্ততা, অনুরূপ ঘটনার পুনরাবৃত্তি রোধে গৃহীত ব্যবস্থা এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুপারিশ করতে তদন্ত কমিটিকে বলা হয়েছে। যদিও নতুন গভর্নর সাবেক অর্থ সচিব ফজলে কবির বাংলাদেশ ব্যাংকে যোগদান করে ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতেই ব্যাংকার সংস্কার বা পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
ফেডারেল রিজার্ভ অব নিউ ইয়র্ক-এ রক্ষিত বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি যাওয়ার বিষয়টি তদন্তের জন্য এই কমিটি গঠন করছে সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তদন্তে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন ড. ফরাস উদ্দিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ