Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

হাসপাতালের মেঝে ও বারান্দায় চিকিৎসা

প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বগুড়া অফিস : মাঘ মাসের প্রথম প্রান্তিকেই শীত জেঁকে বসার সাথে সাথে বগুড়ায় শিশুরা ডায়রিয়া, নিমোনিয়া সহ ভাইরাস জনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে। অভিভাবকরা শিশুদের নিয়ে ছুটছেন হাসপাতালে। প্রতিদিনই বাড়ছে শিশু রোগীর সংখ্যা।
নির্ধারিত বেডের তুলনায় রোগীর সংখ্যা বেশি হওয়ায় হাসপাতালের মেঝে ও বারান্দায় অতিরিক্ত বেডে চিকিৎসা দিতে হচ্ছে। বগুড়া সদরের সরকারি মোহাম্মদ আলী হাসপাতালে শিশু রোগীদের জন্য রয়েছে মাত্র ২০ টি বেড। সেখানে প্রতিদিন ৬০/৭০ জন ডায়রিয়া নিমোনিয়া সহ নানা রোগে আক্রান্ত শিশু চিকিৎসা নিতে আসছে। কোন কোন দিন তা ১শ’ ছাড়িয়ে যাচ্ছে।
উপজেলা পর্যায়ে হাসপাতালে শিশু চিকিৎসার ব্যবস্থা না থাকায় বগুড়া সদরে অবস্থিত সরকারি মোহাম্মদ আলী হাসপাতালে চাপ বাড়ছে। এ কারনে ডাক্তার ও নার্সদের হিমশিম খেতে হচ্ছে। হাসপাতালে শিশু রোগের সীমিত ঔষুধের সরবরাহ থাকলেও প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ার কারনে রোগীদের ঔষুধের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না। এ অবস্থায় শিশু রোগীর অভিভাবকদের বাইরে থেকে ঔষুধ কিনতে হচ্ছে।
‘শিশু ওয়ার্ডে প্রতিদিন শিশু রোগীর চাপ বাড়লেও নার্সের সংখ্যা বাড়েনি। নির্দ্দিষ্ট সংখ্যক স্টাফ দিয়ে সমস্যা সামাল দিতে হচ্ছে। শীতের প্রকোপে শিশুরা এ সময় নানা রোগে আক্রান্ত হয়। শিশুদের নিয়ে অভিভাবকরা চিন্তিত ও বিচলিত হয়ে পরে বলে হাসপাতালে পরিস্থিতি নিয়ন্ত্রন করতে কর্তৃপক্ষের প্রস্তুতিও থাকে’ বলে জানান সরকারি মোহাম্মদ আলী হাসপাতালের শিশু চিকিৎসক ডাক্তার মো. নজরুল ইসলাম।
সারা দেশের সদর হাসপাতালগুলোর মতো বগুড়ার সরকারি মোহাম্মদ আলী হাসপাতালে শিশুদের জন্য ২০টি বেড বরাদ্দ আছে। শিশু রোগীর সংখ্যা বাড়লে সে ক্ষেত্রে মেঝে ও বারান্দায় অতিরিক্ত বেডের ব্যবস্থা এবং ঔষুধের বরাদ্দ নিয়ে চিকিৎসা দেওয়া হয়। হাসপাতালের আরএমও ডাক্তার সামির হোসেন মিশু জানালেন, ডিসেম্বর ও জানুয়ারি মাসে শীতের কারনে শিশু রোগীর সংখ্যা বাড়ে। তার জন্য অতিরিক্ত বেড এবং ঔষুধের ব্যবস্থা হাসপাতাল থেকেই করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতালের মেঝে ও বারান্দায় চিকিৎসা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ