Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

পাঁচ দিনব্যাপী রিহ্যাব ফেয়ার শুরু

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রিহ্যাব সদস্য ছাড়া কেউ রিয়েল এস্টেট ব্যবসা করতে পারবে না -বাণিজ্যমন্ত্রী
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রিহ্যাব সদস্য ছাড়া কেউ রিয়েল এস্টেট ব্যবসা করতে পারবে না বলে জানিয়েছেন। তিনি বলেন, আবাসন খাতের বিদ্যমান সমস্যা নিয়ে অর্থমন্ত্রীর সাথে কথা বলেবেন বলেও আস্বস্ত করেন বাণিজ্যমন্ত্রী। গতকাল বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রিহ্যাব ফেয়ার ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ‘স্বপ্নীল আবাসন, সবুজ দেশ-লাল সবুজের বাংলাদেশ’ শ্লোগানে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী রিহ্যাব ফেয়ার-২০১৭। রিহ্যাব আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি নুরুন্নবী চৌধুরী শাওন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আরো উপস্থিত ছিলেন রিহ্যাবের প্রথম সহসভাপতি লিয়াকত আলী ভূইয়া, সহ সভাপতি (ফিন্যন্স) প্রকৌশলী সোহেল রানা, রিহ্যাব পরিচালক ও মেলা কমিটির চেয়ারম্যান মো. শাকিল কামাল চৌধুরী, রিহ্যাব পরিচালক ও প্রেস এ্যান্ড মিডিয়ার কো-চেয়ারম্যান কামাল মাহমুদ প্রমুখ।
বিদ্যু, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, আগামী বছরের এপ্রিল থেকে শিল্প ক্ষেত্রে গ্যাস দেওয়া হবে। রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী (শাওন) অর্থনীতিতে আবাসন খাতের নানা অবদানের কথা তুলে ধরেন। এই রিহ্যাব ফেয়ার ক্রেতা ও বিক্রেতার মধ্যে মেল বন্ধন গড়ে দিবে বলে উল্লেখ করেন তিনি। এবারের মেলায় মোট স্টল রয়েছে ২০৫টি। এছাড়া আবাসন কোম্পানি ছাড়া রয়েছে ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩টি অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান। মেলা সবার জন্য খোলা থাকবে প্রতিদিন ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। সিঙ্গেল অ্যান্ট্রি ও মাল্টিপল অ্যান্ট্রি নামে মেলায় দুই ধরনের টিকিট রাখা হয়েছে। সিঙ্গেল টিকিটের মূল্য ৫০ টাকা যা দিয়ে একবার প্রবেশ করা যাবে। আর ১০০ টাকা দামের মাল্টিপল অ্যান্ট্রি টিকিটের মাধ্যমে পাঁচবার প্রবেশ করা যাবে। টিকিট থেকে প্রাপ্ত অর্থ দুঃস্থদের সাহায্যার্থে ব্যয় করা হবে। আরো রয়েছে র‌্যাফেল ড্র। ২৫ ডিসেম্বর রাত ৯টায় র‌্যাফেল ড্র অনুষ্ঠানের আয়োজন করা হবে।
এদিকে খুব দ্রæত সময়ের মধ্যে দেশের বাজারে চাল ও পেঁয়াজের দাম স্বাভাবিক পর্যায়ে নেবে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। কিছু দিনের মধ্যে চলতি মৌসুমের উৎপাদিত ফসল বাজারে আসতে শুরু করবে, আর এ কারণে দাম অনেকটা কমবে মনে করেন তিনি।
গতকাল সচিবালয়ে বাংলাদেশে সফররত ভারতের আসাম রাজ্যের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং গণপূর্তমন্ত্রী পরিমল সুকলাবাইদাসহ আট সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে আমাদের বাজার সমন্বয় হয়। আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে, এখানেও বাড়ে। এবার প্রাকৃতিক দূর্যোগের কারণে ভারত এবং আমাদের উত্তরাঞ্চল, হাওড় এলাকায় ফসল ধ্বংস হয়ে গেছে। এখন পেঁয়াজের মৌসুম শুরু হয়েছে। ইতোমধ্যে ভারতের কোন কোন এলাকায় দাম কমতে শুরু করছে। খুব দ্রæতই বাংলাদেশেও পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে।
এ সময় গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, বাংলাদেশে পেঁয়াজের উৎপাদন, আমদানি ও চাহিদার যেসব তথ্য দেওয়া হয় সেগুলো সঠিক নয়। অনেক সময় না বুঝে অনেক গণমাধ্যম ভুল তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করে। ফলে বাজার আরো অস্থিতিশীল হয়ে ওঠে। অধিকাংশ পণ্যের দাম কম থাকা সত্তে¡ও একটা পণ্য বিশেষ করে পেঁয়াজের দাম নিয়ে বেশি বেশি লিখে। এসব না করে বাজার স্বাভাবিক রাখতে তিনি গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।
বাণিজ্যমন্ত্রী বলেন, পণ্যের মূল্যের উর্ধগতি বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে বেশি চাপ প্রয়োগ করলে তারা পণ্য বিক্রি করাই বন্ধ করে দেবে তখন সমস্যা আরো বাড়বে। কারণ ব্যবসায়ীদের সংগঠনগুলো খুব শক্তিশালী। বাজার স্বাভাবিক রাখতে ১৪ টি মনিটরিং টিম বাজার তদারকি করছে বলেও জানান তিনি। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিহ্যাব ফেয়ার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ