Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেরুজালেম ইস্যুতে ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:৩৫ এএম

পক্ষে ১২৮টি দেশ। ট্রাম্পের প্রস্তাবের পক্ষে ৯টি দেশ। অনুপস্থিত ৩৫

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ সাধারণ পরিষদ। গতকাল বৃহস্পতিবার নিউ ইয়র্কে সাধারণ পরিষদে এ সংক্রান্ত ভোটাভুটিতে মার্কিন স্বীকৃতি প্রত্যাখ্যানের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১২৮টি দেশ। বিপরীতে ট্রাম্পের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে মাত্র ৯টি দেশ। ভোটদানে অনুপস্থিত ছিল ৩৫ দেশ। ভোটাভুটির আগেই যুক্তরাষ্ট্র হুমকি দিয়ে বলেছে, এই প্রস্তাবের পক্ষে ভোট দেওয়া দেশগুলোকে দেখে নেওয়া হবে। ভোটের আগে যুক্তরাষ্ট্রের এমন হুমকির সমালোচনা করেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী। তিনি জাতিসংঘের সদস্য দেশগুলোকে যুক্তরাষ্ট্রের ‘হুমকি ও বø্যাকমেইল’কে প্রত্যাখ্যানের আহŸান জানান।
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, আজকে আমরা তিনটি বিশ্বাসের মানুষদের শহর জেরুজালেম নিয়ে কথা বলতে এখানে হাজির হয়েছি। জাতিসংঘের সদস্য দেশগুলো তাদের ভোট ও মর্যাদা বিকিয়ে দেবে এমনটা চিন্তা করা অনৈতিক।
তিনি বলেন, ট্রাম্পের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের এ সংক্রান্ত প্রস্তাবনার সঙ্গে সাংঘর্ষিক। মেভলুত কাভুসোগলু বলেন, জাতিসংঘের একটি সদস্য দেশ (যুক্তরাষ্ট্র) সংস্থাটির অন্য সব সদস্যকে শাসিয়েছে। কিন্তু শক্তিশালী পক্ষ হলেই কারও অবস্থান সঠিক হয়ে যায় না। আমাদের বলা হয়েছে, হয় প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিতে অন্যথায় এর পরিণতি ভোগ করতে। কিন্তু তুরস্ক কখনও আল কুদসের (জেরুজালেমের আরবি নাম) বিষয়টি ছেড়ে দেবে না। ফিলিস্তিনিরা কখনও একা ছেড়ে দেওয়া হবে না। দুনিয়া পাঁচ পরাশক্তির (নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য) চাইতেও বড়। জাতিসংঘে নিযুক্ত ইয়েমেনের প্রতিনিধি বলেছেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির কোনও মূল্য নেই। এর আগে নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত ভোটাভুটিতে সংস্থাটির সদস্য ১৫টি দেশের ১৪টিই ট্রাম্প প্রশাসনের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দেয়। সেখানেও এককভাবেই ইসরায়েলের পক্ষে লড়াই করে যুক্তরাষ্ট্র। বিষয়টির প্রতি ইঙ্গিত করে বৃহস্পতিবার জাতিসংঘে দেওয়া ভাষণে নিকি হ্যালি বলেন, জেরুজালেম ইস্যুকে কেন্দ্র করে আমেরিকা যেভাবে একঘরে হয়ে পড়েছে সে বিষয়টি মাথায় রাখবে হোয়াইট হাউস।
এদিকে, গতকাল বৃহস্পতিবার নিজ দেশের একটি হাসপাতাল উদ্বোধনকালে দেওয়া ভাষণে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘জাতিসংঘ স্বীকার করুক না না করুক, জেরুজালেমই ইসরায়েলের রাজধানী। যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিকভাবে এটা স্বীকার করতে ৭০ বছর সময় লেগেছে। জাতিসংঘেরও একই পথ অনুসরণ করতে কয়েক বছর সময় লাগবে। ইসরায়েল স্পষ্টভাবে তাদের এই ভোটাভুটি প্রত্যাখ্যান করছে। জেরুজালেম আমাদের রাজধানী। সেখানে আমরা স্থাপনা তৈরি অব্যাহত রাখবো।’ এ সময় জাতিসংঘকে ‘মিথ্যার কারখানা’ হিসেবে আখ্যায়িত করেন নেতানিয়াহু। সূত্র: আল জাজিরা, দ্য গার্ডিয়ান, আনাদোলু এজেন্সি।

 



 

Show all comments
  • Shahid Hasan ২২ ডিসেম্বর, ২০১৭, ৪:৩৩ এএম says : 0
    প্রিয় পবিত্র নগরী ও ইসলাম এর জন্য জীবন ও দিতে পারবো। তবুও জেরুজালেমের মত পবিত্র নগরী ইহুদী নাছারাদের হাতে কোন দিন তুলে দিবো না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেরুজালেম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ