Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেলজিয়ামের কুটনীতিক ডোমিনিক মিনুর সউদী আরবে প্রথম মহিলা রাষ্ট্রদূত

ওয়াশিংটন পোস্ট | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সউদী আরবে আজো মহিলারা নানা বিধিনিষেধের শিকার। সেই সউদী আরবে ্ইউরোপের দেশ বেলজিয়াম রাষ্ট্রদূত হিসেবে একজন নারী ক‚টনীতিককে পাঠাচ্ছে। তিনি হবেন সউদী আরবে প্রথম মহিলা রাষ্ট্রদূত।
বেলজিয়ামের রাষ্ট্রীয় টিভি ভিআরটি জানায়, ব্রাসেলস সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত তাদের মহিলা রাষ্ট্রদূত ডোমিনিক মিনুরকে সউদী আরবে রাষ্ট্রদূত নিয়োগ করেছে। তবে বেলজিয়াম সরকার এখনো বিষয়টি আনুষ্ঠানিক ভাবে ঘোষণা দেয়নি। পরবর্তী গ্রীষ্ম থেকে তিনি দায়িত্ব পালন শুরু করবেন বলে বেলজিয়ামের মিডিয়া জানায়।
বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী ডিডিয়ার রেইনডারস বলেন, এ নিয়োগ চ‚ড়ান্ত করা হয়েছে। এ সাথে তিনি ইরানেও মহিলা রাষ্ট্রদূত নিয়োগের কথা জানান।
রেইনডারস বলেন, এটা এ সব দেশে মহিলাদের সম্মান বৃদ্ধি পাওয়ার প্রমাণ। তবে এর মধ্য দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে সবচেয়ে যোগ্য লোকদেরকে পাঠানোর আমাদের ইচ্ছারই প্রকাশ ঘটেছে।
২০১০ সালে জর্জিয়া একাটেরাইন ম্যাজেনিং মিকাডজে নামে নারী রাষ্ট্রদূতকে কুয়েতে নিয়োগ প্রদান করে। একই সাথে তিনি সউদী আরবে তার দেশের প্রতিনিধিত্ব করেন। কিন্তু জর্জিয়া সউদী আরবে দূতাবাস খুললে সেখানে পুরুষ রাষ্ট্রদূত নিয়োগ দেযা হয়।
বেলজিয়ামের আরেক নারী ক‚টনীতিক ভেরোনিক পেটিটকে ইরানে রাষ্ট্রদূত নিয়োগ করা হয়েছে বলে সে দেশের সংবাদপত্র ডি টিজড খবর দিয়েছে।
ব্রাসেলসের ডি মরগান সংবাদপত্র জানায়, ডোমিনিক মিনুরের নিয়োগকে এ বছরের গোড়ার দিকে সউদী আরবকে মহিলাদের মর্যাদা বিষয়ক জাতিসংঘ কমিশনে অন্তর্ভুক্তকরার জবাব হিসেবে দেখা হচ্ছে। বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয় তখন এক বিবৃতিতে বলেছিল, তারা এ ঘটনায় বিস্মিত হয়েছে। মানবাধিকার সংগঠনগুলো এর ব্যাপক সমালোচনা করে।
রয়টারস জানায়, সউদী আরবের উত্তরাধিকারী যুবরাজ ও ভবিষ্যত বাদশাহ মোহাম্মদ বিন সালমান তার দেশের আধুনিকীকরণের প্রক্রিয়া শুরু করেছেন। তারই অংশ হিসেবে সউদী আরবের নারীদেরকে গাড়ি, মোটর সাইকেল এবং ট্রাক চালানোর অনুমতি দেয়া হয়েছে। কিন্তু সউদী আরব এখনো নারী-পুরুষের সমানাধিকারের বিষয়ে আধুনিক বিশ্বের চেয়ে অনেক বেশি পিছিয়ে আছে।
অতি সম্প্রতি সউদী আরব সে দেশে সিনেমা প্রদর্শনের ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতিশ্রুত সংস্কার প্রক্রিয়ার অংশ হিসেবেই সিনেমার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। ওই ঘোষণায় চরম রক্ষণশীল রাজতান্ত্রিক রাষ্টটি একটি ঝাঁকুনি খায়। ১৯৮০-র দিকে সউদী আরবে সিনেমা প্রদর্শন বন্ধ করা হয়।
এখন ৩৫ বছর পর আগামী বছর থেকে দেশটিতে বাণিজ্যিক ভিত্তিতে ফের সিনেমা বানানো ও প্রদর্শন করা যাবে। ভিশন-২০৩০ শিরোনামের এক সংস্কার পরিকল্পনার আওতায় এসব পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। ২০১৫ সালে সউদী নারীরা প্রথমবারের মতো নির্বাচনে ভোট দেয়ার অধিকার ও পৌর নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করার অনুমতি পান। এমনকি ১৯ জন নারী প্রার্থী পৌর নির্বাচনে জয়ীও হন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ