Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৮ এএম, ২৩ ডিসেম্বর, ২০১৭

কারাতে আতœরক্ষামূলক কৌশল ও খালি হাতে খেলার একটি পদ্ধতি। কারাতে খেলাটি শারীরিক যোগ্যতার সঙ্গে মানষিক বুদ্ধিমত্তার উপর নির্ভশীল। প্রিয় পাঠক/পাঠিকা ‘আতœরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৩৭তম পর্বে আজ আমরা কাতা বা ফং-২ নিয়ে আলোচনা করবোÑ মো: আলতাফ হোসেন
কাতা বা ফং-২...
কিছুক্ষণ ওয়ার্মআপের পর কিবাডাসী পজিশন থেকে ‘কাতা বা ফং-২’ ইভেন্ট প্রশিক্ষণ শুরু করতে হবে। কিবাডাসীতে হাত দুটি ছিলো মুষ্টিবদ্ধ অবস্থায় কোমড়ে আর পা দু’টি ছিলো হাটু ভাঙ্গা অবস্থায়। ‘কাতা বা ফং-২’ করার জন্য প্রশিক্ষণার্থীকে প্রথমে কিবাডাসী থেকে ডান পা বাম পায়ের সঙ্গে স্পর্শ করে সোজা পেছন বরাবর নিয়ে যেতে হবে। কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ বাম হাত বাঘের থাবার মতো সামনের দিকে হোইস শব্দের মাধ্যমে সজোরে মারতে হবে। এসময় বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। এবার পেছনে থাকা ডান পা’টি এক স্টেপ সামনে নিয়ে বাম পায়ের সঙ্গে স্পর্শ করে এক স্টেপ সামনে যাবে। একই সঙ্গে কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ ডান হাতে সজোরে সামনের দিকে সোডনসখী মারতে হবে। এ অবস্থায় বাম হাত চলে যাবে বাম কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এবং ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে আর বাম কোমড়ে থাকা বাম হাতটি দিয়ে সজোরে সোডনসখী মারতে হবে। আবার বাম হাতটি চলে যাবে বাম কোমড়ে এবং ডান হাত দিয়ে সোডনসখী সজোরে মারতে হবে। এবার বাম পা ডান পায়ের ভিতরে চলে যাবে এবং ডান হাত চলে যাবে বাম কোমড়ে থাকা বাম হাতের উপরে মুষ্টিবদ্ধ অবস্থায় এবং ডান হাত দিয়ে ডান দিকে কনুই দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। এরপর ডান পায়ে উল্কাগিরী মারতে হবে ঠিক কোমড় বরাবর। একই সঙ্গে এক স্টেপ সামনে গিয়ে ডান পায়েই উপরের দিকে সজোরে উল্কাগিরী মারতে হবে। এরপর ডান ও বাম হাত দিয়ে লাজুয়িক মারতে হবে পরপর তিনবার (পাঁচ আঙ্গুল দিয়ে চপ মারতে হবে)। ডান পা পেছনে যাবে, একই সঙ্গে বাম হাতটি ডান দিক দিয়ে ঘুরে বাম দিকে চলে যাবে। এসময় বাম হাতের কনুই থাকবে নিচের দিকে আর হাতের আঙ্গুলের পাতা থাকবে উপরের দিকে। আর ডান হাত থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায়। আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। এবার বাম পা চলে যাবে এক স্টেপ পেছনে। বাম হাত যাবে ডান হাতের কনুর নিচে। আঙ্গুলগুলো থাকবে বাঘের থাবার মতো এবং ডান হাতটি দিয়ে বাঘের থাবার মতো উপর থেকে বাম দিক দিয়ে ঘুরে নিচের দিকে যাবে। একই সঙ্গে বাম দিক দিয়ে ঘুরে উপরের দিকে উঠবে। ওঠার সময় ডান হাতের কনুই থাকবে বাম হাতের আঙ্গুলের উপরে এবং ডান হাতের তালু থাকবে উপরের দিকে। ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থা আর বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। ডান হাত বাম হাতের সঙ্গে ক্রস করে সজোরে আঙ্গুল দিয়ে নিচের দিকে মারতে হবে। সঙ্গে বাম পায়ে কিংগারী কিক মারতে হবে। এরপর ডান দিকে ঘুরে বাম হাত ডান হাতের সাথে ক্রস করে নিচের দিকে সজোরে মারত হবে। বাম হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে আর ডান হাত ঘুরিয়ে ডান দিক দিয়ে ¯œাক স্টাইলে সজোরে হাতের পাঁচ আঙ্গুল দিয়ে মারতে হবে। এবার যেখান থেকে শুরু হয়েছিল সেখানেই শেষ হবে কাতা বা ফং-২ প্রশিক্ষণ।

লেখক : সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মরক্ষায় কারাতে

১৭ ফেব্রুয়ারি, ২০১৮
৩০ ডিসেম্বর, ২০১৭
২৩ ডিসেম্বর, ২০১৭
২ ডিসেম্বর, ২০১৭
২৫ নভেম্বর, ২০১৭
১৮ নভেম্বর, ২০১৭
১১ নভেম্বর, ২০১৭
২১ অক্টোবর, ২০১৭
১৭ অক্টোবর, ২০১৭
৩০ সেপ্টেম্বর, ২০১৭
২৪ সেপ্টেম্বর, ২০১৭
১৭ সেপ্টেম্বর, ২০১৭
৯ সেপ্টেম্বর, ২০১৭
১ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ