Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

১৭তম জাতীয় সাওল হার্ট সেমিনার

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গতকাল শনিবার ঢাকায় জাতীয় ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে শেষ হলো ২ দিনব্যাপী ১৭তম জাতীয় সাওল হার্ট সেমিনার। বাংলাদেশে বিনা রিং, বিনা অপারেশনে হৃদরোগ প্রতিকার ও প্রতিরোধের পথিকৃৎ প্রতিষ্ঠান সাওল হার্ট সেন্টার-এর উদ্যোগে জনস্বাস্থ্য বিষয়ে সচেতনতাবৃদ্ধির লক্ষ্যে এই সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করবেন সাওল হার্ট সেন্টার-বাংলাদেশ’র চেয়ারম্যান কবি মোহন রায়হান। মূলবক্তা উপমহাদেশের সবচেয়ে সফল নন-সার্জিকাল হৃদরোগ ও লাইফস্টাইল বিশেষজ্ঞ ডা. বিমল ছাজেড়, এমবিবিএস, এমডি। তিনি হৃদরোগের ১৫টি কারণ, বিনা অপারেশনে হৃদরোগ প্রতিকার ও প্রতিরোধ এবং ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, মানসিকচাপ, অতিওজন ইত্যাদি রোগের আধুনিক চিকিৎসা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।
সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট-এর মেম্বার সেক্রেটারি শেখ হাফিজুর রহমান, সাবেক এমপি ও সাবেক ডাকসু ভিপি আখতারুজ্জামান, ইউএস-বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ মেজর জেনারেল (অব.) প্রফেসর বিজয় কুমার সরকার, রোটারী ক্লাব অব শ্যামলী-ঢাকার সাবেক সভাপতি ডিডি ঘোষাল, বাংলাদেশ আই হসপিটাল লিমিটেডের চেয়ারম্যান ডা. মাহবুবুর রহমান চৌধুরী, ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ও কার্ডিওলজিস্ট ডা. এএফএম সাখাওয়াৎ হোসেন।
৫ শতাধিক অংশগ্রহণকারীর এই সেমিনারে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, মানসিকচাপ, অতিওজনসহ হৃদরোগের ১৫টি কারণ নিয়ন্ত্রণের জন্য- খাদ্যাভাস পরিবর্তন, যোগব্যায়াম, ধ্যানমগ্নতা ও বিনা তেলে রান্নার বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়। সাওল-প্রশিক্ষণের মাধ্যমে জীবন-যাপনপদ্ধতিতে পরিবর্তন এনে- বিনা অপারেশনে হৃদরোগীরা সুস্থ হয়ে উঠতে পারবেন। এমনকি যাদের সবগুলো রক্তনালী বøক হয়ে গেছে এবং যারা বাইপাস করেছেন কিংবা রিং লাগিয়েছেন তারাও আর আক্রান্ত হবেন না। ঝঅঅঙখ পদ্ধতি অনুসরণে সকলেই স্থায়ীভাবে সুস্থ থাকবেন। -প্রেসবিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ