Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঐতিহ্যের ম্যাচে জয়ী বার্সা

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ম্যাচের আগে কত হিসাব নিকাশ। ইতিহাস আর ঐতিহ্যের লড়াইয়ে জয়ের প্রয়োজন বেশি ছিল রিয়ালেরই। কিন্তু পারল কই স্প্যানিশ জায়ান্টরা। তাদেরই মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে এসে যে বিজয় নিশান উড়িয়ে দিয়ে গেল কাতালুনিয়ার দল বার্সেলোনা। ৩-০ গোলের জয়ে গোল করেছেন লুইস সুয়ারেজ, লিওনেল মেসি ও অ্যালেক্স ভিদাল।
বার্সা হারলে বড়জোর পয়েন্ট তালিকার চারে থাকা রিয়ালের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমত এই যা। কিন্তু উল্টো হেরে চিরপ্রতিদ্ব›দ্বীর ১৪ পয়েন্টে পিছিয়ে পড়েছে রিয়াল! যা মাদ্রিদ ভক্তদের জন্য যা কল্পনারও বাইরে। আগের রাতে এস্পানিওলের মাঠে ১-০ গোলে হেরে বসে মাদ্রিদের আরেক দল অ্যাটলেটিকোও। তার মানে দ্বিতীয় স্থানে থাকা ডিয়েগো সিমিওনের দলের চেয়েও এখন ৯ পয়েন্টে এগিয়ে বার্সেলোনা। লা লিগা তাই এখন অনেকটাই এক ঘোড়ার দৌড়।
পূর্ণ শক্তির দলই পেয়েছিলেন জিনেদিন জিদান। ইনজুরি শঙ্কা উড়িয়ে শুরু থেকেই মাঠে ছিলেন রোনালদো। কিন্তু প্রথমার্ধে কয়েকটি আক্রমণে নেতৃত্ব দিতে দেখা গেলেও দ্বিতীয়ার্ধে তাকে চিনতে হয়েছে জার্সি দেখে। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নেমে কিছু করতে পারেননি গ্যারেথ বেলও। ফলে একরাশ হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় বার্নাব্যু ভক্তদের।
ম্যাচের প্রথমার্ধে কিন্তু উত্তাপের আঁচ তেমনটা পাওয়া যায়নি। দুই দলই বিচ্ছিন্ন কয়েকটি সুয়োগ তৈরী করেছিল এই যা। এসময় বার বার আক্রমণে গিয়েও ফিনিশিংয়ে গিয়ে তালগোল পাকিয়ে ফেলছিল রিয়াল। আশ্চর্যজনকভাবে প্রথমার্ধে বার্সার রক্ষণকে বেশ অরক্ষিতই মনে হয়েছে। সবচেয়ে ভালো সুযোগ পেয়েছিলেন করিম বেনজেমা। মার্সেলোর ক্রস থেকে উড়ে আসা বলে মাথাও ছুঁইয়েছিলেন ফরাসি স্ট্রাইকার। গোলরক্ষক মার্ক-টার স্টেগেনও পরাস্থ হয়েছিলেন। কিন্তু বল ডান পোস্টে লেগে মাঠের বাইরে চলে যায়। এসময় গোলের সুযোগ পেয়েছিল বর্সাও। মেসি শট অবিশ্বাস্যভাবে বারের উপর দিয়ে ঠেলে দেন কেইলর নাভাস। খানিক বাদেই জর্ডি আলবার ক্রস খুব কাছ থেকেও জালে পাঠাতে ব্যর্থ হন ব্রাজিরিয়ান মিডফিল্ডার পাওলিনহো।
কিন্তু দ্বিতীয়ার্ধে ভিন্নরূপে দেখা দেয় বার্সা। শুরু থেকেই একের পর এক আক্রমণে স্বাগতিক রক্ষণকে ব্যস্ত রাখেন সুয়ারেজ-মেসি-ইনিয়েস্তারা। ফল পেতেও দেরি হয়নি। ৫৪তম মিনিটে মাঝ মাঠের কাছে বল পেয়েছিলেন রাকিটিচ। ক্রোয়েশিয়ান মিডফিল্ডার বল টেনে নিয়ে গিয়ে সার্জিও রবার্তোকে। রবার্তোর বাড়ানো বল থেকে ডান পায়ের শটে নাভাসকে পরাস্থ করেন সুয়ারেজ।
১০ মিনিট বাদে ব্যবধান দ্বিগুন করে অতিথিরা। এবার স্কোরার বার্সা প্রাণভোমরা মেসি। ৬৩তম মিনিটে বিপজ্জনক আক্রমণে যায় বার্সা। এসময় পাওলিনহোর হেড নিরুপায় হয়ে হাত দিয়ে ঠেকিয়ে গোল বাঁচান ডানি কারবাহাল। ফলে বার্সা তো পেনাল্টি পায়-ই, কারবাহালকেও লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়। স্পট কিক থেকে দলকে এগিয়ে নেবার সহজ সুযোগ হাতছাড়া করেন নি ফুটবল জাদুকর মেসি। এর মাধ্যমে ক্ল্যাসিকোর ইতিহাসে নিজের গোলের রেকর্ডটা ২৫-এ নিয়ে গেলেন আর্জেন্টাইন তারকা। রিয়ালের পরাজয় তখনই অনেকটা নিশ্চিত হয়ে যায়।
শেষ বাঁশি বাজার ঠিক আগ মূহুর্তে রিয়ালের কফিনে শেষ পেরেক ঠুকে দেন আলেক্স ভিদাল। মেসিকে ঠেকাতে কিছুটা এগিয়ে এসেছিলেন রিয়াল গোলরক্ষক কেইলর নাভাস। তবে চতুরতায় পেরে ওঠেননি আর্জেন্টাইন জাদুকরের সঙ্গে। কিছুটা ফাঁকায় দাঁড়িয়ে থাকা ভিদালকে বল বাড়িয়ে দেন। সেখান থেকে বল জালে পাঠিয়ে দেন স্প্যানিশ রাইটব্যাক ভিদাল।
মৌসুম শুরু করার আগেই স্প্যানিশ সুপার কাপে শেষ ক্ল্যাসিকোয় ৫-১ ব্যবধানে হেরেছিল বার্সেলোনা। এরপর থেকে আর কোন ম্যাচে হারেনি বার্সা। এবার রিয়ালকে হারিয়ে টানা অপরাজিতের রেকর্ডটা তারা নিয়ে গেল ২৫ ম্যাচে।

রিয়াল মাদ্রিদ ০ : ৩ বার্সেলোনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ