Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ০৩ রজব ১৪৪১ হিজরী

বিদেশি আইনজীবী চেয়ে আবেদনকারীরা দেশদ্রোহী - অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ৪:৪৮ পিএম
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, ষোড়শ সংশোধনী বাতিলের রিভিউ আবেদনের শুনানিতে যারা বিদেশি আইনজীবী চেয়ে বার কাউন্সিলে আবেদন করেছে তারা দেশদ্রোহী।
 
আজ রোববার নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
 
তিনি বলেন, দেশের বিচারকদের প্রতি, বিচারব্যবস্থার প্রতি আস্থা থাকলে কোন আইনজীবী এরকম দরখাস্ত করতে পারেন না। আমাদের দেশে প্রায় ৫০ হাজার আইনজীবী আছে। আমরা কি অকর্মণ্য? আমরা কি অযোগ্য? তিনি বলেন, এর আগেও সাংবিধানিক অনেকগুলো মামলা হয়েছে, বিদেশি আইনজীবী লাগবে কেন? পৃথিবীর কোন দেশে আছে যে অন্যদেশের আইনজীবী দিয়ে তাদের সাংবিধানিক মামলাগুলো পরিচালনা করেছে?
 
মাহবুবে আলম বলেন, বিদেশি আইনজীবীর আবেদন যারা করেছেন তারা না বুঝেই এটি করেছেন এবং এই ধরনের পদক্ষেপ নেয়া রাষ্ট্রদ্রোহীতার সমান।
 
সংবাদ সম্মেলনে তিনি জানান, ৯৪টি গ্রাউন্ডে এ রিভিউ আবেদন করা হয়েছে আমাদের প্রার্থনা হলো গত ৩রা জুলাই আপিল বিভাগে আমাদের যে আপিল খারিজ করা হয়েছে তা পুনর্বিবেচনা করা হোক। এবং রায়টি বাতিল করে রিভিউ পিটিশন মঞ্জুর করা হোক। এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার জন্য রিভিউ করে সরকার। ২০১৪ সালের ১৭ই সেপ্টেম্বর বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী জাতীয় সংসদে পাশ হয়। সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর হাইকোর্টে একটি দায়ের করা হয়। পরে ২০১৬ সালের ৫ মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেয়। এর পরপরই তৎকালীন প্রধান বিচারপতি এস কে সিনহার পদত্যাগের দাবি তুলেন সরকারের মন্ত্রী-এমপিরা।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ