Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশি আইনজীবী চেয়ে আবেদনকারীরা দেশদ্রোহী : অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সংবিধানের ষোড়শ সংশোধনী রিভিউ শুনানিতে বিদেশি আইনজীবী চেয়ে আবেদনকারীরা দেশদ্রোহী বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
গতকাল রোববার নিজ কার্যালয়ে রিভিউ আবেদনের এক সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেলের এ কথা বলেন। সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের বিরুদ্ধে রিভিউ আবেদনে পর্যবেক্ষণসহ আমরা পুরো বায় বাতিল চেয়েছি। অ্যাটর্নি জেনারেল বলেন, আমাদের ৫০ হাজার আইনজীবী রয়েছেন, তারা কি এই রিভিউ শুনানির অযোগ্য। যারা বিদেশি আইনজীবী চেয়ে আবেদন করেছে তাদের দেশের প্রতি, বিচারব্যবস্থার প্রতি আস্থা থাকলে এই আবেদন করতে পারতেন না। তারা দেশদ্রোহী। রাষ্ট্রের প্রতি, বিচারব্যবস্থার প্রতি এই আস্থাহীনতা খুবই নিন্দনীয়। বার কাউন্সিলে বিদেশি আইনজীবী চেয়ে আবেদনকারীদের উদ্দেশে তিনি বলেন, এর আগে পঞ্চম, সপ্তম, অষ্টম, সংশোধনী বিষয়ে শুনানি হয়েছে। তখন তো বিদেশি আইনজীবীর দরকার পড়েনি। কোনো দেশের সাংবিধানিক বিষয়ে বিদেশি আইনজীবী শুনানি করেছেন এ রকম নজির পৃথিবীর আর কোথাও নেই।
পর্যবেক্ষণে বিচারকদের কোড অব কন্ডাক্ট (শৃঙ্খলাবিধি) বিষয়ে কিছু উল্লেখ করা হয়েছে কি না- জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, অবশ্যই। আমরা ৩৯টি কোড অব কন্ডাক্টের কথা উলে­খ করেছি। যারা তদন্ত করবে কোড অব কন্ডাক্ট তাদের বিষয়। এখানে তো আমাদের করার কিছু নেই। কোড অব কন্ডাক্ট করার এখতিয়ার প্রেসিডেন্ট।
রিভিউ শুনানির উদ্যোগ নেয়া প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল বলেন, অবস্থা বুঝে আমরা ব্যবস্থা নেব। রিভিউ নিয়ে আপনি কতটুকু আশাবাদী, এ প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, আশাবাদী বলেই তো গত দুই মাস পরিশ্রম করে আমরা রিভিউ পিটিশনটা তৈরি করেছি। ######



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাটর্নি জেনারেল

১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ