Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদ্রাসা শিক্ষা আধুনিকায়নে কাজ করছে সরকার -আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


মাদ্রাসা শিক্ষা আধুনিকায়নে কাজ করছে সরকার বলে মন্তব্য করেছেন আইন মন্ত্রী আনিসুল হক। মন্ত্রী বলেছেন, আধুনিক যুগোপযোগী ও মুক্তিযুদ্ধের চেতনার আলোকে সিলেবাস প্রণয়ন, শিক্ষাক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার, শিক্ষকদের প্রশিক্ষণ, কারিগরি শিক্ষার প্রসার ও মাদ্রাসা শিক্ষা আধুনিকায়নসহ সরকার নানা কর্মযজ্ঞ চালিয়ে যাচেছ। ফলে শিক্ষাক্ষেত্রে সাফল্যের ধারা হয়েছে অবারিত। সকলের জন্য শিক্ষার সুযোগ সৃষ্টি করা আমাদের জাতীয় কর্তব্য। এজন্য সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান এমনকি ব্যক্তি বিশেষকে এগিয়ে আসতে হবে। গতকাল রোববার রাজধানীর মিরপুরে ডাচ্-বাংলা ব্যাংকের অর্থায়নে ¯œাতক পর্যায়ে অধ্যয়নরত ৩০১৯ জন শিক্ষার্থীকে বৃত্তিপ্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এতে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি ছিলেন।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আজকের ছাত্র-ছাত্রীরাই আগামী দিন দেশ পরিচালনা করবে। তারা অর্থনৈতিক প্রবৃদ্ধির চালিকা শক্তি হিসেবে কাজ করবে। তাই তাদের মেধা বিকাশে সঠিক যতœ ও রক্ষণাবেক্ষণ আমাদের নৈতিক দায়িত্ব। তিনি বলেন, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে জননেত্রী শেখ হাসিনার সরকার সবসময় চেষ্টা চালিয়ে যাচ্ছে। ছাত্র-ছাত্রীদের বৃত্তি দিয়ে ডাচ্-বাংলা ব্যাংক সরকারের এ চেষ্টায় সহযোগিতা করছে। মেধাবী অথচ আর্থিকভাবে অসচ্ছল ছাত্র-ছাত্রীদের কল্যাণে ডাচ্-বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। তিনি আশা প্রকাশ করেন এই মহতি কার্যক্রম ডাচ্-বাংলা ভবিষ্যতেও অব্যাহত রাখবে এবং দেশ ও জাতি গঠনে নিঃস্বার্থভাবে কাজ করবে।
মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিশ্বাস করে যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা ছাড়া সুশিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়ে তোলা সম্ভব নয়। তাই তাঁর সরকার ভিশন-২০২১ কে সামনে রেখে সুশিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়ে তোলার জন্য শিক্ষাকে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার হিসেবে বিবেচনায় নিয়েছে। এজন্য সরকার বাস্তবমুখী বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করছে। তিনি আরো বলেন, গ্রামীণ জনগোষ্ঠির উন্নয়নে সরকার বিভিন্ন ধরনের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের মেয়েকে ন্যূনতম ¯œাতক পর্যন্ত শিক্ষা গ্রহণের সুযোগ দিন। ১৮ বছরের আগে বিয়ে দিয়ে তাদের ভবিষ্যত নষ্ট করবেন না।
ডাচ্-বাংলা ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সায়েম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডাচ্-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিনসহ প্রমুখ বক্তৃতা করেন। এসময় ব্যাংকটির প্রতিষ্ঠাতা ও ডাচ্-বাংলা ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান এম সাহাবুদ্দিন আহমেদও উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ