Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীতের পৌষেই গরম ‘ভাপ’ : সাগরে লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

তাপমাত্রা হ্রাস ও বৃষ্টির সম্ভাবনা আগামী সপ্তাহে
শীতের পৌষ মাসে শীত নেই। শীতবস্ত্র গায়ে জড়াতে হচ্ছে না। পৌষ মাসের দ্বিতীয় সপ্তাহ অনেকটা অতিবাহিত হয়েছে। অথচ ‘স্বাভাবিক’ শীতের আমেজ নেই। এরমধ্যেই গতকাল (সোমবার) আন্দামান ও সংলগ্ন সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে গরম ‘ভাপ’ আরও বেড়ে যেতে পারে। আজ (মঙ্গলবার) সারাদেশে রাতের তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। তবে ২ দিন পর ফের তাপমাত্রা হ্রাস এবং আগামী সপ্তাহ নাগাদ হালকা কিংবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯.৪ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৭.১ এবং ১৭.২ ডিগ্রি সে.। যা স্বাভাবিকের চেয়ে বেশিই। দেশের কোথাও কোথাও দিনের বেলায় ফ্যান চালাতে হচ্ছে এই পৌষে!
আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ আন্দামান সাগর এবং এর সংলগ্ন দক্ষিণ-পূর্ব সাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টিপাত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাগরে লঘুচাপ

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ