Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

রিভিউ নিয়ে সংবাদ সম্মেলন অন্যায় অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ের রিভউ নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে সংবাদ সম্মেলনের আয়োজন সম্পূর্ণ অন্যায়। গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, সংবিধানের বিষয়ে আদালত একটা রায় দিয়েছে, সেই রায় আমরা পুনর্বিবেচনার আবেদন করবো, এটা আদালতের বিষয়। তারা এটাকে নিয়ে সুপ্রিম কোর্ট বারের নাম ব্যবহার করে যে সংবাদ সম্মেলন করছে এটা অনভিপ্রেত, অনাকাঙ্ক্ষিত ও উদ্দেশ্যপ্রণোদিত। জিয়াউর রহমানের আমলে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল নামে যে বিধান মার্শাল ল’ ফরমান দ্বারা সংবিধানে সন্নিবেশিত করা হয়েছিল, সেটাকে বাতিল করে ১৯৭২ সালের মূল যে অনুচ্ছেদ তাতে আমরা ফিরে যেতে চাই। তিনি বলেন, স্বাভাবিক ভাবে যেকোন রায়ের বিষয়ে সুক্ষুব্ধ হলে বাদী বা বিবাদী পক্ষ রিভিউ আবেদন করতে পারবে। এটা সাংবিধানিক অধিকার। আমরা সেই অধিকারটাই প্রয়োগ করেছি।
অ্যাটর্নি জেনারেল বলেন, এটা সবচেয়ে দুঃখ জনক বিষয় আমরা সংবিধানের মূল প্রভিশনে ফিরে যাব সেটার সামনে বিচার বিভাগ প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। তাদের (বিএনপিপন্থী আইনজীবীদের) সমস্যাটা হলো সাইকোলজিকাল বা মনোস্তাত্তিক। যেহেতু জিয়াউর রহমানের তৈরি করা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বাতিল করে আমরা বাহাত্তরের মূল সংবিধানে ফিরে যেতে চাই, এটাই হলো তাদের মানসিক সমস্যা। তিনি বলেন, বাহাত্তরের সংবিধানে ফিরে যেতেই সংবিধানের ষোড়শ সংশোধনী জাতীয় সংসদে পাস হয়। পর পর দুই বার ডাকযোগে হত্যার হুমকি পাওয়ার বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, এসব হুমকিতে আমি ভয় পাইনা। সব সময় সত্যের পথ্যে ছিলাম এবং থাকবো। যারা যুদ্ধাপরাধীদেও ফাঁসির রায়ে ক্ষুব্ধ হয়েছেন তারাই এসব হুমকি দিতে পারে। হুমকি দিয়ে আমাকে থামিয়ে রাখা যাবে না বলেও মন্তব্য করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাটর্নি জেনারেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ