Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারায়ণগঞ্জ জেলে প্রথমবারের মতো চালু হলো গার্মেন্ট, কাজ করবেন বন্দিরা

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ২:১৩ পিএম

বাংলাদেশে প্রথমবারের মতো জেলখানায় চালু হয়েছে তৈরি পোশাকের কারখানা (গার্মেন্ট)। রাজধানী ঢাকার অদূরে নারায়ণগঞ্জ জেলা কারাগারে এ কারখানা চালু হয়েছে বুধবার সকালে। এর ফলে সেখানে বন্দিরা কাজ করে উপার্জন করতে পারবেন। এ কারখানাটি উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। উদ্বোধন করে তিনি সাংবাদিকদের বলেন, দেশের বিভিন্ন জেলখানায় সব বন্দিকে বিভিন্ন রকম কাজে প্রশিক্ষণ দেয়া হয়েছে এবং তাদেরকে সব রকম সুবিধা দেয়া হচ্ছে। আস্তে আস্তে তাদেরকে আরো সুযোগ সুবিধা দেয়া হবে।
মিডিয়ার খবরে বলা হয়, নারায়ণগঞ্জ জেলা কারাগারের ভিতরে ‘রেজিলিয়েন্স গার্মেন্টস ইন্ডাস্ট্রি অ্যান্ড জামদানি প্রডাকশন সেন্টার’টি সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী। জেল সুপারিনটেন্ডেন্ট সুভাষ দাস বলেছেন, নভেম্বর নাগাদ ওই জেলখানায় প্রায় ২১৫০ জন বন্দি রয়েছেন। তবে প্রাথমিকভাবে ওই কারখানায় কাজ করবেন প্রায় ৩০০ বন্দি। বার্তা সংস্থা ইউএনবির মতে, এই কারখানাটি চালানো হবে দু’শিফটে। এ জন্য ৩০০ থেকে ৪০০ বন্দিকে প্রশিক্ষণ দেয়া হয়েছে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস এসোসিয়েশনে। এখানে কাজ করে বন্দিরা যা উপার্জন করবেন তা তাদের সংশ্লিষ্ট একাউন্টে জমা হবে। এই অর্থ তারা তাদের পরিবারের সদস্যদের কাছে পাঠাতে পারবেন অথবা জেলজীবনের শেষে পুরো অর্থ তুলে নিতে পারবেন। তিনি বলেন, এই গার্মেন্ট কারখানাটি ৫০০০ বর্গফুট এলাকায় গড়ে উঠেছে। এতে সহায়তা করেছে জেলা প্রশাসন ও সমাজ কল্যাণ সংক্রান্ত বিভাগ। এই কারখানার জন্য আমদানি করে স্থাপন করা হয়েছে ৫৭টি মেশিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ