Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

চেন্নাইয়ে বে অব বেঙ্গল বিজনেস ফোরামের আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বঙ্গোপসাগর-সংলগ্ন বিভিন্ন জাতিরাষ্ট্র তথা বহির্বিশ্বের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ও আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির জন্য সম্প্রতি ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ‘বে অব বেঙ্গল বিজনেস ফোরাম’ নামে এক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ-এর (আইবিএফবি) সদস্য ও খান বাহাদুর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মাঈন উদ্দিন চৌধুরী উক্ত ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। সম্মেলনে বঙ্গোপসাগরীয় অঞ্চলের ব্যবসায়িক সম্ভাবনা বৃদ্ধি ও উচ্চতর স্তরে উন্নীত করার বিষয়ে আলোচনা করা হয়।
ভারতের চেন্নাইয়ে অবস্থিত মার্কিন কনস্যুলেটের (বাণিজ্য বিভাগ) এর উদ্যোগে এবং আন্দামান চেম্বার অফ কমার্সের আয়োজনে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পোর্টব্লেয়ারে সিনক্লেয়ার হোটেলে উক্ত ‘বে অব বেঙ্গল বিজনেস ফোরাম’ অনুষ্ঠিত হয়। বঙ্গোপসাগরীয় অঞ্চল তথা বহির্বিশ্বের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ও আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে এ ধরনের উচ্চ পর্যায়ের আন্তর্জাতিক সম্মেলন এই প্রথম অনুষ্ঠিত হয়। মুখ্যসচিব রাজীব ইয়াদুভাণষী অনুষ্ঠানটি উদ্বোধন করেন।
দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে সুপ্রতিষ্ঠিত ১৫টি মার্কিন কোম্পানি ও অত্র অঞ্চলের বিভিন্ন দেশের ব্যবসায়িক প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সম্মেলনে মাঈন উদ্দিন চৌধুরী বাংলাদেশের ব্যবসায়িক সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন এবং সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের সুবিধার জন্য এসব ব্যবসায়িক সম্ভাবনাকে এক উচ্চতর স্তরে উন্নীত করার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, বঙ্গোপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও প্রসার সার্বিকভাবে অত্র অঞ্চলের ব্যবসা বাণিজ্য তথা অর্থনৈতিক উন্নয়নে এক বিশাল সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। বাংলাদেশের বিভিন্ন ব্যবসায়িক উদ্যোগ কিভাবে অসাধারণ সম্ভাবনাময় হতে পারে এবং বিশ্বব্যাপী সংযুক্ত হতে পারে তা তিনি বিশদভাবে আলোচনা করেন। মাঈন চৌধুরী বাংলাদেশের বিভিন্ন ব্যবসায়িক খাত যেমন বন্দর, সামুদ্রিক পণ্য, বিদ্যুৎ ও জ্বালানী শক্তি, অবকাঠামো উন্নয়ন এবং অন্যান্য খাতের উল্লেখ করেন যা ব্যবসায়িক দিক থেকে অত্যন্ত সম্ভাবনাময় এবং অদূর ভবিষ্যতে অত্যন্ত দ্রুতগতিতে এগিয়ে যাবে।
বে অব বেঙ্গল বিজনেস ফোরাম-এ মূলতঃ বঙ্গোপসাগরীয় অঞ্চল এবং অন্যান্য দ্রুত সম্প্রসারণশীল অর্থনীতির জাতিরাষ্ট্রের সাথে পারষ্পরিক ব্যবসায়িক সম্পর্ক ও আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। ভারতের চেন্নাইয়ে আয়োজিত একটি অত্যন্ত তথ্যপূর্ণ ও ব্যবসায়িকভাবে গুরুত্বপূর্ণ এই ফোরামে শ্রীলংকা, বার্মা, মালয়েশিয়া, বাংলাদেশ, মায়াানমার প্রভৃতি প্রতিবেশী উপকূলীয় দেশগুলোর মধ্যে ব্যবসার সুযোগ ও সম্পর্ক এবং আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি ও উন্নয়নের ব্যাপারে আলোচনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চেন্নাইয়ে বে অব বেঙ্গল বিজনেস ফোরামের আন্তর্জাতিক সম্মেলন
আরও পড়ুন