Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের লাগতার অবস্থান কর্মসূচি চলছে

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন ঐসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রসক্লাবের সামনে তৃতীয় দিনের মতো অবস্থান নিয়েছেন শিক্ষক-কর্মচারীরা। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে অবস্থান কর্মসূচি চলছে।
নন-এমপিও শিক্ষা প্র্রতিষ্ঠানের শিক্ষকরা বলছেন, দীর্ঘদিন থেকে দাবি আদায়ের লক্ষ্যে জেলা, বিভাগ ও ঢাকায় বিভিন্ন কর্মসূচি পালন করলেও তা পূরণ হয়নি। বরং বিভিন্ন আশ্বাসের ভিত্তিতে কর্মসূচি স্থগিত করা হয়েছে। তাই, এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার অবস্থান কর্মসূচি চলবে। ফেডারেশনের নেতারা জানান, দেশে স্বীকৃতিপ্রাপ্ত পাঁচ হাজারের মতো নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। যাতে শিক্ষক-কর্মচারীর সংখ্যা এক লাখের বেশি। এসব শিক্ষা প্রতিষ্ঠানে ২০ লাখের বেশি শিক্ষার্থী রয়েছেন। অনেকেই ১৫-২০ বছর বিনা বেতনে কাজ করে মানবেতর জীবনযাপন করছেন।
সংগঠনটির সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের মত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একই নিয়ম, সিলেবাস, কারিকুলাম অনুসরণ করে। যে কারণে স্বীকৃতির সময় থেকে বেতন পাওয়ার কথা। অথচ দীর্ঘদিন তারা বিনা বেতনে শিক্ষাদান করে যাচ্ছেন। এসব শিক্ষকের দুঃখ-বঞ্চনা দূর করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।



 

Show all comments
  • মাহমুদুল ন ২৯ ডিসেম্বর, ২০১৭, ১২:১০ পিএম says : 0
    আগামী জাতীয় সংসদ নির্বাচনের কথা বিবেচনা করে একই আদেশে এমপিও ভুকতির আদেশ দেওয়া প্রয়োজন,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষক

২২ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন