Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পার্লামেন্ট ভেঙে দিলেন ইতালির প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৭, ২:৫৭ পিএম

ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা দেশটির পার্লামেন্ট ভেঙে দিয়েছেন। আগামী বছরের মার্চে জাতীয় সাধারণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে তিনি এ উদ্যোগ নিলেন।
সরকার দ্রুত প্রেসিডেন্টের এ সিদ্ধান্তকে ডিক্রি হিসেবে ও সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করবে বলে বিবিসির এক খবরে বলা হয়েছে।
এদিকে, পার্লামেন্ট ভেঙে যাওয়ার ফলে দেশটির জনপ্রিয় বিরোধী দল ফাইভ স্টার ও ফোরজা ইতালিয়ার কাছে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছে শাসকদল মধ্য-বাম ডেমোক্রেটিক পার্টি।
বিরোধী দলগুলো ইতালিতে অভিবাসন কমাতে কঠিন ব্যবস্থা আরোপের পক্ষে। সাম্প্রতিক সময়ে দেশটিতে অভিবাসন, বিশেষ করে সাব সাহারা আফ্রিকা থেকে আসা অভিবাসী একটি বড় ইস্যু হয়ে উঠছে ।
গত কয়েক মাস ধরেই পার্লামেন্টের ভবিষ্যৎ নিয়ে দোলাচল চলছিল। শাসকদলের চেয়ে ক্রমেই বিরোধী জোট জনপ্রিয় হয়ে উঠছিল। সর্বশেষ এক জরিপে দেখা গেছে, বিরোধী ফাইভ স্টার পার্টির প্রতি জনসমর্থন রয়েছে ২৮ ভাগ মানুষের। অন্যদিকে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির প্রতি ২৩ শতাংশ ও অপর বিরোধী দল ফোরজা ইতালিয়ার প্রতি সমর্থন রয়েছে ১৬ ভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ