Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইআইইউসিতে আন্তর্জাতিক সম্মেলন শুরু আজ : অংশ নিচ্ছেন ২৩ দেশের ৬১ শিক্ষক গবেষক

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশসহ বিশ্বের ২৩টি দেশের ৬১টি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের অংশগ্রহণে আজ (শনিবার) শুরু হচ্ছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) ১১ তম ইন্টারন্যাশনাল কনফারেন্স। সকাল ১০ টায় কুমিরাস্থ নিজস্ব ক্যাম্পাসে ‘ওয়ার্ল্ড পিস এন্ড সিকিউরিটি’ শীর্ষক দু’দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন পল্ল­ীকর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব মোঃ আবদুল করিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আইআইইউসি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর কে এম গোলাম মহিউদ্দীন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন আইআইইউসি’র সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ কে এম আজহারুল ইসলাম, ভারতের আলীগড় মুসলিম ইউনিভার্সিটির প্রফেসর ড. মোহাম্মদ সানাউল্লাহ নাদভী, আলজেরিয়ার এমির আবদ আল কাদের ইউনিভার্সিটির ভাইস-রেক্টর প্রফেসর ড. ডিজেমাই চিবাইকি, মরক্কোর ইবনে জহির ইউনিভার্সিটির প্রফেসর ড. মোহাম্মদ আবু ইয়াহিয়া, সুদানের আল কোরআন এন্ড ইসলামিক সায়েন্সেস ইউনিভার্সিটির প্রফেসর ড. নাজি মুস্তাফা বাদউই সুলায়মান এবং সুদানের উম্মে দারমান ইসলামিক ইউনিভার্সিটির প্রফেসর ড. আলী ঈসা বিন আবদুর রহমান। এ ছাড়াও দেশ-বিদেশের বরেণ্য শিক্ষাবিদ ও পÐিতগণ সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করবেন।
উল্লেখ্য এই সম্মেলনে বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্রিয়া, ইংল্যান্ড, ভারতসহ মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আফ্রিকার ২৩ টি দেশের ৬১ টি বিশ্ববিদ্যালয়ের গবেষক-প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন। এদের মধ্যে ৬ জন কী-নোট স্পিকার রয়েছেন। কনফারেন্সে মোট প্রাপ্ত প্রবন্ধের সংখ্যা ১৫৮ টি এবং ৯০ টা প্রবন্ধ কনফারেন্সে উপস্থাপিত হবে। তন্মধ্যে ৬৯ টি বিদেশী এবং ২১ টি দেশী প্রবন্ধ। মোট ১৫ টি একাডেমিক সেশন অনুষ্ঠিত হবে। প্রত্যেকটি সেশনে ৬ টি করে প্রবন্ধ উপস্থাপিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ