Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধর্মান্তরিত খ্রিষ্টানকে হত্যার দায় স্বীকার করল আইএস

প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাংলাদেশের উত্তরাঞ্চলের এক ধর্মান্তরিত খ্রিষ্টানকে হত্যার দায় গতকাল স্বীকার করেছে ইসলামিক স্টেট বা আইএস। যুক্তরাষ্ট্রভিত্তিক পর্যবেক্ষক গ্রুপ এ কথা জানিয়েছে। পুলিশ জানিয়েছে, গত মঙ্গলবার দু’জন ধারালো অস্ত্র দিয়ে ৬৮ বছরের হোসেন আলীকে হত্যা করে। হোসেন আলী ১৯৯৯ সালে নিজ ধর্ম ত্যাগ করে খ্রিষ্টধর্ম গ্রহণ করে।
ইন্টারনেটে জিহাদি তৎপরতা পর্যবেক্ষণকারী গোয়েন্দা সাইটের মতে, টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে আইএস জানিয়েছে, এ হত্যা ‘অন্যদের জন্য একটি শিক্ষা’।
বিবৃতিতে বলা হয়, ‘খলিফার সৈন্যদের একটি দল সর্বশক্তিমান আল্লাহর অনুগ্রহে ধর্মত্যাগী (আলী)-কে হত্যায় সমর্থ হয়েছে, যে ধর্মত্যাগ করে খ্রিষ্টধর্ম গ্রহণ করে এবং সেই ধর্মের প্রচারক হয়ে ওঠে’।
সাম্প্রতিক মাসগুলোতে আইএস বলছে, তারা বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘু, শিয়া, সুফি এবং আহমাদী, খ্রিষ্টান এবং হিন্দুদের ওপর সিরিজ হামলায় জড়িত।
বাংলাদেশ সরকার দেশে আইএস থাকার কথা অস্বীকার করে আসছে এবং গতকাল এই গ্রুপের পক্ষ থেকে হত্যার দায় স্বীকারকে ‘ভুয়া’ বলে বাতিল করে দিয়েছে।
হত্যাকা-ের ঘটনাস্থল কুড়িগ্রামের পুলিশ প্রধান তোবারাক উল্লাহ বলেন, ‘আমরা হত্যার বিষয়টি তদন্ত করছি। একটি মামলা দায়ের করা হয়েছে এবং জিজ্ঞাসাবাদের জন্য ৫ জনকে আটক করা হয়েছে’।
গত সপ্তাহে আইএস জানায়, তারা দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কালীগঞ্জে সুন্নি থেকে শিয়ায় মত পরিবর্তনকারী একজনকে হত্যা করেছে। গত বছর জানুয়ারি মাস থেকে অন্তত ৫ জন ধর্মনিরপেক্ষ ব্লগার ও প্রকাশক হত্যাকা-ের শিকার হয়েছে। এসবের দায় স্বীকার করে আলকায়েদার ভারতীয় উপমহাদেশে তৎপর অপর একটি গ্রুপ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশে সহিংসতা সৃষ্টির জন্য নিষিদ্ধ ঘোষিত স্থানীয় গ্রুপ জামাআতুল মুজাহিদীন বাংলাদেশকে দায়ী করে আসছে। বিগত তিন বছর ধরে বাংলাদেশে রাজনৈতিক সঙ্কট চলছে এবং এর ফলে বিরোধীরা ক্রমাগত সরকার থেকে দূরে চলে গেছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্মান্তরিত খ্রিষ্টানকে হত্যার দায় স্বীকার করল আইএস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ