Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডের হতাশা বৃষ্টি, অস্বস্তি ‘টেম্পারিং’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বৃষ্টির উপর একটু অভিমান করতেই পারেন জো রুটরা। ওয়াকায় আরেকটু বৃষ্টির সহায়তা পেলেই যে সিরিজটা এখনো বেঁচে থাকত। কিন্তু তা না হওয়ায় ইংল্যান্ডের অ্যাশেজ হার নিশ্চিত হয় ঐ ম্যাচেই। এরপর সিরিজে প্রথমবারের মত যখন তারা জয়ের আবহ তৈরী করল, ঠিক তখনই বৃষ্টির বাগড়া। মেলবোর্নের বক্সিং ডে টেস্টের নিংন্ত্রণ যে ইংলিশদের কাছ থেকে কেড়ে নিয়েছে বেরসিক বৃষ্টি।
পুরো দিনেই বৃষ্টি হয়েছে থেমে থেমে। খেলা হয়েছে মাত্র ৪৪ ওভার। এর মধ্যে একটি মাত্র বল খেলেছে ইংল্যান্ড। দিনের প্রথম বলেই ইংল্যান্ডের হাতে থাকা একমাত্র উইকেটটি হারানোয় বাকি সময়টা ব্যাট করেছে অস্ট্রেলিয়া। তা থেকে অজিদের সংগ্রহ ২ উইকেটে ১০৩। এখনো তারা পিছিয়ে ৬১ রানে। ৪০ রানে ব্যাট করছেন ডেভিড ওয়ার্নার, ২৫ রানে অধিনায়ক স্টিভেন স্মিথ। ৫১ রানের উদ্বোধনী জুটির পর ৬৫ রানে দ্বিতীয় উইকেট হারিয়েছিল স্বাগতিকরা।
এরই মাঝে ভষ্মর বাতাসে ‘বল টেম্পারিংয়ের’ গন্ধ। বিশেষ করে অস্ট্রেলিয়ার মিডিয়াতে। অভিযোগের আঙ্গুল ইংল্যান্ডের দিকে। ঘটনাটা অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে। এখনো অবশ্য কেউ আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেনি। অজি একটি টেলিভিশন মিডিয়ার ধারণা এটি। বিভিন্ন ভিডিও ফুটেজ দেখে এমনটা ধারণা করেছে তারা। ম্যাচ চলাকলীন সময়েই লাইভ কমেন্টেটর শেন ওয়ার্নের একটি কথা ‘বল বিকৃতি’র উত্তাপটা দিয়েছে আরো বাড়িয়ে। এসময় সাবেক অজি কিংবদন্তি লেগ স্পিনার বলেন, ‘আনি নিশ্চিত নই আপনাকে বলে নখ লাগানোর অনুমতি দেওয়া হয়েছে কিনা।’ তার কথায় ওয়ার্নারের সহযোগী মিচেল স্যান্টনার বলেন, ‘এটা অদ্ভুদ, আপনি আপনার নখ বলের উপর রাখতে পারেন না। কক্ষনো না।’ ইংলিশ দলের কোচ ট্রেভর বেইলিস অবশ্য বল টেম্পারিংয়ের বিষয়টি উড়িয়ে দিয়েছেন।
সে যাই হোক, এদিন কোন রান যোগ করতে না পারলেও অসাধারণ এক কির্তী গড়েছেন অ্যালিস্টার কুক। সেটা ২০ বছর পর কোন ইংলিশ ব্যাটসম্যান হিসেবে ‘ক্যারিং দ্য ব্যাট ধ্রæ দ্য ইনিংস’র জন্য নয়, তার চেয়ে এত বেশি রানে এর আগে কেউ কখনো ‘ব্যাট ক্যারি’ করিনি। ২ হাজার ২৮৯ টেস্ট ইতিহাসে এমন ঘটনা ঘটেছে মাত্র ৫২ রান। চলতি বছর পাকিস্তানের বিপক্ষে ক্যারিবীয় ওপেনার ক্রেইগ ব্যাথওয়েটের ১৪২ রানের ইনিংসটি ছিল সর্বশেষ। সম মিলে ‘ব্যাট ক্যারি’ করা ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটা এতদিন ছিল নিউজিল্যান্ডের গেøন টার্নারের ২২৩। বর্তমান যে রেকর্ডের মালিক সাবেক ইংলিশ অধিনায়ক কুক। কোন ইংলিশ ওপেনার হিসেবে সর্বশেষ ‘ব্যাট ক্যারি’ করেছিলেন ১৯৯৭ সালে মাইক অ্যাথারটন। সাবেক অধিনায়ক অপরাজিত ছিলেন ৯৪ রানে।
কাল যখন প্যাট কামিন্সের বলে বেনক্রাফটের কাছে ক্যাচ দিয়ে ৪৯১ রানেরই থেমে যায় ইংলিশদের ইনিংস, কুকের পাশে তখন ২৪৪ রান। ম্যারাথ এই ইনিংসে ৬৩৪ মিনিট ক্রিজে ছিলেন ৩৩ বছর বয়সী বাঁ-হাতি ওপেনার। ৪০৯ বলের ইসিংসে চার ছিল ২৭টি। ছক্কা নেই একটিও। একেবারে আদর্শ টেস্ট ইনিংস যাকে বলে। অস্ট্রেলিয়া : ৩২৭ ও ৪৩.৫ ওভারে ১০৩/২ (ব্যানক্রফট ২৭, ওয়ার্নার ৪০*, খাজা ১১, স্মিথ ২৫*; অ্যান্ডারসন ১/২০, ব্রড ০/১৮, ওকস ১/২৪, কারান ০/২৬, মঈন ০/১৫)।
ইংল্যান্ড ১ম ইনিংস : (তৃতীয় দিন শেষে ৪৯১/৯) ১৪৪.১ ওভারে ৪৯১ (কুক ২৪৪*, স্টোনম্যান ১৫, ভিন্স ১৭, রুট ৬১, মালান ১৪, বেয়ারস্টো ২২, মঈন ২০, ওকস ২৬, কারান ৪, ব্রড ৫৬, অ্যান্ডারসন ০; হ্যাজেলউড ৩/৯৫, বার্ড ০/১০৮, লায়ন ৩/১০৯, কামিন্স ৪/১১৭, মিচেল মার্শ ০/৪২, স্মিথ ০/১১)। *চতুর্থ দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ