Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫, ০৫ সফর ১৪৪০ হিজরী

যে কোনো মূল্যে তুরস্কের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে প্রস্তুত সুদান

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিডল ইস্ট মনিটর : সুদান যে কোনো মূল্যে তুরস্কের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় প্রস্তুত বলে জানিয়েছে। মিসরীয় সংবাদ মাধ্যমে সুদান-তুরস্ক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার সমালোচনা করে প্রকাশিত খবর নাকচ করা প্রসঙ্গে সুদান এ অবস্থানের কথা জানায়।
বুধবার সুদানের সংস্কৃতি ও তথ্যমন্ত্রী উপপ্রধানমন্ত্রী আহমেদ বিলাল ওসমান রাজধানী খার্তুমে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে বলেন, সুদান যে কোনো মূল্যে তুরস্কের সাথে তার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করবে। তিনি মিসরীয় সংবাদ মাধ্যমের সমালোচনাকে সুদান, তার জনগণ ও প্রেসিডেন্ট ওম আল বশিরকে খাটো করার এক াপচেষ্টা বলে আখ্যায়িত করেন।
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান তার আফ্রিকা সফরের অংশ হিসেবে ২শ’ ব্যবসায়ীকে সাথে নিয়ে রবিবার তিনদিনের সুদান সফরে আসেন। মঙ্গলবার তার সফর সমাপ্ত হয়। এ সফরকালে দু’দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে ২১টি চুক্তি স্বাক্ষরিত হয়।
হালা’ইব ত্রিভুজ সীমান্ত এবং গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁস ড্যাম সহ বিভিন্ন বিষয় নিয়ে সুদানের সাথে কিছু বিষয়ে বিরোধের কারণে সুদান ও ইথিওপিয়ার সম্পর্ক উত্তেজনাময় ও বিরোধপূর্ণ। বিশেষ করে মিসরের আশংকা যে নীলনদের পানি ভাগাভাগির উপর ড্যামের প্রভাব পড়বে।
সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, কিছু লোক আগুন নিয়ে খেলতে চায়। আমরা রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে স্বাধীন রাষ্ট্র। আমরা যে কোনো মূল্যে ও যে কোনো পরিস্থিতিতে তুরস্কের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় প্রস্তুত। আমরা সুদানী জনগণের অবমাননা মেনে নেব না।
তিনি বলেন, তুরস্কের সাথে আমরা যে সব চুক্তি করেছি, যার শীর্ষে রয়েছে সামরিক সহযোগিতা, তা কোনো প্রতিবেশির বিরুদ্ধে ব্যবহারের তরবারি হবে না।
বিলাল ওসমান এরদোগানের সফরকে ঐতিহাসিক ও তার চেয়েও বেশি কিছু বলে অভিহিত করেন। তিনি বলেন, পারস্পরিক কল্যাণের কাঠামোর মধ্যেই এ সফর অনুষ্ঠিত হয়। তিনি বলেন, এ অঞ্চলে অন্যায্য সিদ্ধান্তসমূহ, বিশেষ করে জেরুজালেম বিষয়ের প্রেক্ষিতে তুরস্কের সাথে সহযোগিতা প্রতিষ্ঠিত হয়েছে।
মন্ত্রী জোর দিয়ে বলেন, আমরা চাপ ও হুমকি সত্তে¡ও আমরা জেরুজালেম বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছি।
সুদানী মন্ত্রী বলেন, তুর্কি প্রেসিডেন্টের সফর ও সে বিষয়ে বিকৃত খবরসহ তুর্কি-সুদানি-কাতারি অক্ষশক্তির কথা বলা ভুল ও অপরিকল্পিত।
তিনি বলেন, যারা সুদান, সুদানি জনগণ ও প্রেসিডেন্টকে খাটো করে দেখে তাদের তা বন্ধ করতে হবে। সুদান ও মিসরের মধ্যে বিরোধ থাকা স্বাভাবিক, কিন্তু তাকে জনগণের পর্যায়ে নিয়ে যাওয়া ভয়াবহ।
মন্ত্রী জোর দিয়ে বলেন, আমরা মিসরীয় টিভিতে দেখেছি যে কিছু লোক সংকীর্ণ মানসিকতা নিয়ে সুদান সরকার ও জনগণের প্রতি উপহাস ও অভিযোগ উত্থাপন করছে। এ ধরনের চেষ্টা অবশ্যই বন্ধ করতে হবে।
তিনি বলেন, এ সব অপমান গভীর ক্ষত তৈরি করবে যার উপশম করা যাবে না।
মঙ্গলবার খার্তুমে তার তুর্কি প্রতিপক্ষ মেভলুত কাভুসোগলুর সাথে যৌথ সংবাদ সম্মেলনে সুদানের পররাষ্ট্রমন্ত্রী ইবরাহিম গান্দুর বলেন যে সুদান কোনো জোটের অংশ নয়। আমরা জোটের নীতিতে বিশ্বাস করি না। আমরা আমাদের আফ্রিকান, আরব ও বিশ^ব্যাপী মুসলিম ভাইদের জন্য উন্মুক্ত।
কিছু মিসরীয় সংবাদ মাধ্যমে এরদোগানের সুদান সফরের অবমূল্যায়ন প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে গান্দুর বলেন, দুর্ভাগ্যজনক ভাবে কিছু মিসরীয় সংবাদ মাধ্যমের প্রতিক্রিয়া আমরা দেখেছি। আমরা এতে বিস্মিত। তবে কিছু লোকের ভুলের জন্য আমরা সমগ্র মিসরীয় জনগণকে দায়ী করি না।



 

Show all comments
  • Al Farabi ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০৯ পিএম says : 1
    good
    Total Reply(0) Reply
  • Faruk Hossain ৩০ ডিসেম্বর, ২০১৭, ১১:৫৬ এএম says : 0
    Good decision
    Total Reply(0) Reply
  • Ahmed Juwel ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০৮ পিএম says : 0
    Amin
    Total Reply(0) Reply
  • Mohammed Yousuf Saimon ৩১ ডিসেম্বর, ২০১৭, ১২:৫৮ পিএম says : 0
    salute sir erdogan
    Total Reply(0) Reply
  • Mamun ১ জানুয়ারি, ২০১৮, ৩:৫২ পিএম says : 0
    ভালো খবর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ