Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

যাদের হারিয়েছি ২০১৭ সালে

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আ সি ফ তা স নী ম

মহাকালের অমোঘ নিয়মে বিদায়ের ঘণ্টা বাজছে ২০১৭ সালের। দরজায় কড়া নাড়ছে নতুন বছর। নতুন বছরকে স্বাগত জানানোর পাশাপাশি কেউ কেউ নতুন বছরের পরিকল্পনাও সাজাতে বসে গেছেন। আনন্দ-বেদনা, আশা-নিরাশার ভেলায় চড়ে সবাই ২০১৭ সালকে বিদায় জানানো প্রস্তুতির মাঝে মনে উঁকি দিচ্ছে নতুন ২০১৮ কে নিয়ে নানা স্বপ্ন। অনেক স্বপ্ন, অর্জনের পাশাপাশি ২০১৭ আমাদের দিয়েছে কিছু হারানোর ক্ষত। চিরবিদায় জানাতে হয়েছে রাজনীতিবিদ, বিনোদন ও সংস্কৃতি অঙ্গন হারিয়েছে অবদান রাখা বেশ কজন কৃতি ব্যক্তিত্বকে। একসময় যারা তাদের প্রতিভার আলোয় আলোকিত করেছে রাজনীতির মাঠ ও শিল্পাঙ্গন। তারা আজ চিরদিনের জন্য পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। বছর শেষে ফিরে দেখার এই আয়োজন শ্রদ্ধায় স্মরণ করছি তাদের।

রাজনীতিবিদ

এমকে আনোয়ার
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী এমকে আনোয়ার গত ২৪ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান। আমলা থেকে পুরোদস্তর রাজনীতিবিদ বনে যাওয়া এমকে আনোয়ার। কর্মজীবনের মতোই রাজনীতিতেও সফলতার মুখ দেখেছিলেন তিনি। ৮৫ বছর বয়সী জনপ্রিয় এই রাজনীতিকের বিদায়ে দলের ভেতর-বাইরে নেমে আশে শোকের ছায়া।

সুরঞ্জিত সেনগুপ্ত
সংবিধানের অন্যতম প্রণেতা, বর্ষীয়ান রাজনীতিক, অভিজ্ঞ পার্লামেন্টিয়ান এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত ২০১৭ সালে ৫ ফেব্রুয়ারি চিরবিদায় নেন। রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আটবার নির্বাচিত এ সংসদ সদস্য। ৭৮ বছর বয়সী সুরঞ্জিতের মৃত্যুর মধ্য দিয়ে দেশের রাজনৈতিক অঙ্গন থেকে একটি উজ্জ্বল নক্ষত্র খসে পড়ে ।

আনিসুল হক
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকেই আনিসুল হক আধুনিক ঢাকা গড়ার স্বপ্ন দেখতেন, স্বপ্ন দেখাতেন। কিন্তু, তার স্বপ্নযাত্রা শেষ হওয়ার আগেই চলে গেলেন না ফেরার দেশে। গত ৩০ নভেম্বর লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। একসময়ের টিভি পর্দার তুখোড় উপস্থাপক, পরে সফল উদ্যোক্তা এবং আরও পরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের এই মেয়র কতোটা জনপ্রিয় ছিলেন তা বোঝা যায় তার মৃত্যুর পর দেশজুড়ে শোকের ছায়া নেমে আসায়।


এবিএম মহিউদ্দিন চৌধুরী
চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী ইন্তেকাল গত ১৫ ডিসেম্বর রাতে। ৭৪ বছর বয়সী জনপ্রিয় এই রাজনীতিবিদ চট্টগ্রাম নগরীর ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।
মুহাম্মদ ছায়েদুল হক
মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মুহাম্মদ ছায়েদুল হক রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মহান বিজয় দিবসের দিন ১৬ ডিসেম্বর সকালে মারা যান। ৭৫ বছর বয়সী এই রাজনীতিবিদ ১৯৭৩ সালে প্রথম সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসন থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর তিনি আরও চারবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।
আরও যারা চলে গেছেন : বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা, সাবেক মন্ত্রী ও শিল্পপতি হারুনার রশিদ খান মুন্নু মারা গেছেন। গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা আহমেদ সড়ক দুর্ঘটনায় মারাত্মক আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল পৌনে নয়টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এমপি গোলাম মোস্তফা আহমেদ। সাবেক রাষ্ট্রপতি আব্দুর রহমান বিশ্বাস মারা যান ৩ নভেম্বর মারা যান ।

চলচ্চিত্র ও সঙ্গীত (ঢালিউড)
নায়করাজ রাজ্জাক: বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়করাজ রাজ্জাক। দুই বাংলায় তিনি সমান জনপ্রিয়। অসংখ্য জনপ্রিবায় সিনেমায় অভিনয় করেছেন। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চলতি বছরের ২১ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ ঘটনায় চলচ্চিত্রপাড়ায় শোকের ছায়া নেমে আসে।
আবদুল জব্বার : বাংলা গানের কিংবদন্তি, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ও মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার। তিনি দীর্ঘদিন ধরে কিডনি, হার্ট, প্রস্টেটসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় ৩০ আগস্ট মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।
লাকী আখন্দ : বাংলাদেশের কিংবদন্তি সংগীত পরিচালক, সুরকার, কণ্ঠশিল্পী লাকী আখন্দ। গত ২১ এপ্রিল সন্ধ্যায় তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে মিটফোর্ড হাসপাতালে নেওয়া হয়। পরে কর্তব্যরত চিকিৎসক এই শিল্পীকে মৃত ঘোষণা করেন। ফুসফুস ক্যানসারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরে চিকিৎসাধীন ছিলেন এই মুক্তিযোদ্ধা ও সংগীতশিল্পী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর।
বারী সিদ্দিকী : উপমহাদেশের প্রখ্যাত সুরকার, গীতিকার, বংশীবাদক ও সংগীতশিল্পী বারী সিদ্দিকী। রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চলতি বছরের ২৪ নভেম্বর না-ফেরার দেশে চলে যান। তার দুটি কিডনি অকার্যকর ছিল। তিনি বহুমূত্র রোগে ভুগছিলেন।
মিজু আহমেদ: ঢাকাই চলচ্চিত্রের শক্তিমান অভিনেতা মিজু আহমেদ। দাপটের সঙ্গে চলচ্চিত্রে অভিনয় করেছেন। চলতি বছরের ২৭ মার্চ ইলিয়াস ভূঁইয়ার পরিচালনায় ‘মানুষ কেন অমানুষ’ সিনেমার শুটিং করতে দিনাজপুর যাচ্ছিলেন। যাত্রা পথে ট্রেনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান চলচ্চিত্রের এই গুণী অভিনেতা।
আরও যাদের হারিয়েছি : খ্যাত চলচ্চিত্র অভিনেতা একে কোরেশী ইন্তেকাল করেন ১০ জানুয়ারি, মঙ্গলবার। তার বয়স হয়েছিল ৮০ বছর। অনেক জনপ্রিয় লোকগানের গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী কুটি মনসুর মারা যান ২৪ জানুয়ারি, মঙ্গলবার। তার বয়স হয়েছিল ৯০ বছর। জানুয়ারি মাসের ১৬ তারিখ, সোমবার মারা যান অভিনেত্রী গীতা সেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক আকবর কবীর পিন্টু মারা যান ১৫ ফেব্রুয়ারি। জনপ্রিয় কণ্ঠ শিল্পী বনশ্রী সেনগুপ্ত সুরের দুনিয়া থেকে বিদায় নেন ১৯ ফেব্রুয়ারি। বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক ও প্রযোজক ইবনে মিজান মারা যান ২৭ মার্চ, সোমবার। চলচ্চিত্র সম্পাদক আতিকুর রহমান মল্লিক মারা যান ৩০ মার্চ।
বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনের বরেণ্য পরিচালক মোস্তফা মেহমুদ মারা যান ৯ এপ্রিল, রোববার। চট্টগ্রামের মীরসরাই উপজেলার মিঠানালা গগ্রামের নিজ বাড়িতে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স ছিল ৮০ বছর। প্রখ্যাত আবৃত্তিশিল্পী, মুক্তিযোদ্ধা ও স্থপতি কাজী আরিফ মারা যান ৩০ এপ্রিল, শনিবার। মৃত্যুকালে তার বয়স ছিল ৬৫ বছর। মেধাবী তরুণ নির্মাতা রাসেল আহমেদ ১৫ মে ইন্তিকাল করেন। তার বয়স হয়েছিল ৪০ বছর। ঢাকাই সিনেমার বিশিষ্ট নির্মাতা পি এ কাজল মারা যান ২৪ মে, বুধবার। না ফেরার দেশে চলে যান
বিশিষ্ট অভিনেতা নাজমুল হুদা বাচ্চু মারা যান ২৮ জুন, বুধবার। তার বয়স হয়েছিল ৭৮ বছর। বাংলা গানের কিংবদন্তি শিল্পী স্বরলিপিকার ও নজরুল গবেষক সুধীন দাশ মারা যান ২৭ জুন, মঙ্গলবার। তার বয়স হয়েছিল ৮৭ বছর। প্রয়াত হন কিংবদন্তি সংগীতশিল্পী সবিতা চৌধুরী। ২৮ জুন, বুধবার প্রয়াণ হয় তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। সংগীত গবেষক করুণাময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, গীতিকার সুব্রত সেনগুপ্ত ৪ জুলাই, মঙ্গলবার মারা যান। বিশিষ্ট চলচ্চিত্র, বেতার, মঞ্চ ও নাট্যাভিনেতা আবদুর রাতিন মারা যান ১৯ জুলাই, বুধবার রাতে। দেশীয় চলচ্চিত্রের ‘প্রথম নারী প্রযোজক’ হিসেবে খ্যাত অভিনেত্রী মালতী দে (৮৬) মারা যান ৯ নভেম্বর।
নৃত্যগুরু খ্যাত একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী রাহিজা খানম ঝুনু মারা যান ২৬ নভেম্বর, রবিবার। বাংলার দরবেশি গানের কিংবদন্তি শিল্পী এবং সাধক কালাচাঁদ দরবেশ মারা যান ৩ ডিসেম্বর, রোববার। মৃত্যু কালে তার বয়স ছিলো ৮৫ বছর। রবীন্দ্রসংগীত জগতের আরেক নক্ষত্র খ্যাতনামা শিল্পী পূরবী মুখোপাধ্যায় মারা যান ৪ ডিসেম্বর, সোমবার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। দীর্ঘ রোগভোগের পর মারা যান অভিনেতা পার্থ মুখোপাধ্যায়ের। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। ২৫ ডিসেম্বর, সোমবার ভোররাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার।
বলিউড
ওমপুরি : ২০১৭ সালের ৬ জানুয়ারি বলিউড অভিনেতা ওমপুরি মুম্বায়ের নিজ বাস ভবনের হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর । বছরের শুরুতে তার আকস্মিক মৃত্যুকে স্তব্ধ হয়ে যায় বলিউড । তার অভিনীত সিনেমা গুলোর মধ্যে বাজরাঙ্গি ভাইজান, হেরা ফেরি, ডার্টি পলিটিক্স, চাচি ৪২০, ডন ২ প্রভৃতি উল্লেযোগ্য।
রিমা লাগু : আশিকি সাজন, ম্যায়নে প্যায়ার কিয়া, কুছ কুছ হোতা হ্যায়, হাম আপকে হ্যায় কৌনসহ জনপ্রিয় বহু বলিউড চলচ্চিত্রে অভিনয়কারী অভিনেত্রী রিমা লাগু গত ১৮ মে হৃদরোগে মৃত্যুবরণ করেন। ৫৮ বছর বয়সী এ অভিনেত্রীকে বেশী ভাগ সময় মায়ের চরিত্রে অভিনয় করতে দেখা গেছে।
শশী কাপুর : লিউডের অন্যতম জনপ্রিয় অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতা শশী কাপুর গত ৪ ডিসেম্বর মুম্বায়ের কোকিলাবেন আম্বানি হাসপাতালে মৃত্যুবরন করেন। ৭৯ বছর বয়সী এ অভিনেতা হিন্দি, ইংরেজীসহ বিভিন্ন ভাষার সিনেমায় দক্ষতার সাথে অভিনয় করেছেন। কাজের স্বীকৃতি সরূপ পেয়েছেন পদ্মভূষণ, দাদাসাহেব ফালকে পুরস্কার।
বিনোদ খান্না : বলিউডের কিংবদন্তি অভিনেতা বিনোদ খান্না মারা যান গত ২৭ এপ্রিল, বৃহস্পতিবার। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭০ বছর। একশোরও বেশি ভারতীয় সিনেমাতে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত সিনেমার মধ্যে দাবাং, প্লেয়ার,দাবাং টু ও দিলওয়ালে, মেরে আপনে, অমর আকবর অ্যানন্থনি, কুরবানি উল্লেখযোগ্য ।
ওস্তাদ ফতেহ আলী খান : শাস্ত্রীয় সংগীতের কিংবদন্তি শিল্পী ওস্তাদ ফতেহ আলী খান আর বেঁচে নেই। গত ৫ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি ইসলামাবাদের হাসপাতালেই শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন।
এছাড়া আরো যাদের হারালাম : সড়ক দুর্ঘটনায় মারা যান ভারতের প্রখ্যাত সংগীতশিল্পী দোহার ব্যান্ডের কালিকাপ্রসাদ ভট্টাচার্য। ৭ মার্চ, মঙ্গলবার সকালে বর্ধমান যাওয়ার পথে গুড়াপের কাছে ঘটনাটি ঘটে। ভারতীয় শাস্ত্রীয় সংগীতের খ্যাতিমান শিল্পী কিশোরী আমনকার মারা যান ৩ এপ্রিল। উপমহাদেশের প্রখ্যাত শাস্ত্রীয় সংগীতশিল্পী বিদুষী গিরিজা দেবী মারা যান ২৪ অক্টোবর। ভারতের বেঙ্গালুরুতে সড়ক র্দ্ঘুটনায় প্রাণ হারান কন্নড় অভিনেত্রী রেখা সিন্ধু। ৫ মে, শুক্রবার সকালে নত্রামপল্লী জেলায় চেন্নাই-বেঙ্গালুরু জাতীয় সড়কে এ দুর্ঘটনা ঘটে। পঞ্চাশ ও ষাটের দশকের খ্যাতিমান ভারতীয় অভিনেত্রী শ্যামা মারা যান ১৪ নভেম্বর। মৃত্যুকালে তার বয়স হয়েছিলে ৮২ বছর। কলকাতার বাংলা চলচ্চিত্র এবং টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী রীতা কয়রাল মারা যান ১৯ নভেম্বর, রবিবার যান। ‘কুহেলি’ খ্যাত অভিনেত্রী সুমিতা সান্যাল মারা যান ৯ জুলাই, সোমবার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। বলিউড অভিনেতা ইন্দ্র কুমার মারা যান ২৭ জুলাই, বৃহস্পতিবার। হৃদযন্ত্র ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৪৩ বছর।
হলিউড
হলিউডের জনপ্রিয় অভিনেত্রী মেরি টাইলর মুর মরা যান ২৫ জানুয়ারি, বুধবার। তার বয়স হয়েছিলো ৮০ বছর। পৃথিবীর মায়া ত্যাগ করে চিরতরে বিদায় নেন ‘হ্যারি পোটার’ সিরিজ খ্যাত অভিনেতা জন হার্ট। তিনি মারা যান ২৭ জানুয়ারি, শুক্রবার। তার বয়স হয়েছিলো ৭৭ বছর। হলিউডের তুমুল জনপ্রিয় অভিনেতা রজার মুর ২৩ মে, মঙ্গলবার সুইজারল্যান্ডে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। জনপ্রিয় ব্রিটিশ সিক্রেট সার্ভিস মুভি জেমস বন্ডের অভিনেত্রী মলি পিটার্স। বন্ড গার্ল হিসেবে খ্যাত এ অভিনেত্রী সিরিজটির ‘থান্ডারবেল’ সিনেমাতে অভিনয় করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। দর্শকপ্রিয় গোয়েন্দা সিরিজ ‘৭৭ সানসেট স্ট্রিপ’ খ্যাত মার্কিন অভিনেতা রজার স্মিথ মারা যান ৫ জুন, সোমবার। লস অ্যাঞ্জেলেসের একটি হাসপাতালে রজারের মৃত্যুহয়। মৃত্যুুকালে তার বয়স হয়েছিলো ৮৪ বছর। আমেরিকার জনপ্রিয় টিভি সিরিজ ব্যাটম্যানের ষাটের দশকের অভিনেতা অ্যাডাম ওয়েস্ট মারা যান ১০ জুন, শনিবার। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৮ বছর। এ মাসেই মারা যান অস্কার বিজয়ী পরিচালক জন এভিল্ডসেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। ৭০এর দশকের সাড়া জাগানো জনপ্রিয় টিভি সিরিজ ‘সিক্স মিলিয়ন ডলার ম্যান’-এর অন্যতম অভিনেতা রিচার্ড অ্যান্ডারসন মারা যান ৩১ আগস্ট, বৃহস্পতিবার। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯১ বছর। খ্যাতিমান মার্কিন অভিনেতা, সুরকার ও সংগীতশিল্পী হ্যারি ডিন স্ট্যানটন ১৫ সেপ্টেম্বর মারা যান। ৯১ বছর বয়সে স্বাভাবিক মৃত্যু হয়েছে এ তারকার। বলিউডের বর্ষিয়ান অভিনেতা টম অলটার মারা যান ২৯ সেপ্টেম্বর, শুক্রবার। তার বয়স হয়েছিলো ৬৭ বছর। জনপ্রিয় ব্যান্ড ‘দ্য হার্টব্রেকারস’-এর গায়ক কিংবদন্তি রকশিল্পী টম পেটি মারা যান বাংলাদেশ সময় ৩ অক্টোবর, মঙ্গলবার। হৃদরোগে আক্রান্ত হয়ে ৬৬ বছর বয়সে মারা যান তিনি।
ট্রু বøাড খ্যাত মার্কিন অভিনেতা নেলসন এলিস হৃদযন্ত্রের জটিলতায় আক্রান্ত হয়ে মাত্র ৩৯ বছর বয়সেই পৃথিবীর মায়া ত্যাগ করেন। হলিউডের জনপ্রিয় অভিনেতা মার্কিন ল্যান্ডো ১৫ জুলাই, শনিবার লস অ্যাঞ্জেলসের ইউসিএলএ হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময় তার বয়স ছিল ৮৯ বছর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।