Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ এপ্রিল ২০১৮, ৮ বৈশাখ ১৪২৫, ০৪ শাবান ১৪৩৯ হিজরী

আর কোনো দিনই গাইব না-শাহনাজ রহমতুল্লাহ

আজ জন্মদিন

অভি মঈনুদ্দীন: | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আজ কিংবদন্তী সঙ্গীতশিল্পী শাহনাজ রহমত উল্লাহর জন্মদিন। তিনি এখন আর গান না। সঙ্গীত ছেড়ে দিয়েছেন প্রায় সাত বছর আগে। তবুও তার গাওয়া গানের মাঝেই তার ভক্ত শ্রোতারা তাকে খুঁজে বেড়ান। জন্মদিন উপলক্ষে এই শিল্পীর কোন বিশেষ আয়োজন নেই। অন্যান্য দিনের মতোই কাটবে আজকের দিনটি। শাহনাজ রহমতুল্লাহ বলেন, ‘এখন আসলে জীবনযাপন বদলে গেছে। সারাক্ষণ মহান আল্লাহর ধ্যানেই মগ্ন থাকি, আল্লাহর সন্তুষ্টি অর্জনেই চেষ্টা থাকে আমার। আমি সবার জন্য দোয়া করি যেন সবাই সুস্থ থাকেন, ভালো থাকেন। আজকের দিনে একটি এতিম খানায় এতিমদের খাওয়া দাওয়ার ব্যবস্থা করেছি।’ ছোটবেলার জন্মদিন প্রসঙ্গে শাহনাজ রাহমতুল্লাহ বলেন, ‘ছোটবেলায় আম্মা পোলাও রান্না করতেন। আমরা সব ভাইবোন মিলে বেশ আনন্দ নিয়ে খাওয়া দাওয়া করতাম। সেই স্মৃতি আজ ভীষণ মনেপড়ে।’ শাহনাজ রহমত উল্লাহর জন্ম ১৯৫২ সালের ২ জানুয়ারি ঢাকায়। তার বাবা এম ফজলুল হক, মা আসিয়া হক। মায়ের হাতেই ছোটবেলায় শাহনাজের গানের হাতেখড়ি। পরিবারের সবার কাছে তিনি ছিলেন আদরের শাহীন। ছোটবেলাতেই তিনি শিল্পী হিসেবে পরিচিতি পান। মাত্র ১১ বছর বয়সে ১৯৬৩ সালে ‘নতুন সুর’ চলচ্চিত্রে প্লে-ব্যাক করেন। সেই থেকে ১৯৮৫ সাল পর্যন্ত নিয়মিত গান করেছেন। টেলিভিশনে গান গাইতে শুরু করেন ১৯৬৪ সাল থেকে। সত্তরের দশকে অনেক উর্দু গীত ও গজল গেয়েছেন। প্রখ্যাত গজলশিল্পী মেহেদী হাসানের কাছে তিনি গজল শিখেছেন। ১৯৭৩ সালে তিনি আবুল বাশার রহমতউল্লার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের এক মেয়ে নাহিদ রাহমত উল্লাহ এবং এক ছেলে একে এম সায়েফ রহমত উল্লাহ। সঙ্গীতে অবদানের জন্য তিনি একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাংলাদেশ শিল্পকলা একাডেমী পুরস্কার, বাচসাস পুরস্কার’সহ বহু সম্মানায় ভূষিত হয়েছেন। শাহনাজ রহমতুল্লাহকে প্রশ্ন করা হয়, আর কি কখনো গাইবেন? জবাবে বলেন, ‘যেহেতু সিদ্ধান্ত নিয়েছি আর কোনদিনই গাইবো না। সুতরাং আর কোনদিনই গান গাইবো না। আমি আমার সিদ্ধান্তেই অটল থাকতে চাই।’ উল্লেখ্য, শাহনাজ রাহমত উল্লাহর ভাই আনোয়ার পারভেজ ছিলেন এদেশের প্রখ্যাত একজন সুরকার এবং সঙ্গীত পরিচালক। আরেক ভাই জাফর ইকবাল ছিলেন এদেশের চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক। বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় শাহনাজ রহমত উল্লাহ’র গাওয়া চারটি গান স্থান পায়।

 


Show all comments
  • বাবুল ২ জানুয়ারি, ২০১৮, ৩:০৫ এএম says : 1
    অনেক অনেক শুভ কামনা রইলো আপনার জন্য
    Total Reply(0) Reply
  • আবুর রহমান ২ জানুয়ারি, ২০১৮, ৬:৩৮ এএম says : 1
    আল্লাহ রব্বুল আলামিনের কাছে দুয়া করছি সব মুসলিম যে শাহানাজ রহমতুল্লার মত ঈমান নিয়ে আসে।আমিন।আমি তার জন্য দুয়া করছি আল্লাহ যেন তাকে সিরাতল মুস্তাকিমের পথে রাখেন।আমিন।জাযাকাল্লাহ খইরন বারাক আল্লাহ ফিকুম।
    Total Reply(1) Reply
    • Hafiz ২ জানুয়ারি, ২০১৮, ১০:২৭ পিএম says : 1
      Shahnaj Apa! You could sing Hamd and Naat for your rest of life like Juned Jamshed.
  • Mushfiq ২ জানুয়ারি, ২০১৮, ১:৫৯ পিএম says : 0
    Excellent. There are lessons to learn from your life. The end is the best ,all is the best. May Allah (SV) give you determination. AMIN.
    Total Reply(0) Reply
  • Atif Aslam ২ জানুয়ারি, ২০১৮, ৩:১৬ পিএম says : 0
    U will always be missed and remembered.. Legend ..respect & love .
    Total Reply(0) Reply
  • হৃদয় সাহা ২ জানুয়ারি, ২০১৮, ৩:১৬ পিএম says : 0
    আমার খুব প্রিয় শিল্পী
    Total Reply(0) Reply
  • hemayet hossain rony ৩ জানুয়ারি, ২০১৮, ৯:০১ এএম says : 0
    দেশাত্মবোধক গানে শাহনাজ রহমাতুল্লাহর বিকল্প আর হবে বলে মনে হয় না!
    Total Reply(0) Reply
  • ৩ জানুয়ারি, ২০১৮, ৪:১০ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন দোয়া করি আপনি ভাল থাকুন, নিজের মত চলুন ।
    Total Reply(0) Reply
  • Md. Hasanuzzaman ৩ জানুয়ারি, ২০১৮, ১১:৫৯ পিএম says : 0
    আসলে আমরা কেন যে শেষ বয়সে বুঝি।যৌবনের এবাদত আল্লাহর নিকট সবচেয়ে প্রিয়।
    Total Reply(0) Reply
  • মোঃ তৌহিদ হোসেন ৭ জানুয়ারি, ২০১৮, ১২:২৮ পিএম says : 0
    তাবলীগের ছোয়ায় এমন পরিবর্তন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।