Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীতে গত বছরে ৪৫৬টি নারী ও শিশু নির্যাতন

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : বিগত বছরে রাজশাহীতে ৪৫৬টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ২৬১টি। এছাড়া ১৯৫টি শিশু নির্যাতনের ঘটনা ঘটে ঘটেছে। গত সোমবার এসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এ তথ্য প্রকাশ করেছে। স্থানীয় ও জাতীয় সংবাদপত্রসমূহ এবং নিজস্ব জরিপের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করেছে বেসরকারী এ সংস্থাটি।
এসিডি জানায়, ২০১৭ সালে রাজশাহীতে ২৬১টি নারী নির্যাতনের খবর পাওয়া গেছে। এর মধ্যে নগরীর চারটি থানায় সংগঠিত হয়েছে ১০৩ টি। এছাড়া জেলার নয় থানা এলাকায় সমূহে সংঘটিত হয়েছে ১৫৮ টি নির্যাতনের ঘটনা। এর মধ্যে বাগমারায় ৩২ টি, দূর্গাপুরে ২৬ টি, গোদাগাড়ীতে ২২ টি, বাঘায় ২০ টি, তানোরে ১৭ টি, মোহনপুরে ১৫ টি, চারঘাটে ১৩ টি, পুঠিয়ায় ৮ টি, পবায় ৫ টি করে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। এবছর ঘটে যাওয়া ঘটনাগুলোর মধ্যে হত্যাকান্ড ১৪টি, হত্যা চেষ্টা ১০টি , রহস্যজনক মৃত্যু ৪ টি, ধর্ষণ ২৪ টি, ধর্ষণ চেষ্টা ১০টি, অপহরণ ৩ টি, এসিড নিক্ষেপ ১টি, যৌন হয়রানী ১৯টি, আত্মহত্যা ৩৯ টি এবং আত্মহত্যার চেষ্টা ৭টি। পারিবারিক বিরোধ, জমি নিয়ে সংঘর্ষসহ অন্যান্য ঘটনা ঘটেছে আরো ১৩০টি।
জেলায় গত বছর শিশু নির্যাতনের ঘটনা ঘটে ১৯৫টি। এর মধ্যে মহানগরীতে সংগঠিত হয়েছে ৫৫টি এবং মহানগরীর বাইরের নয়টি থানায় সংঘটিত হয়েছে ১৪০টি। এর মধ্যে বাঘা ২৮ টি, তানোর ২২ টি, মোহনপুর ২১ টি,গোদাগাড়ী ১৬ টি, পুঠিয়া ১৫টি, দূর্গাপুর ১৪টি, বাগমারা ১২, চারঘাট ৭ ও পবা ৫ টিকরে শিশু নির্যাতনের ঘটনা ঘটে।
এ বছরে শিশু হত্যা ৫টি, হত্যার চেষ্টা ৫টি, ধর্ষণ ২২টি, ধর্ষণের চেষ্টা ১২টি, পাচার ১ টি, অপহরণ ২০, আতœহত্যা ৩৫টি, আতœহত্যার চেষ্টা ৫ টি, যৌনহয়রানী ৩৩টি ও অন্যান্য ঘটনায় ৫৭টি শিশু নির্যাতনের শিকার হয়। এর আগে ২০১৬ সালে রাজশাহীতে ৩৪ নারী ও শিশু হত্যাকান্ডের শিকার হয়। এছাড়া আত্মহত্যা করে ৭৬ জন। ধর্ষন ও যৌননির্যাতনের শিকার ৭৩জন। নানাভাবে নির্যাতনের শিকার আরো ৯৪ জন। এছাড়া নিখোঁজ ও অপহরনের ঘটনা ঘটেছে ৪৬টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ