Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবগুলো বুথ খোলা থাকলে যানজট থাকে না

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনার টোলপ্লাজা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

টোলপ্লাজার ওজন স্কেলটির মাপ সঠিক নয় বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতি
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা সেতুর টোলপ্লাজায় পণ্যবাহী ট্রাক-কাভার্ডভ্যানের ওজন স্কেলে দরকষাকষিতে সময়ক্ষেপণ এবং টোল আদায়ে বিলম্বের কারণে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হয়। গত দু’দিন ছিল ব্যতিক্রম। টোলপ্লাজায় কর্তব্যরতদের বক্তব্য অনৃযায়ী, গত সোমবার ও গতকাল মঙ্গলবার মেঘনা ও গোমতী সেতুর টোলপ্লাজার সবগুলো বুথ খোলা ছিল।
ওজন স্কেলে মাপ নিয়েও কোনো দরকষাকষি করতে দেয়নি কর্তব্যরত পুলিশ। এ কারনে কোনো যানজট হয়নি। চট্টগ্রাম রুটের শ্যামলী পরিবহনের এক বাস চালক বলেন, টোল প্লাজার দায়িত্বে যারা রয়েছেন তারা ইচ্ছা করলে যানজটের ভোগান্তি শূন্যের কোঠায় নামিয়ে আনতে পারেন। তার প্রমান আগেও মিলেছে। এদিকে, বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ রুস্তম আলী খাঁন অভিযোগ করেছেন, মেঘনা সেতুর টোলপ্লাজার ওজন স্কেলটির মাপ সঠিক নয়। একই স্কেলে একই গাড়ির একেক রকম ওজন দেখায়। গতকাল ইনকিলাবকে তিনি বলেন, আমরা মাননীয় সেতু মন্ত্রী ও সেতুৃ বিভাগের সচিবের কাছে এ বিষয়ে অভিযোগ করেছি। সিএনএস কর্তৃপক্ষ আমাদেরকে জানিয়েছে, পুরাতন মেশিন সরিয়ে শিগগিরি তারা নতুন ওজন স্কেল প্রতিস্থাপন করবে। নতুন স্কেল চট্টগ্রাম বন্দরেও নাকি এসে গেছে।
ট্রাক-কার্ভার্ডভ্যান মালিক সমিতির সাধারণ সম্পাদক বলেন, ওজন স্কেলে একেক সময় একেক রকম মাপ দেখানোর কারনে মূলত টোল আদায়কারী প্রতিষ্ঠানের কর্মচারী ও পরিবহন শ্রমিকদের মধ্যে বাকবিতÐার সৃষ্টি হয়। এতে করে অযথা সময়ক্ষেপণ হয়। ৩ মিনিটের স্থলে ৩০ মিনিটও লেগে যায়। তাতে যানজট লেগে যায়। কাভার্ডভ্যান মালিক সমিতির এই নেতা বলেন, ওভারলোড নিয়ন্ত্রণ শতকরা ৮০ ভাগ কার্যকর হয়ে গেছে।এখন আর ঝামেলা হওয়ার কথা নয়। সঠিক মাপের ওজন স্কেল আনলে আর অতিরিক্ত সময়ক্ষেপণ হবে না বলে আশা করছি।
এছাড়া, ওজন নিয়ে বাড়তি ঘুষ দাবির অভিযোগও দীর্ঘদিনের। কয়েকজন ট্রাক চালক জানান, টোলপ্লাজার অপারেটররা বাড়তি টাকার আশায় শুধুই সুযোগ খোঁজে। তাতে যানজট কতোটা দীর্ঘ হলো, যাত্রীদের কতোটা কষ্ট হলো তা তাদের মাথায় থাকে না। বরং পরিবহন শ্রমিকদেরকে একটা ঝামেলার মধ্যে ফেলে দিয়ে তাদের কেউ কেউ বাড়টি টাকা দাবি করে বসে। এতে করে যানজট বেড়ে যায়।
খোঁজ নিয়ে জানা গেছে, মেঘনা ও গোমতী সেতুর টোলপ্লাজায় ৮টি করে মোট ১৬টি বুথ স্থাপন করা হয়েছে। এই ১৬টি বুথের জন্য ৪৮ জন কর্মচারী নিযুক্ত আছে। তিন সিফটে তারা ডিউটি করে। এর মধ্যে থেকে কেউ একজন অসুস্থ হলে বা ছুটি নিলে ৮ ঘণ্টার জন্য একটা বুথ বন্ধ থাকে। বেশিরভাগ সময় ১৬টি বুথের মধ্যে ৮টিই বন্ধ থাকে। এতে করে বাকী ৮টি বুথ দিয়ে একটা একটা করে গাড়ির টোল আদায় করতে গড়ে গাড়িপ্রতি ৫ থেকে ১৫ মিনিট সময় লেগে যায়। সেই গাড়ি লেন ঘুরে রাস্তায় উঠতে গিয়ে আরও প্রায় ৫ মিনিট ব্যয় হয়। এভাবে একটার পর একটা গাড়ি সময় নেয়ায় যানজটের সারি ক্রমেই দীর্ঘ হয়। ভুক্তভোগি যাত্রী, বাস ও ট্রাক চালকদের মতে, টোলপ্লাজার সবগুলো বুথ এক সাতে চালু রাখলে যানজট হলেও তা দীর্ঘস্থায়ী হবে না। গত সোমবারের উদাহরণ টেনে ফেনীগামী স্টারলাইন বাসের চালক সোহান বলেন, সবগুলো বুথ খোলা থাকলে সেতুতে প্রবেশের সময় কিছুটা সময় নষ্ট হলেও তা দীর্ঘ যানজট সৃষ্টি করে না। গত সোমবার ব্যস্ত দিনেও তার প্রমান মিলেছে। তিনি বলেন, দ্রæত টোল দিয়ে গাড়ি বেরিয়ে গেলে আর যানজট কখনই হবে না।
দাউদকান্দি উপজেলা শ্রমিক লীগের এক নেতা জানান, টোলপ্লাজায় অপারেটর হিসাবে যাদেরকে নিয়োগ দেয়া হয়েছে তাদের বেশিরভাগই দক্ষ নয়। এক মিনিটে যে কাজ তাদের করার কথা তারা সেই কাজ করতে ৪/৫ মিনিট লাগায়। এতে করে সময় নষ্ট হয়। তিনি বলেন, ওজন স্কেলে ওজন নিয়ে দরকষাকষিতে সময়ক্ষেপণ এবং টোল আদায়ে বিলম্বের কারণে প্রতিনিয়ত যানজট সৃষ্টি হচ্ছে। দাউদকান্দি হাইওয়ে থানার এক পুলিশ কর্মকর্তা বলেস, ওজন স্কেলে ও টোল আদায়ে বিলম্বের কারণে ধীরগতিতে যানবাহন চলাচল করলে যানজট ভয়াবহ আকার ধারন করে। তখন পুলিশের আর কিছুই করার থাকে না। রাস্তার উপর কোনো গাড়ি বিকল হলে তাৎক্ষণিকভাবে সেটা সরানোর জন্য দুই সেতু এলাকায় চারটি রেকার সব সময় প্রস্তুত থাকে জানিয়ে ওই কর্মকর্তা বলেন, কোনো কোনো সময় এতোটাই ভয়াবহ যানজট লেগে যায় যে, রেকার ঢোকার মতো রাস্তাও থাকে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

৯ জানুয়ারি, ২০২৩
২৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ