Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শন করবে ওআইসি প্রতিনিধিদল

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৮, ১২:১৭ এএম

ওআইসির একটি প্রতিনিধি দল বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করবে। আজ (বুধবার) থেকে শুরু হয়ে শনিবার শেষ হবে তাদের এ সফর। এ খবর দিয়েছে মালয়েশিয়ার সরকারি বার্তা সংস্থা বারনামা। এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করেছে ওআইসি। এতে বলা হয়, রোহিঙ্গা মুসলিমদের সার্বিক মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও নিরূপণে বাংলাদেশ সরকারের সহযোগিতায় এই সফর হবে। প্রতিনিধিদলটি আশ্রয় শিবির পরিদর্শন করে সেখানে আশ্রিত রোহিঙ্গাদের মুখ থেকে মিয়ানমারে তাদের ওপর চালানো নিপীড়নের কথা শুনবেন।
তারপর এ প্রসঙ্গে একটি তথ্যমূলক প্রতিবেদন তৈরি করা হবে। উক্ত প্রতিনিধিদলে রয়েছেন ওআইসির ইন্ডিপেন্ডেন্ট পার্মানেন্ট হিউম্যান রাইটস কমিশন (আইপিএইচআরসি) এবং ওআইসির জেনারেল সেক্রেটারিয়েট-এর বিভিন্ন অনুষদের কর্মকর্তাবৃন্দ। কক্সবাজারে ওই সফর চলাকালীন ওআইসির প্রতিনিধিদল বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে রোহিঙ্গা শিবিরের মানবিক প্রয়োজনীয়তা সংক্রান্ত বিষয়বস্তু নিয়ে আলোচনা করবেন। প্রাপ্ত তথ্য থেকে একটি প্রতিবেদন তৈরি করে এরপর তা ওআইসির সেক্রিটারি জেনারেলের কাছে উপস্থাপন করা হবে। এছাড়াও, মে’তে ঢাকায় অনুষ্ঠেয় ওআইসি কাউন্সিলের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের মানবাধিকার এবং দুর্দশা পরিস্থিতির সার্বিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। ওই বৈঠকে বর্তমান সফরের ভিত্তিতে একটি বিশদ প্রতিবেদন উপস্থাপন করা হবে।
উল্লেখ্য, ওআইসি বার বার মিয়ানমার সরকারকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ এবং সসম্মানে প্রত্যাবাসনের ব্যবস্থা নেয়ার কথা বলে আসছে। রোহিঙ্গাদের নিজেদের পুরনো বসতবাড়িতে ফিরিয়ে নিতে যথাযথ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেবার আহŸানও জানানো হয়েছে অনেকবার। মিয়ানমার সরকারের প্রতি রাখাইনের উত্তেজনার মূল কারণ খুঁজে বের করে তা নির্মূলের আহŸানও জানানো হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ