Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, ১০ মাঘ ১৪২৪, ৫ জমাদিউস আউয়াল ১৪৩৯ হিজরী

আজ থেকেই আইসিসির নতুন পিচ নিয়ম

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্রিকেট মাঠের অন্যতম প্রধান একটি অনুষঙ্গ হল পিচ। মাঠের আকার, ঘাস, আউটফিল্ড কিংবা গ্যালারি-অবকাঠামো হোক যেমন-তেমন, পিচ হওয়া চাই জুৎসই! যদিও আয়োজক ভেন্যুতে সবসময় পিচ হয় না আইসিসির নির্দেশনা অনুযায়ী।
স¤প্রতি বিপিএলে মিরপুরের পিচ নিয়ে হয়েছে বেশ পানি ঘোলা। অপ্রিয় সত্য কথা বলে জরিমানাও গুণতে হয়েছে তামিম ইকবালকে। এর আগে অস্ট্রেলিয়াকে হারানো ঐতিহাসিক ঢাকা টেস্টের পিচ নিয়েও হয়েছিল সমালোচনা। সর্বশেষ খবর- অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার সদ্য শেষ হওয়া মেলবোর্ন টেস্টের পিচ নিয়েও অসন্তোষ জানিয়েছে আইসিসি। সেই সঙ্গে তিনটি ডিমিরিট পয়েন্টও যোগ হয়েছে ঐতিহাসিক এই ভেন্যুটির খাতায়।
তবে পিচ নিয়ে এমন সমস্যা কাটিয়ে উঠতে আজ থেকেই নতুন নিয়ম কার্যকর করতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। আইসিসির কার্যনির্বাহী পরিষদের প্রণীত এই নিয়ম অনুযায়ী, ৪ জানুয়ারি থেকে চালু থাকবে পিচের উপর পয়েন্ট প্রদানের ব্যবস্থা। এতে কোনো ভেন্যু প্রয়োজনীয় বিষয় ঠিকমতো পালন করতে না পারলে ঐ ভেন্যুর নামের পাশে যোগ হবে ডিমেরিট পয়েন্ট। এই ডিমেরিট পয়েন্টের সীমা অতিক্রম করলে প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা তো আছেই, ডিমেরিট পয়েন্টের মেয়াদও হবে লম্বা সময় ব্যাপী- ৫ বছর!
কোনো ভেন্যুর ঝুলিতে যদি পাঁচটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয় তাহলে সেখানে পরবর্তী ১২ মাস তথা এক বছর কোনো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা যাবে না। ডিমেরিট পয়েন্টের সংখ্যা দ্বিগুণ হলে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে নিষেধাজ্ঞার মেয়াদও হবে দ্বিগুণ। স¤প্রতি আইসিসির এক বিবৃতিতে বলা হয়, ‘যখন একটি ভেন্যু পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেয়ে যাবে, ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞা পাবে। ১০টি ডিমেরিট পয়েন্ট পেলে আন্তর্জাতিক ক্রিকেটে ২৪ মাসের জন্য নিষিদ্ধ হবে ভেন্যুটি।’
সর্বনিম্ন টিকিট ৭৪৭১ টাকা!
স্পোর্টস ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদকে পেয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। বাংলাদেশ সময় ১৪ ফেব্রæয়ারি দিবাগত রাতে প্রথম লেগে রিয়ালের মাঠে খেলতে আসবে পিএসজি। ক’দিন আগেই এই ম্যাচের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। টিকিটের সর্বনি¤œ মূল্য ধরা হয়েছে ৭৫ ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা ৭ হাজার ৪৭১ টাকা। আর সর্বোচ্চ মূল্য ধরা হয়েছে ২৩৫ ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা ২৩ হাজার ৪১৮ টাকা।
১৪ ফেব্রæয়ারির পর ৭ মার্চ দিবাগত রাতে পিএসজির মাঠে ফিরতি লেগে মাঠে নামবে রিয়াল।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।