Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেয়ায় হাইকোর্টে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নতুন কাউকে নিয়োগ না দেয়া অসাংবিধানিক কেন হবে না, এ ব্যাপারে জানতে চেয়ে হাইকোর্টে রিট করেছেন আইনজীবী ইউনূস আলী আকন্দ। গতকাল বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তিনি এ রিট করেন।
২০১৭ সালের ২৪ আগস্ট সর্বশেষ কার্যালয়ে যান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। গত ১০ সেপ্টেম্বর তিনি দু›সপ্তাহের জন্য বিদেশ সফরে গেলে তার অবর্তমানে আপিল বিভাগের সিনিয়র বিচারক হিসেবে বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞাকে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি করা হয়।
পরে আইন, মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জারি করা হয়। বলা হয়, প্রেসিডেন্ট সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতি এসক কে সিনহার শারীরিক অসুস্থতাজনিত কারণে আগামী ৩ অক্টোবর হতে ১ নভেম্বর পর্যন্ত ৩০ দিন ছুটি মঞ্জুরের বিষয়ে সানুগ্রহ অনুমোদন প্রদান করেছেন এবং প্রধান বিচারপতি অসুস্থতাজনিত ছুটি ভোগকালীন সময়ে সুপ্রিম কোর্ট আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান করিয়াছেন।
এছাড়া সংবিধানের ৯৭ অনুচ্ছেদে বলা হয়েছে, প্রধান বিচারপতির পদ শূন্য হলে কিংবা তার অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে তিনি দায়িত্ব পালন করতে না পারলে অন্য কোনো ব্যক্তি একই পদে যোগদান না করা পর্যন্ত কিংবা প্রধান বিচারপতি নিজের কার্যভার পুনরায় গ্রহণ না করা পর্যন্ত আপিল বিভাগের অন্যান্য বিচারকের মধ্যে সিনিয়র ব্যক্তি ওই কার্যভার পালন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারপতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ