Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫, ৯ যিলক্বদ ১৪৩৯ হিজরী

সোহরাওয়ার্দী না পেলে নয়াপল্টনে সমাবেশ করতে চায় বিএনপি

‘৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ৫ জানুয়ারি ঢাকায় সমাবেশ করতে চায় বিএনপি। সমাবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যান চেয়েছে দলটি। তবে কোন কারণে সোহরাওয়ার্দী উদ্যান বরাদ্দ না পেলে নয়াপল্টনেও সমাবেশ করার প্রস্তুতি নিয়ে রাখছে বিএনপি। সোহরাওয়ার্দী উদ্যানের বিকল্প হিসেবে নয়াপল্টনের সমাবেশ করার অনুমতি চেয়ে ইতোমধ্যে পুলিশ ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে চিঠি দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল (বুধবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।
রিজভী বলেন, আগামী ৫ জানুয়রি গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করেছে বিএনপি। এখনও বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেয়নি পুলিশ। গণমাধ্যম সুত্রে জানতে পারলাম সেখানে ৫ জানুয়ারি একটি অখ্যাত ও অজানা একটি দলকে নাকি অনেক আগেই জনসভার অনুমতি দেয়া হয়েছে। বিএনপির মতো একটি বৃহৎ রাজনৈতিক দলের বিশেষ করে যে দলটি জনগণের ভোটে বার বার ক্ষমতায় থেকেছে, যে দলটি বাংলাদেশের বৃহৎ জনগোষ্ঠির প্রতিনিধিত্ব করে, যে দলটির একটি গৌরবময় ইতিহাস রয়েছে সে দলটির আবেদনকে পাশ কাটিয়ে অনেক আগেই অনুমতি দেয়া হয়েছে বলে পুলিশ যে কথা বলছে সেটি সরকারের হীন পরিকল্পনা বাস্তবায়নের অংশ। এটি সরকারের হিংসাপরায়ণ নীতির একটি অংশ।
তিনি বলেন, সভা সমাবেশ করা রাজনৈতিক দলগুলোর গণতান্ত্রিক অধিকার। বর্তমান ভোটারবিহীন সরকার জোর করে ক্ষমতায় বসার পর থেকে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলের গণতান্ত্রিক অধিকার হরণ করে চলেছে। বিএনপির সভা-সমাবশে বাধা দেওয়া হয়েছে বার বার। গত মঙ্গলবার ছাত্রদলের সমাবেশে কিভাবে পুলিশ বাধা দিয়েছে তাও সবাই দেখেছে। বেগম খালেদা জিয়ার দৃঢ়তায় পুলিশ পিছু হটতে বাধ্য হলে আলোচনা সভাটি দেরীতে হলেও সম্পন্ন হয়।
বিএনপি নেতা বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করতে চাই-সরকার বিএনপি’র গণতান্ত্রিক অধিকারের প্রতি সম্মান জানাবে। সমাবেশের অনুমতি দিয়ে বিএনপিকে শান্তিপূর্ণ সমাবেশের সুযোগ করে দিবে। যদি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি না দেয়া হয় তাহলে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে আগামী ৫ জানুয়ারি সমাবেশের অনুমতি দেয়ার আহবান জানাচ্ছি। আমরা ইতোমধ্যে সিটি করপোরেশন ও পুলিশকে চিঠিও দিয়েছি। সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে গত ১ জানুয়ারি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশকে চিঠি দেয় বিএনপি।
নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, আবুল খায়ের ভুঁইয়া, কেন্দ্রীয় নেতা আজিজুল বারী হেলাল, দীপেন দেওয়ান, জাসাস সহ-সভাপতি জাহাঙ্গীর আলম রিপন।



 

Show all comments
  • Ali Akbar ৪ জানুয়ারি, ২০১৮, ১২:২১ পিএম says : 0
    সরকার তো ভয়ে অনুমতি দিবে না...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর